ফের সয়াবিনের দাম বাড়াতে চান ব্যবসায়ীরা ফের সয়াবিনের দাম বাড়াতে চান ব্যবসায়ীরা – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৮:৫৩ পূর্বাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

ফের সয়াবিনের দাম বাড়াতে চান ব্যবসায়ীরা

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | সোমবার, ২৬ এপ্রিল, ২০২১
  • ২৫১ পাঠক

লকডাউন ও রমজান মিলিয়ে খাদ্যপণ্যের দামে নাভিশ্বাস জনসাধারণের। এর মধ্যেই আবারও সয়াবিন তেলের দাম বাড়াতে চানা ব্যবসায়ীরা। ভোজ্যতেল উৎপাদন ও বিপণনকারী কোম্পানিগুলো সয়াবিন তেল লিটারে ৫ টাকা বাড়িয়ে ১৪৪ টাকা করতে সরকারকে চিঠি দিয়েছে।

এর আগেও সয়াবিন তেলের দাম বাড়াতে বাণিজ্য মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়। সেই চিঠির পরিপ্রেক্ষিতে গত ১৫ মার্চ দাম বাড়ানোর বিষয়টি অনুমোদন দিয়েছিল। তখন লিটারে সয়াবিন তেলের দাম বাড়িয়ে সর্বোচ্চ ১৩৯ টাকা করা হয়, যা এর আগে ১৩৫ টাকা ছিল।

ভোজ্যতেল উৎপাদনকারীদের সংগঠন বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন ১৯ এপ্রিল বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনকে চিঠি দিয়ে নতুন দরের বিষয়টি জানায়। আইন অনুযায়ী, দাম বাড়ানোর আগে তা ট্যারিফ কমিশনকে জানাতে হয়। সাম্প্রতিক মূল্যবৃদ্ধির পরিপ্রেক্ষিতে প্রতি ১৫ দিন পরপর নতুন দাম ঠিক করার কথা ছিল।

সংশ্লিষ্ট সূত্র জানায়, কোম্পানিগুলো বিশ্ববাজারের সঙ্গে সয়াবিন তেলের দাম সমন্বয় করার কথা বলে দেশের বাজারে ভোজ্যতেলের মূল্য পুনর্নির্ধারণের জন্য সমিতির পক্ষ থেকে ১০ মার্চ বাণিজ্য মন্ত্রণালয় ও ট্যারিফ কমিশনে প্রস্তাব পাঠানো হয়। এতে প্রতি লিটার সয়াবিন তেলের দাম প্রস্তাব করা হয়েছিল ১৫০ টাকা। সমিতির পক্ষ থেকে যোগাযোগ করা হলে ট্যারিফ কমিশন ২৯ মার্চ মূল্য নির্ধারণের বিষয়টি পর্যালোচনায় রয়েছে বলে জানায়।

সমিতি বলছে, এর মধ্যে আন্তর্জাতিক বাজারে সয়াবিন তেলের দাম আরও বেড়েছে। তবে পবিত্র রমজানের কথা বিবেচনা করে বিপণনকারীরা লিটারে ৭ টাকা ছাড় দিয়ে নতুন মূল্য প্রস্তাব করছে। এই দর ২৪ এপ্রিল থেকে কার্যকর হবে।

নতুন দর অনুযায়ী, প্রতি লিটার খোলা সয়াবিন ১২২ টাকা ও পাঁচ লিটারের বোতল ৬৮৫ টাকা এবং পাম সুপার তেল ১১৩ টাকায় বিক্রি হবে। এতে খোলা সয়াবিনের দাম বাড়বে লিটারে ৫ টাকা। পাঁচ লিটারের বোতলে বাড়বে ৫৫ টাকা। পাম সুপার তেলের দাম বাড়বে লিটারে ৪ টাকা। অবশ্য বাজারে খোঁজ নিয়ে জানা গেছে, কোম্পানিগুলো এখনো দাম বাড়ায়নি।

এর আগে সরকার ১১ এপ্রিল ভোজ্যতেল আমদানিতে ৪ শতাংশ অগ্রিম কর প্রত্যাহার করে। এই অগ্রিম কর হলো আগাম আদায় করা মূল্য সংযোজন কর (মূসক/ভ্যাট)।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD