মাছ চাষে আয় বেশি দেখালে কর দিতে হবে বেশি মাছ চাষে আয় বেশি দেখালে কর দিতে হবে বেশি – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৩:০০ পূর্বাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

মাছ চাষে আয় বেশি দেখালে কর দিতে হবে বেশি

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | শনিবার, ৫ জুন, ২০২১
  • ১৯৫ পাঠক

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের নতুন প্রস্তাব অনুমোদন হলে, মাছ চাষ থেকে আয় ৩০ লাখ টাকার বেশি দেখালে বাড়তি কর দিতে হবে। এই খাতের উচ্চ আয়কারী ব্যবসায়ী ও উদ্যোক্তাদের আগামী ২০২১-২২ অর্থবছর থেকে ১৫ শতাংশ হারে কর আরোপের কথা বলা হয়েছে বাজেটের আয়কর বিষয়ক প্রস্তাবে।

বর্তমানে মাছ থেকে বছরে ২০ লাখ টাকার ওপর আয়ের পুরোটার ওপর কর ১০ শতাংশ  কর দিতে হয়। অর্থমন্ত্রীর নতুন প্রস্তাবে মোট আয়ের পরিমাণ ৩০ লাখ টাকার বেশি হলে অতিরিক্ত আয়ের ওপর ১০ শতাংশের স্থলে ১৫ শতাংশ হারে কর দিতে হবে। তবে মোট আয় ৩০ লাখ টাকার মধ্যে থাকলে করহার অপরিবর্তিতই থাকবে।

বৃহস্পতিবার বাজেট প্রস্তাবে অর্থমন্ত্রী এই খাতের আয় করে নতুন একটি স্তর যুক্ত করার পাশাপাশি করহার যৌক্তিক করার ঘোষণা দেন।

তিনি বলেন, আমরা মাছেভাতে বাঙালী। আর তাই মৎস্য চাষকে উৎসাহিত করার জন্য দীর্ঘদিন থেকে মৎস্য আয়ের উপর হ্রাসকৃত হারে কর প্রদানের সুযোগ রাখা হয়েছে। এ সুযোগ অব্যাহত রেখে শুধুমাত্র একটি নির্দিষ্ট আয়সীমার পর করারোপনের একটি ধাপবৃদ্ধি এবং করহারের যৌক্তিকীকরণের প্রস্তাব করছি।

মৎস্য চাষ থেকে আয়ের ওপর কর কম থাকায় অনেক সম্পদশালী সাম্প্রতিক বছরগুলোতে তাদের আয়ের উৎস হিসেবে মৎস্য খাতকে দেখিয়ে থাকেন বলে গণমাধ্যমে খবর হয়েছে বিভিন্ন সময়ে।

বিদ্যমান আয়কর বিধান অনুযায়ী, মৎস্য, চিংড়ি ও পোলট্রি হ্যাচারি থেকে আয়ের প্রথম ১০ লাখ টাকায় কোনো আয়কর নেই। এরপরের ১০ লাখ আয়ের ওপর কর দিতে হয় ৫ শতাংশ হারে। পরবর্তী ২০ লাখের আয়ে দিতে হয় ১০ শতাংশ কর।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD