অ্যাস্ট্রাজেনেকার টিকা পেতে আদালতে ইইউ অ্যাস্ট্রাজেনেকার টিকা পেতে আদালতে ইইউ – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:৫৯ অপরাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

অ্যাস্ট্রাজেনেকার টিকা পেতে আদালতে ইইউ

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | শুক্রবার, ২৮ মে, ২০২১
  • ১৬৭ পাঠক

করোনাভাইরাস প্রতিরোধে টিকা সরবরাহ নিয়ে অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে বিবাদে জড়িয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। টিকা নিয়ে এ বিবাদ গত এপ্রিলে মামলা পর্যন্ত গড়িয়েছে। টিকা সরবরাহে বিলম্বের অভিযোগে গত ১১ মে ইইউ দ্বিতীয় মামলা করে ব্রিটিশ-সুইডিশ ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানটির বিরুদ্ধে। সর্বশেষ পদক্ষেপ হিসেবে গতকাল ২৭ দেশের এ ব্লক কয়েক লাখ টিকা সরবরাহ পেতে অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে আদালতের আদেশ দাবি করেছে। খবর ব্লুমবার্গ।

মামলায় ইউরোপীয় ইউনিয়ন অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে কভিড-১৯ টিকা সরবরাহে ব্যর্থতা ও চুক্তির শর্ত ভাঙার অভিযোগ তুলেছে। এ আদালত চলতি বছরের শেষে তদন্ত করে দেখবে যে অ্যাস্ট্রাজেনেকা চুক্তির শর্তাবলি লঙ্ঘন করেছে কিনা।

বেলজিয়ামের আদালতে গতকাল শুরু হওয়া এ মামলার শুনানিতে ইইউ দাবি করেছে, এটা এমন একটি জরুরি পরিস্থিতি, যেখানে জুনের শেষ নাগাদ যে পরিমাণ টিকার প্রতিশ্রুতি দেয়া হয়েছিল, তার চেয়ে দুই কোটি ডোজ বেশি সরবরাহের আদেশ দেয়ার সুযোগ রয়েছে।

ইউরোপীয় কমিশনের আইনজীবী রাফায়েল জাফরালি গতকাল ব্রাসেলসে চলা আদালতের শুনানিতে ছয়টি টিকা উৎপাদন কারখানার কথা উল্লেখ করেছেন, যেগুলো ইইউতে টিকা সরবরাহের জন্য ব্যবহৃত হতে পারে।

তিনি বলেন, ঠিকমতো টিকা সরবরাহে অ্যাস্ট্রাজেনেকা তাদের পূর্ণাঙ্গ সক্ষমতা ব্যবহার করেনি। এখন পর্যন্ত সংস্থাটির রেকর্ডটি ‘স্পষ্টতই ব্যর্থতা’।

প্রথম প্রান্তিকে (জানুয়ার-মার্চ) ১২ কোটির বিপরীতে মাত্র তিন কোটি ডোজ টিকা সরবরাহ করায় ইইউর সঙ্গে অ্যাস্ট্রাজেনেকার চুক্তি জনসম্মুখে আসে। এ ঘাটতির জন্য প্রতিষ্ঠানটি ইউরোপীয় কারখানাগুলোয় টিকা তৈরিতে নানা অসুবিধাকে দায়ী করেছে।

যুক্তরাজ্যের সঙ্গে অ্যাস্ট্রাজেনেকার পৃথক চুক্তি নিয়ে প্রশ্ন তুলে ইইউ জোর দিয়েছিল, এক্ষেত্রে প্রতিষ্ঠানটির ব্রিটিশ কারখানাগুলোর ওপর নির্ভর করা উচিত ছিল।

ইইউ এখন চায়, আদালত অ্যাস্ট্রাজেনেকার কাছে জুনের শেষ নাগাদ আরো ৯ কোটি ডোজ টিকা সরবরাহ করার আদেশ দেবে। চুক্তির অংশ হিসেবে মোট ৩০ কোটি ডোজ সরবরাহ পূরণ করতে সেপ্টেম্বরের শেষ নাগাদ আরো ১৮ কোটি ডোজ টিকা চেয়েছে ইইউ।

টিকা সরবরাহে অনিশ্চয়তার কারণে ৪৪ কোটি ৮০ লাখ জনসংখ্যার ইইউ ধীরগতিতে টিকাদান শুরু করেছিল। কভিড-১৯ মহামারি গত বছর অঞ্চলটিকে এক নজিরবিহীন মন্দার দিকে ঠেলে দিয়েছিল। তবে টিকাদানের এ ধীরগতি চলতি বছর পুরোদমে অর্থনৈতিক কার্যক্রম শুরুর প্রচেষ্টা ব্যাহত করেছে।

এখন পর্যন্ত ইইউর অর্ধেক প্রাপ্তবয়স্ককে অন্তত টিকার এক ডোজ প্রয়োগ করা হয়েছে। অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে লড়াইয়ের মধ্যে ইইউ আরো ১৮০ কোটি ডোজ টিকার জন্য ফাইজার-বায়োএনটেকের দিকে ঝুঁকছে।

সরবরাহ নিয়ে জটিলতার বাইরে অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়ে ইউরোপে রক্ত জঁমাট বাধার পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে বিতর্কের সৃষ্টি হয়েছিল। ফলে কিছু ইউরোপীয় দেশে নির্দিষ্ট বয়সের মধ্যে এ টিকার ব্যবহার সীমাবদ্ধ করা হয়েছে।

এদিকে অ্যাস্ট্রাজেনেকার আইনজীবী হাকিম বুলারবাহ যুক্তি দিয়েছেন, সংস্থাটি ইইউকে স্পষ্ট জানিয়ে দিয়েছে যে একটি নতুন টিকা তৈরি করা সম্পূর্ণ অনিশ্চয়তায় পরিপূর্ণ। চুক্তিতে এমন শর্ত অন্তর্ভুক্ত রয়েছে যে, টিকা সরবরাহে বিলম্বের জন্য প্রতিষ্ঠান দায়বদ্ধ হবে না।

ব্রাসেলস ফার্স্ট ইনস্ট্যান্স কোর্ট টিকা সরবরাহের জন্য ইইউর অনুরোধের পরিপ্রেক্ষিতে এক মাসের মধ্যে সিদ্ধান্ত জানাতে পারে।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD