সরকারি ভাতা পাবেন কোটি মানুষ সরকারি ভাতা পাবেন কোটি মানুষ – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৫:১৭ পূর্বাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

সরকারি ভাতা পাবেন কোটি মানুষ

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | শুক্রবার, ৪ জুন, ২০২১
  • ২৪২ পাঠক

২০২১-২২ অর্থবছরের বাজেটে সামাজিক নিরাপত্তাবেষ্টনীর আওতায় বিভিন্ন ভাতাভোগীর সংখ্যা ব্যাপকভাবে সম্প্রসারণ করা হয়েছে। এতে সব মিলিয়ে আরও প্রায় সাড়ে ১৪ লাখ লাখ গরিব মানুষ সরকারের সহায়তা পাবে। এত দিন এই ভাতা পাচ্ছিলেন ৮৮ লাখ গরিব, অসহায় মানুষ। নতুন করে সুবিধাভোগীর সংখ্যা যোগ হলে ভাতা পাওয়া গরিবের সংখ্যা এক কোটি ছাড়িয়ে যাবে।

বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদে ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার নতুন অর্থবছরের বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বিশাল এই বাজেটে সামাজিক নিরাপত্তা খাতে বরাদ্দ রাখা হয়েছে ১ লাখ ৭ হাজার ৬১৪ কোটি টাকা। এই অঙ্ক মোট বাজেটের প্রায় ১৮ শতাংশ। আর মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ৩ দশমিক ১১ শতাংশ।

বিদায়ী ২০১৯-২০ অর্থবছরের মূল বাজেটে এ খাতে ৯৫ হাজার ৫৭৪ কোটি টাকা বরাদ্দ ছিল।

সামাজিক নিরাপত্তাবেষ্টনীর আওতায় নতুন বাজেটে বয়স্ক, বিধবা, স্বামী নিগৃহীতা, প্রতিবন্ধীসহ বিভিন্ন ভাতার পরিমাণ বাড়েনি, তবে সুবিধাভোগীর সংখ্যা ব্যাপকভাবে বাড়ানো হয়েছে। শুধু মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা ১২ হাজার টাকা থেকে বাড়িয়ে ১৮ হাজার টাকা করা হয়েছে। এই ঘোষণা অবশ্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগেই দিয়েছিলেন।

সরকারের সামাজিক নিরাপত্তাবেষ্টনীর আওতায় বয়স্ক, বিধবা ও স্বামী নিগৃহীত নারীরা মাসে ৫০০ টাকা ভাতা পান। গত তিন বছর ধরে এই একই পরিমাণ ভাতা পাচ্ছেন তারা। এই তিন বছরে গড়ে সাড়ে ৫ শতাংশ মূল্যস্ফীতি হয়েছে, কিন্তু ভাতার পরিমাণ বাড়েনি। করোনাভাইরাস মহামারির মধ্যেও তাদের ভাতার পরিমাণ একই রেখেছেন অর্থমন্ত্রী।

নতুন অর্থবছরে সামাজিক নিরাপত্তা খাতের আওতা বাড়াতে কিছু প্রস্তাব আর উদ্যোগের কথা অর্থমন্ত্রী বলেছেন তার বাজেট প্রস্তাবে।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD