যুক্তরাষ্ট্রের টিকা পাচ্ছে বাংলাদেশ যুক্তরাষ্ট্রের টিকা পাচ্ছে বাংলাদেশ – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
শনিবার, ১৮ মে ২০২৪, ০৭:২৫ অপরাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

যুক্তরাষ্ট্রের টিকা পাচ্ছে বাংলাদেশ

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | শনিবার, ৫ জুন, ২০২১
  • ১৪০ পাঠক

মহামারি করোনা মোকাবিলায় এই অঞ্চলের সরকারগুলোকে আমেরিকার পক্ষ থেকে সহযোগিতার অংশ হিসেবে বাংলাদেশসহ দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোকে যুক্তরাষ্ট্র ৭০ লাখ ডোজ কোভিড টিকা সরবরাহ করবে বলে ঘোষেণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

স্থানীয় সময় বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের বৈশ্বিক টিকা বন্টনের যে পরিকল্পনা প্রকাশ করেছেন জো বাইডেন, সে অনুযায়ী যুক্তরাষ্ট্র তাতের হাতে থাকা অব্যবহৃত মোট আড়াই কোটি ডোজ কোভিড টিকা নানা মাধ্যমে বিশ্বের অসংখ্য দেশে পাঠাবে।

হোয়াইট হাউস জানিয়েছে, এসব টিকার মধ্যে ৭৫ শতাংশ দেয়া হবে দরিদ্র ও উন্নয়নশীল দেশগুলোর জন্য। টিকা নিশ্চিতের লক্ষ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার যৌথ উদ্যোগে গঠিত বৈশ্বিক টিকার জোট ‘কোভ্যাক্স’ কে। বাকি ২৫ শতাংশ টিকা পাবে যুক্তরাষ্ট্রের মিত্র দেশ ও অংশীদাররা।

যুক্তরাষ্ট্রের পরিকল্পনা অনুযায়ী, প্রথম চালানের আড়াই কোটি ডোজ টিকার ৭০ লাখ যাবে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার। এই অঞ্চলের ৫ দেশ বাংলাদেশ, ভারত, নেপাল, আফগানিস্তান ও ভিয়েতনাম যুক্তরাষ্ট্রের দেয়া প্রথম দফার এই টিকার চালানে অগ্রাধিকার পাবে।

হোয়াইট হাউসের ঘোষণা অনুযায়ী, আড়াই কোটি ডোজ টিকার মধ্যে ‘কোভ্যাক্স’ পাবে এক কোটি ৯০ লাখ ডোজ। আনুমানিক ৬০ লাখ ডোজ পাবে লাতিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চল। এছাড়া ৭০ লাখ পাবে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়া এবং ৫০ লাখ ডোজ পাবে আফ্রিকার দেশগুলো।

যুক্তরাষ্ট্র বাকি ৬০ লাখ ডোজ টিকা প্রতিবেশী মেক্সিকো ও কানাডা, ঘনিষ্ট মিত্র দক্ষিণ কোরিয়া, ফিলিস্তিনের পশ্চিত তীর ও গাজা, ইরাক, ইয়েমেন, জর্ডান, মিশর, ইউক্রেন, কসোভো, হাইতি ও জর্জিয়া ছাড়া করোনা মোকাবিলায় জাতিসংঘের সম্মুখসারির কর্মীদের মধ্যে সরবরাহ করবে।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD