ভারতকে করোনার টিকা তৈরির কাঁচামাল দিবে যুক্তরাষ্ট্র ভারতকে করোনার টিকা তৈরির কাঁচামাল দিবে যুক্তরাষ্ট্র – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:৫৪ অপরাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

ভারতকে করোনার টিকা তৈরির কাঁচামাল দিবে যুক্তরাষ্ট্র

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | সোমবার, ২৬ এপ্রিল, ২০২১
  • ২০৩ পাঠক

ভারতকে করোনাভাইরাসের টিকা তৈরির কাঁচামাল পাঠাবে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। এক বিবৃতিতে গতকাল রবিবার মার্কিন প্রশাসন একথা জানিয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, সেরাম ইনস্টিটিউটে কোভিশিল্ড টিকা প্রস্তুত করার জন্য যেসব কাঁচামালের প্রয়োজন, তা শিগগির পাঠানো হবে। খবর দ্য হিন্দু।

করোনার দ্বিতীয় ঢেউয়ে ধসে পড়েছে ভারতের স্বাস্থ্য ব্যবস্থা। করোনা সংক্রমণ প্রতিরোধে অক্সিজেন, টিকা ও ওষুধের মতো প্রয়োজনীয় জিনিসপত্রের সংকট দেখা দিয়েছে। এর পরই যুক্তরাষ্ট্রেরর কাছে সাহায্য চেয়েছিল ভারত। কিন্তু বাইডেন প্রশাসন টিকা তৈরির কাঁচামাল রপ্তানির ওপর নিষেধাজ্ঞা জারি করে।

এর পরই ভারতের জনসাধারণ বাইডেনের প্রতি ক্ষোভ প্রকাশ করে। দেড় বছর আগের প্রসঙ্গ তখন সামনে আনা হয়। গত বছরের এপ্রিলে যখন যুক্তরাষ্ট্র ভারতের কাছে হাইড্রক্সিক্লোরোকুইন চেয়েছিল, তখন সে দেশে পাঁচ কোটি ট্যাবলেট পাঠানো হয়েছিল। কিন্তু যখন ভারতের সময় এল, সাহায্য করবে না বলে জানিয়ে দিল যুক্তরাষ্ট্র।

এমনই পরিস্থিতিতে ভারতকে সাহায্য করবে বলে বিবৃতি জারি করল যুক্তরাষ্ট্র। বিবৃতিতে জানানো হয়েছে, চলমান মহামারি মোকাবিলা করতে যুক্তরাষ্ট্র ভারতকে পূর্ণ সহযোগিতা করবে। টিকা তৈরির কাঁচামালের পাশাপাশি পাঠানো হবে কোভিড-১৯ চিকিৎসা সরঞ্জামও। মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র এমিলি হর্ন এ কথা নিশ্চিত করেছেন।

ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল এবং যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেইক সুলিভানের মধ্যে কী কথোপকথন হয়েছে, তা জানিয়েছেন এমিলি হর্ন।

তিনি বলেন, ‘ভারতের কোভিড-১৯ রোগীদের চিকিৎসার জন্য এবং স্বাস্থ্যকর্মীদের রক্ষার জন্য যুক্তরাষ্ট্র সাহায্যের হাত বাড়িয়ে দেবে। পিপিই কিট, র‌্যাপিড টেস্ট কিট, ওষুধের সরঞ্জাম, ভেন্টিলেটর পাঠানো হবে খুব তাড়াতাড়ি।’

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রক সংস্থার (সিডিসি) জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের একটি দলকেও দিল্লি পাঠানো হবে। যারা মার্কিন দূতাবাস ও ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে হাত মিলিয়ে মহামারি মোকাবিলায় কাজ করবেন।

এর আগে গত শনিবার বাইডেন প্রশাসনের কাছে অ্যাস্ট্রাজেনেকার টিকা পাঠানোর জন্য আর্জি জানিয়েছিলেন মার্কিন কংগ্রেসের ভারতীয় বংশোদ্ভূত সদস্য রাজা কৃষ্ণমূর্তি। কেবল ভারত নয়, আরও বেশ কয়েকটি দেশে জরুরি ভিত্তিতে টিকা পাঠানোর কথা বলেছিলেন তিনি।

এ ছাড়া গত মাস থেকে সেরাম ইনস্টিটিউটের প্রধান আদর পুনেওয়ালা একাধিক টুইট করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে উদ্দেশ করে। টিকা তৈরির কাঁচামালের রপ্তানির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আর্জি জানিয়েছিলেন তিনি।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD