পাসপোর্টে ইসরায়েল বাদ, বাম জো‌টের তীব্র নিন্দা পাসপোর্টে ইসরায়েল বাদ, বাম জো‌টের তীব্র নিন্দা – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৮:৪১ পূর্বাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

পাসপোর্টে ইসরায়েল বাদ, বাম জো‌টের তীব্র নিন্দা

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | মঙ্গলবার, ২৫ মে, ২০২১
  • ১৭৯ পাঠক

বাংলাদেশের পাসপোর্ট থেকে ‘ইসরাইল ছাড়া সকল দেশের জন্য প্রযোজ্য’ বাক্যটি বাদ দেয়ার তীব্র নিন্দা ও প্রতিবাদ জা‌নি‌য়ে‌ছে বাম জোট। মঙ্গলবার (২৫ মে) বাম গণতান্ত্রিক জোট কেন্দ্রীয় পরিচালনা পরিষদের এক ভার্চুয়াল সভায় এ প্রতিবাদ জানায়।

সভার এক প্রস্তাবে বাংলাদেশের অফিসিয়াল পাসপোর্ট থেকে ‘ইসরাইল ছাড়া পৃথিবীর সকল দেশের জন্য প্রযোজ্য’ বাক্যটি পরিবর্তন করে ইসরাইল শব্দ বাদ দিয়ে ‘সকল দেশের জন্য প্রযোজ্য’ বাক্য প্রতিস্থাপন করার সরকারি সিদ্ধান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়।

সভার প্রস্তাবে বলা হয়, ফিলিস্তিনীদের আবাসভূমি দখল করে ইসরাইল একটি জোরপূর্বক প্রতিষ্ঠিত রাষ্ট্র। যা মধ্যপ্রাচ্যসহ গোটা পৃথিবীতে মার্কিন মদদে সন্ত্রাসী কার্যক্রম পারিচালনা করে আসছে। ১৯৪৮ সাল থেকে আজ পর্যন্ত বহু ফিলিস্তিনী নারী-পুরুষ-শিশুকে হত্যা করেছে। গাজা ও পশ্চিম তীরের সামান্য ভূমি বাদে সমগ্র ফিলিস্তিন ভূমি দখল করেছে এবং প্রতিনিয়ত যুদ্ধ, হত্যা সংঘটিত করে চলেছে। জাতিসংঘ দুই রাষ্ট্রনীতির মাধ্যমে সমাধানসূত্র খোজার চেষ্টা করেছিল। বাংলাদেশও সেই দুই রাষ্ট্র নীতিকে সমর্থন জানিয়েছে। কিন্তু গত দুই বছর আগে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প তাদের দূতাবাস জেরুজালেমে স্থানান্তর করে জাতিসংঘের ওই নীতিকে বাস্তবে প্রত্যাখ্যান করেছে।

যুদ্ধবাজ মার্কিন যুক্তরাষ্ট্রের মদদে ইসরাইল আজ গোটা দুনিয়ায় যুদ্ধাস্ত্র সরবরাহ করছে। তাদের গোয়েন্দা ডিভাইস আজ বিভিন্ন দেশে গোয়েন্দারা ব্যবহার করছে। এদিকে মার্কিন-ভারত-ইসরাইলের মধ্যে সামরিক চুক্তি রয়েছে, যা দক্ষিণ এশিয়ার জন্য হুমকীস্বরূপ। আর এই যুদ্ধোন্মাদনাতে সামিল হওয়ার জন্য ভারত-মার্কিনকে খুশি করার জন্যই কি বাংলাদেশ পাসপোর্ট থেকে ইসরাইলের নাম প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে তা দেশবাসীর প্রশ্ন।

সভার প্রস্তাবে বলা হয়, সরকারের এহেন সিদ্ধান্ত জাতিসংঘের দুই রাষ্ট্র নীতিরও পরিপন্থি ফলে পাসপোর্ট থেকে ইসরাইলের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে দেয়ার সিদ্ধান্ত প্রত্যাহরের জন্য জোর দাবি জানানো হয়।

এ সময় সাংবাদিক রোজিনার মিথ্যা মামলা প্রত্যাহার, বাক-ব্যক্তি সংবাদপত্রের স্বাধীনতায় সরকারি হস্তক্ষেপ বন্ধ এবং ডিজিটাল নিরাপত্তা আইন ও অফিসিয়াল সিক্রেসি এ্যাক্ট বাতিলের দাবিতে বাম গণতান্ত্রিক জোটের উদ্যোগে আগামী ৩১ মে দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করা হয়।

বাম জোটের কেন্দ্রীয় সমন্বয়ক ও বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড বজলুর রশীদ ফিরোজের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় জুম অনলাইনে অংশ নিয়ে বক্তব্য রাখেন, বাম জোটের কেন্দ্রীয় পরিচালনা পরিষদের অন্যতম সদস্য, বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান, সিপিবির সাধারণ সম্পাদক কমরেড শাহ আলম, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক কমরেড সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী কমরেড জোনায়েদ সাকি,  ইউসিএলবি সাধারণ সম্পাদক কমরেড মোশাররফ হোসেন নান্নু, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক কমরেড মোশরেফা মিশু, বাসদ (মার্কসবাদী) কেন্দ্রীয় নেতা কমরেড আলমগীর হোসেন দুলাল, ওয়ার্কার্স পার্টি (মার্কসবাদী) সাধারণ সম্পাদক কমরেড ইকবাল কবীর জাহিদ, সমাজতান্ত্রিক আন্দোলনের সভাপতি কমরেড হামিদুল হক, সিপিবির কমরেড সাজ্জাদ জহির চন্দন, ইউসিএলবির কমরেড আব্দুস সাত্তার, কমরেড তুষার কান্তি রায়, বাসদ (মার্কসবাদী)’র কমরেড মানস নন্দী, গণসংহতি আন্দোলনের কমরেড মুনির উদ্দিন পাপ্পু, বাচ্চু ভুইয়া, ওয়ার্কার্স পার্টি (মার্কসবাদী) কমরেড অনিল বিশ্বাস, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির শহীদুল ইসলাম সবুজ।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD