গুতেরেসই থাকছেন জাতিসংঘের মহাসচিব গুতেরেসই থাকছেন জাতিসংঘের মহাসচিব – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৫:২৭ পূর্বাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

গুতেরেসই থাকছেন জাতিসংঘের মহাসচিব

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | বুধবার, ৯ জুন, ২০২১
  • ১৭৮ পাঠক
দ্বিতীয় মেয়াদে জাতিসংঘের মহাসচিব পদে অ্যান্তোনিও গুতেরেসের নিয়োগে অনুমোদন দিয়েছে সংস্থাটির নিরাপত্তা পরিষদ।

মঙ্গলবার (৮ জুন) নিরাপত্তা পরিষদ ৭২ বছর বয়সী পর্তুগীজ রাজনীতিবিদ গুতেরেসকে আরেক মেয়াদে দায়িত্ব পালনের পক্ষে ভোট দিয়েছে। খবর আল জাজিরার
এবার শুধু আগামী ১৮ জুন সাধারণ পরিষদ অধিবেশনে চূড়ান্ত অনুমোদনের অপেক্ষা। মূলত নিরাপত্তা পরিষদের সুপারিশই সবসময় পালন করে সাধারণ পরিষদ। ফলে আগামী বছরের ১ জানুয়ারি থেকে শুরু হবে অ্যান্তোনিও গুতেরেসের দ্বিতীয় মেয়াদের কার্যক্রম। জাতিসংঘ মহাসচিব পদটির মেয়াদ পাঁচ বছর।
বান কি মুনের পর ২০১৭ সাল থেকে অ্যান্তোনিও গুতেরেস জাতিসংঘের মহাসচিবের দায়ীত্ব পালন করে আসছেন। ১৯৯৫ সাল থেকে ২০০২ সাল পর্যন্ত তিনি পর্তুগালের প্রধানমন্ত্রী ছিলেন।
এ ছাড়া ২০০৫ থেকে ২০১৫ সাল পর্যন্ত জাতিসংঘের শরণার্থী সংস্থার প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন গুতেরেস। এছাড়াও সোশ্যালিস্ট ইন্টারন্যাশনালের সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি।
গুতেরেস ছাড়াও আরও ১০ জন এ পদের জন্য প্রতিদ্বন্দ্বী হতে চেয়েছিলেন। কিন্তু শুধু পর্তুগাল ছাড়া সদস্য দেশগুলোর কেউই আনুষ্ঠানিকভাবে কারও নাম প্রস্তাব না করায় কেউ প্রার্থী হতে পারেননি।
এক বিবৃতিতে অ্যান্তোনিও গুতেরেস বলেন, আমার ওপর আস্থা রাখায় নিরাপত্তা পরিষদের কাছে আমি কৃতজ্ঞ। সাধারণ পরিষদ দ্বিতীয় মেয়াদে আমার ওপর আস্থা রাখলে আমি বিনীত হব।
রোহিঙ্গা পরিস্থিতি দেখতে ২০১৮ সালে জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস, বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম ও আন্তর্জাতিক রেডক্রসের প্রেসিডেন্ট পিটার মরাসহ উচ্চপর্যায়ের পাঁচ ব্যক্তিত্ব বাংলাদেশ সফর করেন। এসময় তারা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।
এরপর প্রধানমন্ত্রীর কার্যালয়ে সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা নিয়ে এক অনুষ্ঠানে যোগ দেন জাতিসংঘের মহাসচিব। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে অ্যান্তোনিও গুতেরেস সরাসরি বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শনে যান।
১৯৪৯ সালের ৩০ এপ্রিল পর্তুগালের রাজধানী লিসবনে জন্মগ্রহণ করেন অ্যান্তোনিও গুতেরেস। সেখানেই তার শৈশবকাল অতিবাহিত হয়। তার বাবা ভার্জিলিও ডায়াস গুতেরেস ও মাতা ইল্দা কান্ডিডা দে অলিভেইরা।
মহাসচিবের পদের জন্য সাধারণ পরিষদের অনুমোদনের বিষয়টি আনুষ্ঠানিকতা মাত্র। নিরাপত্তা পরিষদে ভোটাভুটিতে পাস হয়ে যাওয়ার পর সাধারণ পরিষদের অধিবেশনে শিগগিরই প্রস্তাবটি উঠবে।
প্রথম মেয়াদে গুতেরেস মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একতরফা, জাতীয়তাবাদী এবং জোট-বিরোধী পররাষ্ট্র নীতির সম্ভাব্য ক্ষয়ক্ষতি লাঘবে মনোনিবেশ করতে বাধ্য হয়েছিলেন।
একজন কূটনীতিক বলেছেন, বর্তমানে বিশ্বজুড়ে যে সব সঙ্কট রয়েছে তা সমাধানের জন্য ‌নতুন মেয়াদে গুতেরেসকে একটি ‘যুদ্ধকালীন পরিকল্পনা’ নিতে হবে।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD