সরে দাঁড়াচ্ছেন রাউল ক্যাস্ত্রো সরে দাঁড়াচ্ছেন রাউল ক্যাস্ত্রো – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
সোমবার, ১৭ জুন ২০২৪, ০২:৩৯ পূর্বাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

সরে দাঁড়াচ্ছেন রাউল ক্যাস্ত্রো

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | শনিবার, ১৭ এপ্রিল, ২০২১
  • ২৪১ পাঠক

সমাজতান্ত্রিক দেশ কিউবার কমিউনিস্ট পার্টির প্রধানের পদ থেকে সরে দাঁড়াচ্ছেন রাউল ক্যাস্ত্রো। দলের চার দিনব্যাপী সম্মেলনের শুরুতে তিনি এমনটি জানিয়েছেন। তিনি কাউকে উত্তরসূরী হিসেবে উল্লেখ করেননি। তাই দলীয় সম্মেলনের শেষ দিনে ভোটাভুটির মাধ্যমে পরবর্তী প্রধান নির্বাচিত করা হবে। দেশটির প্রেসিডেন্ট মিগুয়েল ডিয়াজ-ক্যানেলকে দলের নেতারা পার্টি প্রধান হিসেবে বেছে নিতে পারেন বলে মনে করা হচ্ছে।

রাউলের এই ঘোষণাকে পার্টিতে ক্যাস্ত্রো পরিবারের ছয় দশকের নেতৃত্বের অবসানের ঘোষণা হিসেবে দেখা হচ্ছে। ১৯৫৯ সালের বিপ্লবের মধ্য দিয়ে রাউলের ভাই ফিদেল ক্যাস্ত্রো কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক হিসেবে হাল ধরেন। বিপ্লবের সময় রাউল ফিদেলের বাহিনীর একজন কমান্ডার ছিলেন।

কিউবার রাজধানী হাভানায় গতকাল শুক্রবার দলীয় সম্মেলনে নেতাদের উদ্দেশে রাউল ক্যাস্ত্রো বলেন, তিনি সাম্রাজ্যবাদবিরোধী চেতনায় উজ্জীবিত ও দৃঢ়প্রত্যয়ী তরুণ প্রজন্মের হাতে নেতৃত্ব ছেড়ে দিতে চান।

২০১১ সাল থেকে ভাই ফিদেল ক্যাস্ত্রোর পর পার্টির সাধারণ সম্পাদকের পদে রয়েছেন রাউল। ২০০৬ সালে অসুস্থ হয়ে পড়েন ফিদেল ক্যাস্ত্রো। পরে ২০০৮ সালে প্রেসিডেন্টের পদও ছেড়ে দিয়ে ছোটভাইকে সেখানে বসান। ২০১৬ সালে ইহলোক ত্যাগ করেন বিপ্লবী ফিদেল ক্যাস্ত্রো।

মহামারি করোনাভাইরাস মোকাবিলা ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আরোপ করা নানাবিধ অর্থনৈতিক নিষেধাজ্ঞায় কিউবা অনেকটা জর্জরিত। গত বছর দেশটির প্রবৃদ্ধি ১১ শতাংশ কমে যায়।

তবে রাউল ২০১৪ থেকে ২০১৬ সালের মধ্যে যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের উন্নতিতে বেশ এগিয়েছিলেন। প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে আলোচনায়ও বসেন রাউল ক্যাস্ত্রো। পরে ডোনাল্ড ট্রাম্পের আমলে অর্থনৈতিক অনেক নিষেধাজ্ঞা আরোপ করা হয়। বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সেসব নিষেধাজ্ঞা শিথিল করবেন বলে জানিয়েছেন।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD