করোনায় মারা গেলেন হিজবুল্লাহ’র প্রতিষ্ঠাতা করোনায় মারা গেলেন হিজবুল্লাহ’র প্রতিষ্ঠাতা – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৪:২৫ পূর্বাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

করোনায় মারা গেলেন হিজবুল্লাহ’র প্রতিষ্ঠাতা

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | মঙ্গলবার, ৮ জুন, ২০২১
  • ২০৮ পাঠক

ইরানের রাজনীতিক ও লেবাননের সশস্ত্র শিয়া গোষ্ঠী হিজবুল্লাহর প্রতিষ্ঠাতার মৃত্যু হয়েছে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে। সোমবার ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানায়, ৭৪ বছর বয়সে উত্তর তেহরানের একটি হাসপাতালে মৃত্যু হয় আলি আকবর মোহতাশামিপুরের।

আয়াতুল্লাহ খোমেনির শিক্ষার্থী ও নির্বাসনে থাকার সময় তার সহচর মোহতাশামিপুর ইরানের বিপ্লবের গুরুত্বপূর্ণ ব্যক্তি ছিলেন। ৪০ বছর আগে এই বিপ্লবের মাধ্যমে শাহ সরকারকে উৎখাত করা হয়।

১৯৮২ থেকে ১৯৮৬ সাল পর্যন্ত ইরানের রাষ্ট্রদূত হিসেবে সিরিয়ায় নিযুক্ত ছিলেন এই রাজনীতিক। পরে ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন ১৯৮৫ থেকে ১৯৮৯ সাল পর্যন্ত। ইরানের বিপ্লবী গার্ড বাহিনী প্রতিষ্ঠা ও গড়ে তোলায় তার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

দামেস্কতে নিয়োজিত থাকা অবস্থায় ইরানের সেনা সদস্যদের লেবাননে মোতায়েনের উদ্যোগ নেন তিনি। ওই সময় বৈরুতে ইরানের কোনও রাষ্ট্রদূত ছিলেন। দক্ষিণ লেবাননে ইসরায়েলি দখল চলমান থাকা অবস্থায় তিনি শিয়া প্রতিরোধ গোষ্ঠী হিজবুল্লাহ গঠন করেন ইরানের সমর্থনে।

১৯৮৪ সালে একটি বইয়ে বোমা লুকিয়ে তাকে হত্যার চেষ্টা করা হয়েছিল। ইরানের দাবি, ওই হামলার পেছনে ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদ জড়িত।

হিজবুল্লাহ নেতা হাসান নাসরাল্লাহ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এমন খবর ছড়িয়ে পড়ার এক সপ্তাহের মধ্যে মোহতাশামিপুরের মৃত্যু হলো। হিজবুল্লাহ গত সপ্তাহে নাসরাল্লাহ আক্রান্ত হওয়ার খবর অস্বীকার করেছে। সূত্র: মিডল ইস্ট মনিটর

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD