কোনও বাধাই মান‌ছে না ঈদে ঘুরমুখো মানুষ কোনও বাধাই মান‌ছে না ঈদে ঘুরমুখো মানুষ – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ১০:১৯ পূর্বাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

কোনও বাধাই মান‌ছে না ঈদে ঘুরমুখো মানুষ

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | বুধবার, ১২ মে, ২০২১
  • ১৭০ পাঠক

করোনার দ্বিতীয় ঢেউ সামাল দিতে নানা উদ্যোগ গ্রহণসহ কয়েকদফা লকডাউন দিয়েছে সরকার। বেঁধে দেয়া হয়েছে বিধিনিষেধ। করোনার এ ভয়াবহ পরিস্থিতির মধ্যে ঈদকে সামনে রেখে পরিবহন মালিক ও ব্যবসায়ীদের দাবির মুখে সীমতি পরিসরে মার্কেট ও গণপরিবহন চলাচলের অনুমতি দিয়েছে সরকার। তবে সরকারের পক্ষ থেকে কঠোরভাবে বলা হয়েছে, যদি মার্কেট বা গণপরিবহণে স্বাস্থ্যবিধি মানা না হয়, আবারও কঠোর অবস্থানে যাবে সরকার।

এদিকে করোনার সংক্রমণ ঠেকাতে মানুষজনকে ঢাকায় রাখতে ঈদের ছুটি কমানো হয়েছে। এছাড়া যে যেখানে আছে, তাকে সেখানেই ঈদ করতে সরকারের পক্ষ থেকে বলা হলেও সরকারের বিধিনিষেধ না মেনেই পরিবার-পরিজনদের সঙ্গে ঈদ করতে নিয়ে বাড়ি ফিরছে মানুষ। তাদের এ বাড়ি ফেরা ঠেকাতে বিজিবি মোতায়েনসহ ঈদে ঘরমুখো মানুষ যেন রাজধানী না ছাড়তে পারে, সেজন্য বিভিন্ন জায়গায় চেক পোস্টও দেয়া হয়েছে। তাতেও কোনওভাবে ঠেকানো যাচ্ছে না ঈদে ঘরমুখোদের। শতবাধা পেরিয়ে তারা ফিরছেন আপন নীড়ে।

ঈদে বাড়ি ফেরাদের একজন মাহমুদুল হাসান। তার বাড়ি খুলনায়। মাহমুদুল বলেন, পরিবার নিয়ে ঈদ করতে বাড়ি যাচ্ছি। গত বছরও ঈদ ঢাকা‌তে ক‌রে‌ছি তাই এবছর যে ভা‌বেই হোক বা‌ড়ি যে‌তে হ‌বে। কারণ বাবা মা বা‌ড়ি‌তে একা।

সরকারের নিষেধাজ্ঞা থাকলেও বাস, কার, মাইক্রোবাস ও মোটরসাইকেলে চেপেই যাত্রীরা যাচ্ছেন আরিচা-পাটুরিয়া ঘাটের দিকে। প্রাইভেটকার ও মাইক্রোবাসে জনপ্রতি ভাড়া নেয়া হচ্ছে ৪০০ থেকে ৫০০ টাকা। অন্যদিকে, বাসে জনপ্রতি ভাড়া নেয়া হচ্ছে ১৫০ টাকা থেকে ২০০ টাকা। তবে প্রশাসনের তৎপরতায় যাত্রীদের গাবতলী থেকে হেঁটে আমিনবাজার গিয়ে ঘাটের গাড়ি ধরতে হচ্ছে।

আপর দি‌কে যাত্রাবা‌ড়ি,সা‌য়েদাবাদ, জুরাইন থে‌কে সিএন‌জি, ট্রাক, পিকআপে ক‌রে মানুষ যে‌তে দেখা গে‌ছে। সকালের দিকে মানিকগঞ্জের শিবালয় উপজেলার পাটুরিয়া ফেরিঘাট এলাকায় ঘরমুখো যাত্রীদের তেমন একটা চাপ দেখা না গেলেও দুপুরের দিকে কিছুটা চাপ বেড়েছে।

সাব্বির নামের আরেকজন যাবেন পাবনা। বোনকে নিয়ে রওনা হয়েছেন অনিশ্চিত যাত্রায়। তিনি বলন, বাড়িতে যাচ্ছি অসুস্থ মায়ের জন্য। মা অসুস্থ না থাকলে এই পরিস্থিতিতে বাড়িতে যেতাম না। মূলত মাকে দেখতেই বাড়ি যাচ্ছি। সরকারের লকডাউনে আমরা সাধারণ জনগণ বিপদে পড়েছি।

মো. রফিক নামে এক যাত্রী যাবেন মানিকগঞ্জের সাটুরিয়াতে। তিনি বলেন, গাড়ি চলাচল না করায় বিপদে পড়েছি। সরকারের লকডাউনে আমরা সাধারণ জনগণ বিপদে পড়েছি। ফার্মগেট থেকে বাসে গাবতলী এসেছি। গাবতলী থেকে হেঁটে আমিনবাজার এসেছি। এখান থেকে লেগুনা করে যাব।

শুধু ঘাটের দিকে নয়, টাঙ্গাইল-সিরাজগঞ্জ, রাজশাহী, বগুড়া, গাইবান্ধা, রংপুর, দিনাজপুর, কুড়িগ্রাম, লালমনিরহাট, ঠাঁকুরগাঁও, পঞ্চগড় তথা উত্তরবঙ্গের দিকেও যেতে দেখা গেছে যাত্রীদের।

এ সময় হাইস মাইক্রো ঢুকছে গলির ভেতরে। ঢাকা টু যে যে জেলায় যাবেন করছেন তাদের সাথে কন্ট্রাক্ট। ঢাকা-টু উত্তরবঙ্গের গাড়িগুলো যার কাছে যেমন পাচ্ছেন ভাড়া নিচ্ছেন। রাস্তার দূরত্ব ও অবস্থা বুঝে এক হাজার, দেড় হাজার, দুই হাজার, আড়াই হাজার পর্যন্ত নেয়া হচ্ছে ভাড়া।

ঢাকা-চট্টগ্রাম রোডেও যাত্রীদের ব্যক্তি উদ্যোগে গাড়ি ভাড়া করে যেতে দেখা গেছে। শ‌নিরআখরা থেকে ব্রাহ্মণবাড়িয়ার উদ্দেশে হাইস গাড়িতে করে রওনা দেয় কজন বন্ধু-প্রতিবেশী। সেই গাড়িতে ওঠা জিতু মোল্যা বলেন, আমাদের এলকারই কজন বন্ধু ও প্রতিবেশী মিলে বাড়ি যাচ্ছি। ঈদ বলে কথা। অনেকদিন পর মা-বাবার সাথে ঈদ করব সেজন্য।

শ‌নির আখরা, কাজলা থেকে ১ হাজার টাকা সিট ভা‌বে নি‌য়ে যা‌চ্ছে হা‌য়েস এর ড্রাইভাবরা।

দূরপাল্লার বাস ছাড়া না হ‌লে এবং শ্রমিক‌দের দাবি বাস্তবায়ন না হলে ঈদের নামাজ শেষে সারা দেশের মালিক ও শ্রমিকরা নিজ নিজ এলাকায় বাস ও ট্রাক টার্মিনালে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অবস্থান কর্মসূচি পালন করবে। এছাড়া, ঈদের পরে কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে বলে পরিবহন সংশ্লিষ্ট সংগঠনগুলোর পক্ষ থেকে হুঁশিয়ারি দেয়া হয়েছে।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD