চীনে মানবদেহে বিরল বার্ড ফ্লুর সংক্রমণ চীনে মানবদেহে বিরল বার্ড ফ্লুর সংক্রমণ – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
শনিবার, ১৮ মে ২০২৪, ০৬:৫৯ অপরাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

চীনে মানবদেহে বিরল বার্ড ফ্লুর সংক্রমণ

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | বুধবার, ২ জুন, ২০২১
  • ১৭৮ পাঠক

করোনাভাইরাস মহামারির বিপর্যয় এখনও কাটিয়ে উঠেনি বিশ্ব। এই ভাইরাস চীন থেকেই ছড়িয়েছিল। এবার এখানে নতুন বিরল একধরনের বার্ড ফ্লু ছড়াতে শুরু করেছে। চীনের ৪১ বছর বয়সী এক ব্যক্তি এই বার্ড ফ্লুতে সংক্রমিত হয়েছেন। বার্ড ফ্লু’র বিরল এই স্ট্রেইনটি প্রথমবারের মতো মানবদেহে শনাক্ত হলো।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, চীনের জিয়াংসু প্রদেশে এ বার্ড-ফ্লুর সংক্রমণ দেখা দিয়েছে। এইচ১০এন৩ নামের স্ট্রেইন দিয়ে ওই ব্যক্তি সংক্রমিত হয়েছেন। এক সপ্তাহ আগে ওই সংক্রমণ চিহ্নিত করা হয়। তিনি এখন সুস্থ হওয়ার পথে। কয়েক দিনের মধ্যে হাসপাতাল থেকে ছাড়া পাবেন তিনি।

চীনের ৪১ বছর বয়সী ওই ব্যক্তি কীভাবে সংক্রমিত হয়েছেন, তার বিস্তারিত তথ্য জানায়নি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তবে সাধারণত কোনো পোলট্রি খামারে কাজ করেন, এমন ব্যক্তিরা বার্ড ফ্লুতে আক্রান্ত হয়ে থাকেন। বার্ড ফ্লুর অনেক স্ট্রেইন রয়েছে। যে স্ট্রেইন দিয়ে ওই ব্যক্তি আক্রান্ত হয়েছেন, সেটি মানুষ থেকে মানুষে কম ছড়ায়।

চীনের ন্যাশনাল হেলথ কমিশন গতকাল মঙ্গলবার জানিয়েছে, ওই ব্যক্তির সংস্পর্শে এসেছেন, এমন ব্যক্তিদের পর্যবেক্ষণ করা হয়েছে। তবে আর কেউ এতে আক্রান্ত হননি। আর বিশ্ব স্বাস্থ্য সংস্থা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, এটি মানুষ থেকে মানুষে ছড়াচ্ছে, এমন কোনো ইঙ্গিত পাওয়া যায়নি।

ন্যাশনাল হেলথ কমিশনের বরাত দিয়ে চীনের গ্লোবাল টাইমস বলেছে, বিশ্বজুড়ে এইচ১০এন৩ বার্ড ফ্লু স্ট্রেইন দিয়ে আক্রান্ত হয়েছেন, এমন কোনো খবর পাওয়া যায়নি। পোলট্রি থেকে মানুষে ছড়িয়ে থাকে এটি। তবে বার্ড ফ্লুর প্রাদুর্ভাব বড় আকার ধারণ করার আশঙ্কা খুবই কম।

সম্প্রতি ইউরোপের অনেকগুলো দেশে বার্ড ফ্লু’র এইচ৫এন৮ স্ট্রেইন সংক্রমণে লাখ লাখ মুরগি জবাই করে ফেলতে হয়। গত ফেব্রুয়ারিতে রাশিয়া প্রথম তাদের দেশে মানবদেহে এইচ৫এন৮ স্ট্রেইন সংক্রমণের কথা জানায়।

এ ছাড়া ২০১৬ থেকে ২০১৭ সালে বার্ড ফ্লু’র এইচ৭এন৯ স্ট্রেইনের সংক্রমণ ছড়িয়ে পড়লে প্রায় ৩০০ জনের মৃত্যু হয়।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD