মাস্ক থেকেও ছড়াতে পারে ব্লাক ফাঙ্গাস, যদি… মাস্ক থেকেও ছড়াতে পারে ব্লাক ফাঙ্গাস, যদি… – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৩:৪০ অপরাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

মাস্ক থেকেও ছড়াতে পারে ব্লাক ফাঙ্গাস, যদি…

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | বুধবার, ২৬ মে, ২০২১
  • ১৭৪ পাঠক

শুধু ব্লাক ফাঙ্গাসই নয়, পরিষ্কার-পরিচ্ছন্নতা শরীকে অনেক ধরনের রোগ থেকে মুক্ত রাখতে পারে। ভারতের চিকিৎসা বিজ্ঞানীরা এ কথাটি আবারও জোর দিয়ে জানালেন। সেইসঙ্গে মানুষকে সতর্ক করে তারা বলেছেন, মাস্ক থেকেও ব্লাক ফাঙ্গাসের সংক্রমণ হতে পারে, যদি সেই মাস্ক নোংরা ও অপরিচ্ছন্ন হয়।

অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্স-এআইআইএমএস-এর স্নায়ুবিদ্যা বিভাগের অধ্যাপক চিকিৎসক পি শরৎচন্দ্র ভারতীয় গণমাধ্যমকে জানিয়েছেন, এক মাস্ক যদি অনেকদিন না ধুয়ে পরা হয় তবে এতে ফাঙ্গাস জন্মাতে পারে।

তিনি বলেন, ‘অনেকেই ২-৩ সপ্তাহের বেশি সময় না ধুয়ে একই মাস্ক ব্যবহার করেন। সেসব মাস্ক থেকেও ব্লাক ফাঙ্গাস ছড়াতে পারে।’

পি শরৎচন্দ্র আরও জানান, অপরিচ্ছন্ন ও আর্দ্র পরিবেশে জন্মায় মিউকরমাইকোসিস বা ব্লাক ফাঙ্গাস। একই মাস্ক বেশিদিন ব্যবহার করলে তাতেও জন্ম নিতে পারে এই মারণ ছত্রাক। তাই মাস্ক পুনর্ব্যবহারযোগ্য হলে তা কেচে পরিষ্কার করতে হবে। আর ‘ইউজ অ্যান্ড থ্রো’ মাস্ক হলে দুই সপ্তাহের পরই বদলে ফেলতে হবে।

ভারতের অন্য চিকিৎসা বিজ্ঞানীরাও বলছেন, একই মাস্ক বেশিদিন ব্যবহার কলে তাতে ঘাম জমে নোংরা ও অস্বাস্থ্যকম হয়ে যায়। সেই মাস্ক পরলে তো অবশ্যই, এমনকি ঘরে রাখলে তা থেকে সংক্রমণ ছড়ানোর ঝুঁকি থাকে।

করোনা ভাইরাস মহামারির মধ্যেই প্রতিবেশী দেশ ভারতে মিউকরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাস ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। এ পর্যন্ত দেশটিতে এ ছত্রাকে আক্রান্ত হয়েছে প্রায় ৮ হাজার ৮০০ জন।

এরইমধ্যে ভারতীয় বিরল ছত্রাকজনিত রোগ ব্ল্যাক ফাঙ্গাসে বাংলাদেশেও আক্রান্ত শনাক্ত হয়েছে। এ রোগে একজনের মৃত্যুর খবরও পাওয়া গেছে।

উল্লেখ্য, মিউকরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাস ছোঁয়াচে নয়। শরীরের যেকোনও স্থানে এর সংক্রমণ হতে পারে। নাকের আশপাশে, চোখে সংক্রমণ বেশি হয়। চোখে সংক্রমণ হলে তা দ্রুত মস্তিষ্কে ছড়িয়ে পড়তে পারে। আক্রান্ত অংশে রক্ত চলাচল বন্ধ হয়ে যায়। ওই স্থান কালো হয়ে যায়। তাই একে ব্ল্যাক ফাঙ্গাস বলা হয়।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD