করোনায় বেকায়দায় ‘শিক্ষিত’ বেকাররা করোনায় বেকায়দায় ‘শিক্ষিত’ বেকাররা – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৫:০৯ পূর্বাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

করোনায় বেকায়দায় ‘শিক্ষিত’ বেকাররা

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | বুধবার, ২১ এপ্রিল, ২০২১
  • ১৫৬ পাঠক

করোনার করণে ঢাকা ছেড়ে গ্রামের বাড়ি অবস্থান করছেন রাসেল রানা। ত্রিশ বছর বয়স হতে তার মাত্র দু’মাস বাকি। তিনি মনে করেন এই সময়ের মধ্যে তার আর চাকরি পাবার কোনো সুযোগ নেই। কারণ সব ধরণের পরীক্ষাই পিছিয়ে দেয়া হয়েছে। এখন পর্যন্ত বাবা-মায়ের থেকে শুধু নিয়েই গেছেন। কিছুই করতে পারেননি।

সরকারি উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বিআইডিএসের গবেষণায় দেশে মাধ্যমিক থেকে স্নাতকোত্তর ডিগ্রিধারী তরুণদের এক-তৃতীয়াংশ পুরোপুরি বেকার। করোনা মহামারীর কারণে এ সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। উদ্ভুত পরিস্থিতিতে অনেক তরুণ চাকরিও হারিয়েছেন। তবে সম্প্রতি সরকারি-বেসরকারি কোন সংস্থার চাকরির বিজ্ঞপ্তি না থাকা ও আগের চাকরির পরীক্ষাগুলোও অনির্দিষ্টকালের জন্য বন্ধ হওয়ায় শিক্ষিত বেকারদের মাথায় হাত।

খোঁজ নিয়ে জানা যায়, নিয়োগ পরীক্ষা না হওয়ার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের তিনটি নিয়োগ পরীক্ষা, তিতাস গ্যাস, সিলেট গ্যাস ফিল্ড, সেতু বিভাগ, পল্লি বিদ্যুৎসহ আরও কয়েকটি প্রতিষ্ঠান। এসব নিয়োগ পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে তা জানা যায়নি।

দেশের সরকারি নিয়োগ কার্যক্রমের সর্বোচ্চ প্রতিষ্ঠান বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)। পিএসসিও করোনাভাইরাস সংক্রমণ বৃদ্ধির কারণে সবধরণের পরীক্ষা ও নিয়োগ বন্ধ রেখেছে। সর্বশেষ ১২ এপ্রিল সংবাদ বিজ্ঞপ্তিতে নন ক্যাডার চাকরির আবেদন কার্যক্রমও স্থগিত করেছে সরকারী কর্ম কমশিন। এছাড়াও ৩১ মার্চ এক সংবাদ বিজ্ঞপ্তিতে ১০ গ্রেডের সিনিয়র স্টাফ নার্স ও বস্ত্র মন্ত্রণালয়ের ফটো টেকনিশিয়ান পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে।

জানতে চাইলে পিএসসির চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন বলেন, করোনাভাইরাস বেড়ে যাওয়ায় জনসমাগম হয় এমন সব নিয়োগ পরীক্ষা স্থগিত করা হয়েছে।

সরকারি উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বিআইডিএসের সর্বশেষ গবেষণায় দেখা যায়, শিক্ষিত যুবকদের মধ্যে সম্পূর্ণ বেকার ৩৩ দশমিক ৩২ শতাংশ। বাকিদের মধ্যে ৪৭ দশমিক ৭ শতাংশ সার্বক্ষণিক চাকরিতে, ১৮ দশমিক ১ শতাংশ পার্টটাইম বা খণ্ডকালীন কাজে নিয়োজিত।

জাতিসংঘ উন্নয়ন সংস্থার (ইউএনডিপি) এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মানব উন্নয়ন সূচক প্রতিবেদনে ২০৩০ সালে বাংলাদেশে কর্মক্ষম মানুষের সংখ্যা ১২ কোটি ৯৮ লাখে পৌঁছাবে, যা হবে জনগোষ্ঠীর ৭০ শতাংশ। কিন্তু জনমিতির এই সুফল কাজে লাগাতে হলে প্রত্যেক নাগরিককে যেমন দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলতে হবে, তেমনি তাদের উপযুক্ত কাজের সংস্থান করার ইঙ্গিত দেওয়া হয়েছে।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD