কারাগারে পুতিনবিরোধী নাভালনির স্বাস্থ্যের অবনতি কারাগারে পুতিনবিরোধী নাভালনির স্বাস্থ্যের অবনতি – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ১২:০৫ পূর্বাহ্ন

কারাগারে পুতিনবিরোধী নাভালনির স্বাস্থ্যের অবনতি

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | শুক্রবার, ৯ এপ্রিল, ২০২১
  • ১৭৮ পাঠক

রাশিয়ার কারাগারে বন্দী পুতিনের কঠোর সমালোচক অ্যালেক্সি নাভালনির স্বাস্থ্যের অবস্থার অবনতি ঘটছে জানিয়ে তার আইনজীবী বলেছেন, হাত-পায়ে সাড়া হারাতে বসেছেন নাভালনি।

রাশিয়ার বিরোধী রাজনীতিক নাভালনি অর্থ আত্মসাতের অভিযোগে দণ্ডিত হয়ে এখন কারাগারে। তার আইনজীবী ভাদিম কবজেভ বলেন, মেরুদণ্ডের সমস্যায় নাভালনির শারীরিক পরীক্ষা করা হয়েছে। গত সপ্তাহে নাভালনি পিঠ ও পায়ে ব্যথার যথাযথ চিকিৎসার দাবিতে কারাগারে অনশন শুরু করেন।

গতকাল বুধবার কারাগারে নাভালনিকে দেখতে যান তার আইনজীবী। এরপর এক টুইটবার্তায় তিনি লেখেন, ‘নাভালনি নিজে নিজে হাঁটতে পারছেন। তবে হাঁটতে গিয়ে ব্যথা অনুভূত হচ্ছে তার। এটা খুব উদ্বেগজনক যে তাঁর অসুস্থতা বেড়ে গেছে এবং তাঁর পা, হাতের তালু ও কবজিতে সাড়া কমে যাচ্ছে।’

৪৪ বছর বয়সী নাভালনির শ্বাসনালিতে এ সপ্তাহের শুরুতে একাধিক উপসর্গ দেখা দিলে তাকে কারাগারের চিকিৎসাসেবা কেন্দ্রে স্থানান্তরিত করা হয়। নাভালনির এমন অবস্থায় হোয়াইট হাউস জানিয়েছে, তার স্বাস্থ্যের এমন অবনতি হওয়ার খবর অস্বস্তিকর।

গত জানুয়ারিতে জার্মানি থেকে দেশে ফেরার পরপরই গ্রেপ্তার হন নাভালনি। আগের এক মামলায় দণ্ড মওকুফের শর্ত ভঙ্গ করার অভিযোগে তাকে প্রথমে গ্রেপ্তার ও পরে ফেব্রুয়ারির শুরুতে কারাদণ্ড দেওয়া হয়। এর সঙ্গে রয়েছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের এক অভিজ্ঞ যোদ্ধাকে অসম্মানসূচক মন্তব্য করার অভিযোগ। তাতে তাকে জরিমানাও করা হয়েছে। সব মিলিয়ে আগামী কয়েক মাস কারাগারে অন্তরীণ অবস্থাতেই থাকতে হবে নাভালনিকে।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কঠোর সমালোচক নাভালনির ওপর বিষ প্রয়োগ করা হয়েছিল গত বছরের ২০ আগস্ট। এর ফলে সাইবেরিয়া থেকে আকাশপথে মস্কো যাওয়ার সময় অসুস্থ হয়ে পড়েন নাভালনি। সেখান থেকে মস্কো হয়ে উন্নত চিকিৎসার জন্য তাকে জার্মানিতে নেওয়া।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Categories

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD