সৌদি যুবরাজ-মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর ফোনালাপ সৌদি যুবরাজ-মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর ফোনালাপ – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০১:৩১ অপরাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

সৌদি যুবরাজ-মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর ফোনালাপ

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | বৃহস্পতিবার, ৩ জুন, ২০২১
  • ১৮৫ পাঠক

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে গতকাল বুধবার টেলিফোনে কথা বলেছেন। মোহাম্মদ বিন সালমান ও লয়েড অস্টিনের মধ্যকার আলাপ নিয়ে পরে বিবৃতি দিয়েছে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ফোনালাপ নিয়ে পেন্টাগনের মুখপাত্র জন কারবি বিবৃতিতে বলেন, লয়েড অস্টিন ও মোহাম্মদ বিন সালমান আঞ্চলিক নিরাপত্তা, ইয়েমেন যুদ্ধ অবসানের তৎপরতা, সৌদির প্রতিরক্ষার উন্নয়নে চলমান দ্বিপক্ষীয় প্রচেষ্টা প্রভৃতি বিষয় নিয়ে আলোচনা করেছেন।

ইয়েমেনে সৌদি-সমর্থিত সরকার উৎখাত করে ইরান-সমর্থিত হুতি বিদ্রোহীরা। তার পরিপ্রেক্ষিতে ২০১৫ সালে ইয়েমেনে সামরিক অভিযানে যায় সৌদির নেতৃত্বাধীন জোট। হুতি বিদ্রোহীরা ইয়েমেন থেকে সৌদি আরবে হামলা চালাচ্ছে।

হুতিরা বলছে, তারা দেশের দুর্নীতিগ্রস্ত ব্যবস্থার পাশাপাশি বিদেশি আগ্রাসনের বিরুদ্ধে লড়াই করছে।

হুতি বিদ্রোহীদের হামলা ঠেকাতে সৌদির সাম্প্রতিক সাফল্যের কথা মোহাম্মদ বিন সালমানের সঙ্গে আলোচনায় উল্লেখ করেন লয়েড অস্টিন। একই সঙ্গে ইয়েমেন যুদ্ধের অবসানে যুক্তরাষ্ট্রের বিশেষ দূতের সঙ্গে সৌদি আরব কাজ করায় মোহাম্মদ বিন সালমানকে ধন্যবাদ জানান লয়েড অস্টিন।

পেন্টাগনের বিবৃতিতে আরও বলা হয়, আলোচনায় সৌদির ভূখণ্ড ও জনগণের সুরক্ষায় যুক্তরাষ্ট্রের অঙ্গীকারের ওপর জোর দেওয়া হয়।

ইয়েমেনে চলমান যুদ্ধ-সংঘাতে এক লাখের বেশি মানুষ নিহত হয়েছে। নিহত ব্যক্তিদের অধিকাংশই বেসামরিক লোকজন। যুদ্ধে বাস্তুচ্যুত হয়েছে লাখো মানুষ।

যুদ্ধ ও অবরোধের কারণে ইয়েমেন দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে। সেখানে মানবিক সংকট চলছে। ইয়েমেনের বর্তমান পরিস্থিতিকে বিশ্বের সবচেয়ে বাজে মানবসৃষ্ট মানবিক সংকট বলে বর্ণনা করেছে জাতিসংঘ।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD