সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ১৮ মে ২০২১ সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ১৮ মে ২০২১ – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
  3. wpapitest@config.com : wpapitest :
বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ১১:৫৫ পূর্বাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ১৮ মে ২০২১

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | বুধবার, ১৯ মে, ২০২১
  • ২৪৭ পাঠক

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ইসরায়েলকে ৭৩৫ মিলিয়ন ডলারের অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র
ফিলিস্তিনের গাজায় দখলদার ইসরায়েলের বর্বর হামলার মধ্যেই দেশটিকে আরও অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র। ইতোমধ্যে ইসরায়েলের কাছে ৭৩৫ মিলিয়ন মার্কিন ডলারের অস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে বাইডেন প্রশাসন।

সোমবার ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, গত ৫ মে মার্কিন কংগ্রেসকে আনুষ্ঠানিকভাবে অস্ত্র বিক্রি সম্পর্কে অবহিত করা হয়েছিল। তখন ডেমোক্র্যাটদের একটি অংশ নেতানিয়াহুকে যুক্তরাষ্ট্রের অব্যাহত সমর্থন নিয়ে প্রশ্ন তোলে ও অস্ত্র বিক্রি নিয়ে উদ্বেগ জানায়। তারা বিষয়টি নিয়ে আরও সময় চায়। যদিও ইসরায়েলকে অস্ত্র দেয়ার বিষয়ে যুক্তরাষ্ট্রের বেশিরভাগ আইনপ্রণেতা সমর্থন দিয়েছেন।

ভারতে ঘূর্ণিঝড় তাওকতের তাণ্ডবে ২৩ জনের মৃত্যু
শক্তিশালী ঘূর্ণিঝড় তাওকতের তাণ্ডবে ভারতে অন্তত ২৩ জনের মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে গুজরাটে তিনজন, মহারাষ্ট্রে ১২ জন, কর্ণাটকে আটজন রয়েছেন।

মঙ্গলবার (১৮ মে) এনডিটিভি অনলাইনের প্রতিবেদনে বলা হয়, ঘূর্ণিঝড়টি ঘণ্টায় ১৯০ কিলোমিটার বেড়ে গুজরাট উপকূল অতিক্রম করেছে। এতে সেখানকার বেশ কিছু স্থাপনা, বৈদ্যুতিক খুঁটি এবং গাছপালার ক্ষয়ক্ষতি হয়েছে। ইতোমধ্যে লাখো মানুষকে এরই মধ্যে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে।

গাজায় ইসরায়েলের ‘যুদ্ধাপরাধের’ তদন্ত চায় ওআইসি
গাজায় ইসরায়েলের মাধ্যমে সংঘটিত যুদ্ধাপরাধের অভিযোগের তদন্তের দাবি জানিয়েছে ইসলামিক সহযোগিতা সংস্থা (ওআইসি)। ইসরায়েলের চলমান এই নৃশংস হামলার নিন্দা জানিয়ে ওআইসির স্বতন্ত্র স্থায়ী মানবাধিকার কমিশন ‘আন্তর্জাতিক অপরাধ আদালত’র মাধ্যমে তদন্ত করে এই বিবাদের অবসান ঘটানোর আহ্বান জানিয়েছে।

গাজা থেকে রকেট নিক্ষেপ প্রতিরোধের অংশ, বিবৃতি ভারতীয় বুদ্ধিজীবীদের
‘ইসরায়েলের বিরুদ্ধে গাজা থেকে রকেট নিক্ষেপ করা ‘প্রতিরোধের’ অংশ বলে মন্তব্য করেছেন ভারতীয় বুদ্ধিজীবীদের একাংশ। সোমবার দ্য হিন্দু জানিয়েছে, বিবৃতি দেয়া বুদ্ধিজীবীরা হলেন- ভারতীয় লেখক অরুন্ধতী রায়, নয়নতারা সাহাগল, অভিনেতা রত্না পাঠক শাহ, নাসিরউদ্দিন শাহ, ঔপন্যাসিক গীতা হরিহরণ এবং অর্থনীতিবিদ প্রভাত পটনায়েক।

বিবৃতিতে তারা বলেন, ‘গাজা থেকে ইসরায়েলে রকেট নিক্ষেপ করা হয়। এসব রকেট দখলদারিত্বের প্রতিরোধের অংশ হিসেবে নিক্ষেপ হয়, যা আন্তর্জাতিক আইনের মাধ্যমে সমর্থিত। এগুলো ইসরায়েলে বর্বর কোনো ঘটনা ঘটায়নি, যেমনটি ফিলিস্তিনে হয়েছে।’

হামাসের লাগাতার গোলাবর্ষণে ইসরায়েলে নিহত ২, সেনাসহ আহত অনেক
ফিলিস্তিনের ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাসের ছোড়া ঝাঁকে ঝাঁকে গোলার আঘাতে ইসরায়েলে অন্তত দুইজন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছেন। আহতদের মধ্যে চারজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছে ইসরায়েলি গণমাধ্যমগুলো।

জেরুজালেম পোস্টের খবরে বলা হয়েছে, মঙ্গলবার বিকেলে গাজা সীমান্ত থেকে অর্ধ-শতাধিক মর্টার নিক্ষেপ করেছে হামাস। এতে ইসরায়েলের এশকোল অঞ্চলে দুই থাই নাগরিক নিহত হয়েছেন।

ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে আর্জেন্টিনায় বিক্ষোভ
নিরীহ ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি দখলদারদের নির্বিচার বোমাবর্ষণের প্রতিবাদে সরব হয়েছে আর্জেন্টিনা। দেশটির সরকার থেকে শুরু করে সাধারণ জনগণ ফিলিস্তিনিদের ন্যায্য অধিকার আদায়ের পক্ষে সোচ্চার। তবে এদিক থেকে অনেকটাই নীরব ভূমিকা পালন করে কার্যত ইসরায়েলি আগ্রাসনকে সমর্থন দিচ্ছে লাতিন আমেরিকার বৃহত্তম দেশ ব্রাজিল।

গত সপ্তাহে গাজায় ইসরায়েলি হামলা শুরুর পরপরই এর তীব্র প্রতিবাদ জানায় আর্জেন্টিনা সরকার। গত মঙ্গলবার এক বিবৃতিতে আর্জেন্টাইন পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ইসরায়েল-ফিলিস্তিন পরিস্থিতির নাটকীয় অবনতিতে আর্জেন্টিনা গভীরভাবে উদ্বিগ্ন। এসময় শেখ জাররাহ ও সিলওয়ান অঞ্চল থেকে ফিলিস্তিনি পরিবার উচ্ছেদে ইসরায়েলি বাহিনীর বলপ্রয়োগ নিয়েও উদ্বেগ জানায় দেশটি।

ইসরায়েল-ফিলিস্তিনের মধ্যে যুদ্ধবিরতির আহ্বান বাইডেনের
ফিলিস্তিনে টানা আটদিন ইসরায়েলি হামলার পর অবশেষে সেখানে ‘যুদ্ধবিরতির’ আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ইসরায়েল সরকার এবং হামাসের প্রতি এ আহ্বান জানান তিনি। মঙ্গলবার (১৮ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে বাইডেন বলেছেন, গাজায় সংঘাত বন্ধ করতে তার দেশ মিসরসহ তিনটি দেশের সঙ্গে কাজ করছে।

রকেট ছোড়ার প্রতিশোধ নিতে লেবাননে গোলা ছুড়ল ইসরায়েল
লেবাননের দিকে ২২টি গোলা নিক্ষেপ করেছে ইসরায়েল। দেশটির উত্তরাঞ্চল লক্ষ্য করে লেবাননের রকেট হামলা চালানোর প্রতিশোধ নিতে এ হামলা চালানো হয়েছে। খবর আল জাজিরার।

ইসরায়েলি সামরিক বাহিনী জানিয়েছে, গতকাল সোমবার ইসরায়েলের উত্তরাঞ্চল লক্ষ্য করে অন্তত ছয়টি রকেট ছোড়ে লেবানন। তবে সেগুলো লক্ষ্যে আঘাত হানতে পারেনি, লেবাননের ভূখণ্ডেই বিস্ফোরিত হয়েছে। বিপরীতে লেবাননের যে জায়গা থেকে রকেট ছোড়া হয়, সেই জায়গা লক্ষ্য করে গোলা নিক্ষেপ করে ইসরায়েল।

করোনায় মৃত্যু ৩৪ লাখ ছাড়াল
বিশ্বব্যাপী প্রাণঘাতী করোনাভাইরাসের ভয়াবহতা ক্রমশ বেড়েই চলেছে। এখন পর্যন্ত সারাবিশ্বে করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ১৬ কোটি ৪২ লাখেরও বেশি মানুষ। মারা গেছেন ৩৪ লাখ ৪ হাজারের বেশি।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত হয়েছে মোট ১৬ কোটি ৪২ লাখ ৬৫ হাজার ৯৫৪ জনের শরীরে। এর মধ্যে মারা গেছেন ৩৪ লাখ ৪ হাজার ১৫১ জন। আর এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন মোট ১৪ কোটি ২৯ লাখ ৮৫ হাজার ৪৪৫ জন।

ইসরায়েলের ভেতরেই যুদ্ধবিরোধী আন্দোলন, নেতৃত্বে বামপন্থীরা
ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি দখলদার বাহিনীর সাম্প্রতিক আগ্রাসনের বিরুদ্ধে প্রতিবাদ চলছে খোদ ইসরায়েলের ভেতরেই। এতে অংশ নিচ্ছেন ইসরায়েলে বসবাসকারী ফিলিস্তিনি নাগরিকরা। তবে এর জন্য কম ভোগান্তি পোহাতে হচ্ছে না তাদের। দখলদারিত্বের প্রতিবাদ জানাতে গিয়ে ব্যাপক ধরপাকড় আর নির্যাতনের শিকার হচ্ছেন বিক্ষোভকারীরা। তাদের দাঙ্গাবাজ আখ্যা দিয়ে রীতিমতো বেছে বেছে মারধর করছে উগ্র ইহুদিবাদীরা।

তবে এই প্রতিবাদে ইসরায়েলের বাম ঘরানার রাজনৈতিক দলগুলোকে পাশে পাচ্ছেন ফিলিস্তিনিরা। ইসরায়েলে সংখ্যালঘু মুসলিমদের প্রতি সংহতি জানিয়ে বিভিন্ন শহরে বিক্ষোভ করছে তারা।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD