রাশিয়ার টিকায় সায় নেই ব্রাজিলের রাশিয়ার টিকায় সায় নেই ব্রাজিলের – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
  3. wpapitest@config.com : wpapitest :
বুধবার, ১৭ জুলাই ২০২৪, ০৩:৫৯ অপরাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

রাশিয়ার টিকায় সায় নেই ব্রাজিলের

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | বুধবার, ২৮ এপ্রিল, ২০২১
  • ২০১ পাঠক

মহামারি করোনা ভাইরাসে বিশ্বে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলোর তালিকায় উপরের সারিতে রয়েছে ব্রাজিল। লাতিন আমেরিকার এই দেশটিতে এখনও প্রতিদিন অসংখ্য মানুষ আক্রান্ত হচ্ছে। মৃত্যুর সারিও হচ্ছে দীর্ঘতর।

বিশ্বে বর্তমানে আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত ১ কোটি ৪৩ লাখ ৪০ হাজার ৭৮৭ জন আক্রান্ত ও ৩ লাখ ৯০ হাজার ৯২৫ জনের মৃত্যু হয়েছে।

এরইমধ্যে দেশটির সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, করোনা ভাইরাস প্রতিরোধে রাশিয়ার আবিষ্কৃত ‘স্পুটনিক-ভি’ টিকা আমদানিতে তাদের আগ্রহ নেই।

ব্রাজিলের কয়েকটি রাজ্যের সরকার ‘স্পুটনিক-ভি’ টিকা আমদানির জন্য আবেদন করলে তা নাকচ করে দিয়েছে দেশটির স্বাস্থ্য নিয়ন্ত্রক সংস্থা।

এ টিকার সুরক্ষা ও কার্যকারিতা নিয়ে তাদের কাছে কোনও কারিগরি উপাত্ত না থাকায় এ টিকা আমদানিতে তাদের সায় নেই বলে জানিয়েছে।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, ‘স্পুটনিক-ভি’ টিকার সুরক্ষা ও কার্যকারিতা নিশ্চিত না হওয়া পর্যন্ত রাশিয়ার টিকা আমদানির অনুমতি দেয়া হবে না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছে ব্রাজিলের ফেডারেল স্বাস্থ্য নিয়ন্ত্রক সংস্থা ‘অ্যানভিসা’।

সংস্থাটির প্রেসিডেন্ট অ্যান্থনিও বারা তোরেস বলেছেন, ‘সুরক্ষা, কার্যকারিতা ও গুণগত মান নিশ্চিত না হওয়া পর্যন্ত আমরা কোনোভাবেই ব্রাজিলের লাখো মানুষের জন্য ‘স্পুটনিক-ভি’ টিকার অনুমোদন দিতে পারি না।’

এদিকে গত ২৪ ঘণ্টায় ব্রাজিলে ২৯ হাজার ৬৬৯ জন আক্রান্ত হয়েছেন। এইসময়ে ১ হাজার ২৭৯ জন মারা গেছেন। মৃত্যুতে যুক্তরাষ্ট্রের পরে ও আক্রান্তের দিক থেকে ভারতের পরে ব্রাজিলের অবস্থান।

ব্রাজিল করোনা প্রতিরোধে এখন পর্যন্ত দুটি টিকা প্রয়োগ করছে। এর একটি যুক্তরাজ্যের অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা, অন্যটি চীনের সিনোভ্যাক বায়োটেকের ‘করোনাভ্যাক’।

এদিকে ব্রাজিল সায় না দিলেও বাংলাদেশ সরকার ‘স্পুটনিক-ভি’ টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে। মঙ্গলবার (২৭ এপ্রিল) ওষুধ প্রশাসন অধিদফতরের এক সভায় স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক গঠিত জরুরি জনস্বাস্থ্য ক্ষেত্রের ওষুধ, পরীক্ষামূলক ওষুধ, টিকা ও মেডিকেল সরঞ্জাম বিষয়ক কমিটি এ টিকার অনুমোদন দেয়া হয়েছে।

ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাহবুবুর রহমান জানিয়েছেন, মে মাসেই রাশিয়ার টিকার ৪০ লাখ ডোজ বাংলাদেশে আসছে।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD