বছরে ১৫ হাজারের বেশি শরণার্থী নেবে যুক্তরাষ্ট্র বছরে ১৫ হাজারের বেশি শরণার্থী নেবে যুক্তরাষ্ট্র – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৯:০৭ পূর্বাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

বছরে ১৫ হাজারের বেশি শরণার্থী নেবে যুক্তরাষ্ট্র

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | রবিবার, ১৮ এপ্রিল, ২০২১
  • ২৪৯ পাঠক

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন শরণার্থী নীতিতে অবশেষে নিজের অবস্থানে ফিরে এসে বছরে ১৫ হাজারের বেশি শরণার্থী আশ্রয় দেওয়ার ঘোষণা দিয়েছেন। গত শুক্রবার চাপের মুখে বাইডেন নিজের দেওয়া প্রতিশ্রুতি থেকে সরে এসে যুক্তরাষ্ট্রে শরণার্থীদের আশ্রয় দেওয়ার সংখ্যা কমিয়ে আনার ঘোষণা দিয়েছিলেন।

পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পের বেঁধে দেওয়া বছরে সর্বোচ্চ ১৫ হাজার শরণার্থীকে আশ্রয় দেওয়ার নিয়মই বাইডেন মেনে চলবেন বলে জানানো হয়। এ-সংক্রান্ত ঘোষণার মাত্র ৪৮ ঘণ্টার মধ্যে প্রেসিডেন্ট বাইডেন তার অবস্থান পরিবর্তনের কথা জানান। স্থানীয় সময় ১৭ এপ্রিল ডেলাওয়ার অঙ্গরাজ্যের উইলমিংটন শহর ত্যাগের আগে বাইডেন বলেন, বছরে ১৫ হাজার শরণার্থী গ্রহণের সর্বোচ্চ সীমা বাতিল করা হবে।

নির্বাচনে জিতে প্রেসিডেন্ট হিসেবে বাইডেন দায়িত্ব নেওয়ার পর যুক্তরাষ্ট্রে সীমান্ত সমস্যা প্রকট হয়ে ওঠে। সীমান্ত দিয়ে নথিপত্রহীন লোকজনের প্রবাহ কয়েক গুণ বেড়ে যায়। প্রেসিডেন্ট বাইডেনের পক্ষে সীমান্ত ও শরণার্থী সমস্যা একসঙ্গে সামাল দেওয়া কঠিন হয়ে ওঠে।

যুক্তরাষ্ট্রে শরণার্থী গ্রহণের বার্ষিক সর্বোচ্চ সংখ্যা বাড়ানোর বিষয়ে সিদ্ধান্ত নেওয়াটা বাইডেনের জন্য জটিল হয়ে পড়ে। এ অবস্থায় অনেকটা বাধ্য হয়ে শুক্রবার বাইডেন হঠাৎ ঘোষণা দেন, চলতি বছরেও যুক্তরাষ্ট্রে শরণার্থী গ্রহণ ১৫ হাজারে সীমাবদ্ধ থাকবে। তার এ ঘোষণায় তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকিও জানিয়েছেন, প্রেসিডেন্ট বাইডেন বিষয়টি নিয়ে তার উপদেষ্টাদের সঙ্গে পরামর্শ করছেন। যুক্তরাষ্ট্রে অভিবাসনের বর্ষ সেপ্টেম্বর মাসে শেষ হয়। এ বছরের বাকি সময়ের মধ্যে প্রত্যাশা অনুযায়ী ৬২ হাজার ৫০০ জন শরণার্থী গ্রহণের লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব না-ও হতে পারে।

সারা বিশ্বে প্রতিবছর অনেক মানুষ নানা কারণে স্বদেশ থেকে বিতাড়িত হয়। এসব লোক কখনো রাজনৈতিক মতাদর্শের কারণে, কখনো ক্ষমতাসীনদের দমন-পীড়নে দেশ ছাড়তে বাধ্য হয়। সাম্প্রতিক সময়ে সারা বিশ্বে উদ্বাস্তুর সংখ্যা বেড়েছে।

যুক্তরাষ্ট্র তার মানবিক কর্মসূচির আওতায় বছরের পর বছর শরণার্থীদের আশ্রয় দিয়ে আসছিল। সারা বিশ্বের বিভিন্ন জায়গা থেকে বিতাড়িত মানুষের আশ্রয়ের অন্যতম জায়গা হিসেবে পরিচিত যুক্তরাষ্ট্র। কিন্তু সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের সময় যুক্তরাষ্ট্র এই অবস্থান থেকে সরে আসে।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD