জ্বালানি তেলের উত্তোলন বাড়াচ্ছে ওপেক প্লাস জ্বালানি তেলের উত্তোলন বাড়াচ্ছে ওপেক প্লাস – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
সোমবার, ১৭ জুন ২০২৪, ০৪:৪৮ পূর্বাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

জ্বালানি তেলের উত্তোলন বাড়াচ্ছে ওপেক প্লাস

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | মঙ্গলবার, ১ জুন, ২০২১
  • ২৭১ পাঠক

রফতানিকারক দেশগুলোর সংগঠন ওপেক প্লাস জ্বালানি তেলের উত্তোলন বাড়াচ্ছে। এজন্য কোটাভিত্তিক উত্তোলন কমানোর পরিমাণ ক্রমেই কমিয়ে আনছে তারা। এরই অংশ হিসেবে আগামী সপ্তাহেই মে-জুলাইয়ের পরিকল্পনা করতে যাচ্ছে জোটটি। খবর ব্লুমবার্গ।

জ্বালানি তেলের বাজার চাঙ্গা ও যুক্তরাষ্ট্রের আধিপত্য টেনে ধরতে ওপেক এবং ওপেক-বহির্ভূত দেশগুলোকে নিয়ে ওপেক প্লাস জোট গঠন করা হয়, যার নেতৃত্বে রয়েছে সৌদি আরব ও রাশিয়া। জোটটি দীর্ঘদিন ধরে বাজারে সরবরাহ কমানোর জন্য উত্তোলন হ্রাস-বৃদ্ধি করে আসছে। কিন্তু সাম্প্রতিক সময়গুলোতে উত্তোলন ক্রমেই বাড়াচ্ছে জোটভুক্ত দেশগুলো।

এরই অংশ হিসেবে আগামীকাল সদস্য দেশগুলোর মন্ত্রিপর্যায়ে সভা অনুষ্ঠিত হতে যাচ্ছে, যেখানে উত্তোলন আরো বাড়ানোর সিদ্ধান্ত আসবে বলে ধারণা করা হচ্ছে। এর আগে মে-জুনে জ্বালানি তেলের দৈনিক উত্তোলন সাড়ে তিন লাখ ব্যারেল বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ওপেক প্লাস।

উত্তোলন কমানোর সিদ্ধান্ত অনুযায়ী, আগামী জুলাইয়ে দৈনিক ৮ লাখ ৪০ হাজার ব্যারেল কমানোর পরিকল্পনা রয়েছে জোটটির। তবে ওপেক প্লাস বলছে, এ মাসে তারা দৈনিক উত্তোলনের পরিমাণ চার লাখ ব্যারেল বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

ওপেকের শীর্ষ উত্তোলক দেশ সৌদি আরব এরই মধ্যে জ্বালানি তেলের উত্তোলন বাড়ানো শুরু করেছে। দেশটি আগামী কয়েক মাস জোটের বাইরে এককভাবে দৈনিক অতিরিক্ত ১০ লাখ ব্যারেল উত্তোলন কমানোর কথা জানিয়েছিল। তবে তারাও এখন উত্তোলন বাড়িয়ে যাচ্ছে।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD