দাম কমবে যেসব পণ্যের দাম কমবে যেসব পণ্যের – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৯:৩৮ পূর্বাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

দাম কমবে যেসব পণ্যের

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | বৃহস্পতিবার, ৩ জুন, ২০২১
  • ২২১ পাঠক

১২ শতাংশ ব্যয় বাড়িয়ে ২০২১-২০২২ অর্থবছরের জন্য দেশের সর্ববৃহৎ বাজেট উত্থাপন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বর্তমান অর্থমন্ত্রীর তৃতীয়, আওয়ামী লীগ সরকারের টানা ১৩তম এবং দেশের এটি ৫০তম বাজেট।

রাজস্ব আদায়ের চ্যালেঞ্জ মাথায় রেখে বৃহস্পতিবার (৩ জুন) বিকেল ৩টায় অর্থমন্ত্রী জাতীয় সংসদে আসছে অর্থবছরের বাজেট পেশ করেন। নতুন অর্থবছরে বাজেটের আকার ধরা হয়েছে ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা।

প্রস্তাবিত বাজেটে জনস্বার্থে কিংবা দেশীয় শিল্প সুরক্ষায় থাকবে শুল্ক ও ভ্যাট ছাড়। যার প্রভাবে কিছু পণ্যের দাম কমতে পারে। যেসব পণ্যের দাম কমবে-

বাজেটে রেয়াত সুবিধার প্রস্তাবের কারণে পোল্ট্রিফিডের দাম কমবে। এছাড়া ক্যান্সার প্রতিরোধ ওষুধের দাম কমবে। কাঁচামালের সম্পূরক শুল্ক তুলে দেয়ার কারণে দেশীয় টাইলসের দাম কমবে। মূলধনী যন্ত্রপাতিতে শুল্ক কমানোর প্রস্তাবে যন্ত্রপাতির দাম কমবে।

এছাড়া দেশীয় মোটরসাইকেল ও ওয়াশিং মেশিন- মোটরসাইকেলের যন্ত্রপাতি আমদানিতে রেয়াত সুবিধার কারণে কমবে দেশীয় পণ্যের মোটরসাইকেলের দাম। কম্পিউটার যন্ত্রাংশের আমদানিতে শুল্ক কমানোর কারণে দাম কমবে।

পাশাপাশি টেক্সটাইল যন্ত্রপাতি পণ্য, এলপি গ্যাস সিলিন্ডার, কম্প্রেসর ও খেলনার দাম কমবে।

এছাড়াও দেশীয় ইলেকট্রনিক্স শিল্পের (এসি-ফ্রিজ) ভ্যাট অব্যাহতি সুবিধা অব্যাহত থাকছে। ফলে দেশে উৎপাদিত এসব পণ্য কম দামে মিলতে পারে।

করোনা পরিস্থিতি মোকাবিলা, মানুষের জীবন-জীবিকা ও অর্থনীতি পুনরুদ্ধারে জাতীয় সংসদে ২০২১-২০২২ অর্থবছরের জন্য ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট প্রস্তাব করা হয়েছে। যা মোট জিডিপির ১৭ দশমিক ৪৭ শতাংশ। প্রস্তাবিত বাজেটে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭ দশমিক ২ শতাংশ।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD