ট্রাম্পের পথেই বাইডেন, চীনে মার্কিন বিনিয়োগ নিষিদ্ধ ট্রাম্পের পথেই বাইডেন, চীনে মার্কিন বিনিয়োগ নিষিদ্ধ – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৩:৫৭ পূর্বাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

ট্রাম্পের পথেই বাইডেন, চীনে মার্কিন বিনিয়োগ নিষিদ্ধ

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | শুক্রবার, ৪ জুন, ২০২১
  • ১৭২ পাঠক

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেয়ে এক ধাপ এগিয়ে আরও অর্ধশতাধিক চীনা প্রতিষ্ঠানে মার্কিন বিনিয়োগে নিষেধাজ্ঞা দিয়েছেন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

টেলিকম জায়ান্ট হুয়াওয়ে’সহ চীনা সামরিক বাহিনীর সঙ্গে সংশ্লিষ্ট এসব প্রযুক্তি ও প্রতিরক্ষাবিষয়ক প্রতিষ্ঠানকে নতুন করে বিনিয়োগ নিষিদ্ধ করলেন তিনি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবার (৩ জুন) নতুন করে চীনের ২৮টি প্রযুক্তি ও প্রতিরক্ষাবিষয়ক প্রতিষ্ঠানকে মার্কিন বিনিয়োগ নিষেধাজ্ঞার আওতায় এনেছেন বাইডেন।

এর মধ্য দিয়ে ট্রাম্পের আরোপিত ৩১টি চীনা প্রতিষ্ঠানের সঙ্গে বাইডেনের ঘোষিত ২৮টি অর্থাৎ মোট ৫৯টি প্রতিষ্ঠানে বিনিয়োগ নিষিদ্ধ করলো যুক্তরাষ্ট্র। আসছে ২ আগস্ট থেকে কার্যকর হবে এ নিষেধাজ্ঞা।

সবশেষ এ নিষেধাজ্ঞার ফলে তালিকায় স্থান পাওয়া চীনা প্রতিষ্ঠানগুলোতে কোনও ধরনের প্রযুক্তি কিংবা প্রতিরক্ষা সরঞ্জাম ক্রয়-বিক্রয় বা বিনিয়োগ করতে পারবে না মার্কিন নাগরিকরা। এছাড়া এখন থেকে এই নিষেধাজ্ঞার তালিকা প্রতিনিয়ত হালনাগাদ করা হবে।

এর আগে প্রেসিডেন্ট ট্রাম্পও তাঁর মেয়াদে কয়েক ডজন চীনা প্রতিষ্ঠানের বিরুদ্ধে মার্কিন বিনিয়োগ নিষেধাজ্ঞা আরোপ করেছিলেন। এবার বাইডেনের এই সিদ্ধান্তকে মূলত পূর্বসুরী ট্রাম্পের নিষেধাজ্ঞার সম্প্রসারিত রূপ হিসেবেই দেখা হচ্ছে।

এ নিষেধাজ্ঞা বিষয়ে হোয়াইট হাউসের এক কর্মকর্তা জানিয়েছেন, নিষিদ্ধের তালিকায় আগের ৩১টি চীনা প্রতিষ্ঠানের সঙ্গে নতুন করে আরও বেশ কিছু প্রতিষ্ঠানকে যুক্ত করা হয়েছে। চীনের সামরিক শিল্পে মার্কিন নাগরিকরা যেন কোনোভাবেই অর্থায়ন না করে, এ লক্ষ্যেই এ নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

২০১৯ সালে মার্কিন নিষেধাজ্ঞা আরোপের ফলে মোবাইল ফোন ব্যবসায় ব্যাপক প্রভাব পড়েছিল বলে সম্প্রতি জানায় চীনা টেলিকম জায়ান্ট হুয়াওয়ে।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD