ঘরে ফিরছে শোকস্তব্ধ গাজাবাসী ঘরে ফিরছে শোকস্তব্ধ গাজাবাসী – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:২১ অপরাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

ঘরে ফিরছে শোকস্তব্ধ গাজাবাসী

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | রবিবার, ২৩ মে, ২০২১
  • ১৭০ পাঠক

ইসরায়েলি হামলায় টানা ১১ দিন মৃত্যুর মাতম কাটিয়ে ধীরে ধীরে আপন ঠিকানায় ফিরতে শুরু করেছে ফিলিস্তিনের অবরুদ্ধ শহর গাজার বাসিন্দারা। গেল শুক্রবার (২১ মে) ভোর থেকে যুদ্ধবিরতি শুরু হওয়ার পর গাজাবাসীর মধ্যে ক্রমশ স্বস্তি ফিরতে থাকে। একইসঙ্গে স্বজন হারানোর শোক আর স্তব্ধতা নেমে আসে গোটা উপত্যকায়। হামাস এ যুদ্ধবিরতিকে ‘বিদ্রোহের বিজয়’ বলে আখ্যা দিয়েছে।

এদিকে যুদ্ধবিরতি শুরুর পর থেকে বাসিন্দারা তাদের বিধ্বস্ত বাড়িঘরে ফিরতে শুরু করেছেন। অনেকেই সংবাদমাধ্যমের কাছে স্বজন হারানোর আর্তি প্রকাশ করছেন। বলছেন বীভৎস নানা অভিজ্ঞতার কথা। অনেকেই সব হারিয়ে সর্বসান্ত্ব হয়ে গেছেন। অনেকে আপনজন হারিয়ে হন্যে হয়ে ছুটছেন এদিক-ওদিক।

গেল রবিবার রাতে ইসরায়েলি বিমান হামলায় আল-ওয়াহদাহ সড়কের তিনটি ভবন বিধ্বস্ত হয়। এতে ৪০ জনের মতো বেসামরিক লোকের প্রাণহানি হয়। ওই ভবনগুলোর কয়েকটি ব্লক পরেই বাস করেন ৬৭ বছর বয়সী মাহমুদ আবু আল-আউফ। বিধ্বস্ত তিনটি ভবনের একটিতে তার স্বজনরা বাস করতেন বলে তিনি জানান। যাদের অধিকাংশই হামলায় নিহত হয়েছেন।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে মাহমুদ বলেন, ‘আমার চাচাতো ভাই, আমার বোন, তার ছেলে, আমার ভাগ্নি ও তার সন্তানেরা কেউ বেঁচে নেই।’

সেই হামলায় নিহতদের একজন ছিলেন গাজার আল-শিফা হাসপাতালের কোভিড-১৯ ইউনিটের প্রধান ড. আয়মান আবু আল-আউফ। তিনি সবে কর্মস্থল থেকে বাসায় ফিরেছিলেন। ঠিক তখনই তার বাড়ির ওপর ইসরায়েলি বিমান থেকে বোমা হামলা চালানো হয়।

পরিবারটির আরেক সদস্য আল আবু আল-আউফ বোমা হামলার সময় কাছাকাছি একটি দোকানে ছিলেন।

তিনি বলেন, ‘আমি প্রচণ্ডভাবে দৌড় দিলাম এবং দেখলাম শুধু ধুলো আর ধ্বংসাবশেষ। কানে আসছিল আহাজারি ও চিৎকার।’

ওই ধ্বংসস্তুপ থেকেই পরে আলা আবুর ২১ বছরের মেয়ে শাইমা ও ১৯ বছরের রুয়ানকে উদ্ধার করা হয়।

আলা আবু গণমাধ্যমের কাছে ক্ষোভ ঝেড়ে বলেন, ‘বিমান হামলার আগে ইসরায়েলি বাহিনী আমাদের অন্তত একটি ফোন কল করতে পারতো। বলতে পারতো ভবন খালি করার কথা। তাদের কাছে একটি ফোন কলের চেয়েও আমাদের জীবনের দাম কম। আমরা বেসামরিক নাগরিক। হামলার আগে অবশ্যই আমাদের সতর্ক করা দরকার ছিল।’

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD