ক্ষমতায় গেলে রোহিঙ্গাদের নাগরিকত্ব দেয়ার ঘোষণা ক্ষমতায় গেলে রোহিঙ্গাদের নাগরিকত্ব দেয়ার ঘোষণা – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৩:৩৯ অপরাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

ক্ষমতায় গেলে রোহিঙ্গাদের নাগরিকত্ব দেয়ার ঘোষণা

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | শুক্রবার, ৪ জুন, ২০২১
  • ১৯৫ পাঠক

সামরিক জান্তাকে উৎখাত করে ক্ষমতায় যেতে পারলে বাংলাদেশসহ প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের সসম্মানে তাদের নাগরিকত্বের স্বীকৃতি ফিরিয়ে দেয়ার ঘোষণা দিয়েছে মিয়ানমারের একটি ছায়া সরকার। ফ্রন্টিয়ার মিয়ানমারের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

দেশটিতে ক্ষমতা নিয়ন্ত্রণে রাখা জান্তা সরকার ইতোমধ্যে মিয়ানমার ঐক্য সরকারকে অবৈধ বলে ঘোষণা দিয়েছে। এরপরই রোহিঙ্গাদের নাগরিকত্ব ফিরিয়ে দেয়ার ঘোষণা দিলো ছায়া সরকার।

এদিকে মিয়ানমার ঐক্য সরকারের অনেকে ঘরবাড়ি ছেলে জঙ্গলে আশ্রয় নিয়েছে। তাদের ওপর চলছে অকথ্য সেনা নিপীড়ন। এর আগে রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতন ও হত্যাযজ্ঞের মতোই পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

এ অবস্থায় সামরিক জান্তাকে উৎখাত করে ক্ষমতায় যেতে পারলে বাংলাদেশসহ প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের সসম্মানে তাদের নাগরিকত্বের স্বীকৃতি ফিরিয়ে দেয়ার ঘোষণা এসেছে।

গতকাল বৃহস্পতিবার রাতে মিয়ানমারে জান্তাবিরোধী জাতীয় ঐক্য সরকার (এনইউজি) সংখ্যালঘুনীতি নিয়ে তিন পৃষ্ঠার এক বিবৃতিতে সামরিক জান্তাকে ক্ষমতাচ্যুত করতে রোহিঙ্গাদের সাহায্য প্রার্থনা করেছে।

পাশাপাশি মিয়ানমারে ১৯৮২ সালের বিতর্কিত নাগরিকত্ব আইন সংশোধন করে দেশটিতে বা অন্য যেকোনও দেশে জন্ম নেয়া বার্মিজ নাগরিকের সন্তানদেরও পূর্ণ নাগরিকত্ব দেয়ার অঙ্গীকার ব্যক্ত করেছে এনইউজি।

এই ছায়া সরকারে মিয়ানমারের রাজনৈতিক দলের অধিকাংশ সদস্য রয়েছেন। তারা এনইউজি নাম দিয়ে এই সংগঠনটিকেই মিয়ানমারের বৈধ সরকার বলে দাবি করে আসছেন।

তবে সামরিক বাহিনীর সঙ্গে সমঝোতা করে ক্ষমতায় থাকাকালে সু চি’র গণতান্ত্রিক সরকার রোহিঙ্গাদের ফেরাতে চায়নি। এমনকি সু চি সরকারের নেতারা ‘রোহিঙ্গা’ শব্দ ব্যবহান না করে এই উদ্বাস্তু সংখ্যালঘুদের ‘রাখাইনে বসবাসকারী মুসলিম’ বলে অভিহিত করতেন।

জান্তা সরকারের হাতে ৮ শতাধিক মানুষের মৃত্যুর পর রোহিঙ্গাদের প্রতি দৃষ্টিভঙ্গি ও মনোভাব অনেকটাই পাল্টাতে শুরু করেছে।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD