ঘরে বসেই ভূমি রাজস্ব মামলার শুনানি করা হবে ঘরে বসেই ভূমি রাজস্ব মামলার শুনানি করা হবে – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৩:১৬ অপরাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

ঘরে বসেই ভূমি রাজস্ব মামলার শুনানি করা হবে

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | বৃহস্পতিবার, ১০ জুন, ২০২১
  • ১৪২ পাঠক
এখন থেকেই ঘরে বসেই ভূমি সংক্রান্ত ফি দেয়া সহ শুনানি সম্পন্ন করা যাবে।

ভূমি মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে ভূমি রাজস্ব বিষয়ক আদালতে বুধবার অনলাইন শুনানি ব্যবস্থা চালুর উদ্বোধন করেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।
এ সময় ভূমিমন্ত্রী বলেন, হাতের মুঠোয় ভূমিসেবা এসে গেছে।মানুষের হয়রানি ও ভোগান্তি কমানোর পাশাপাশি ভূমি রাজস্ব বিষয়ক আদালতে অনলাইন শুনানি ব্যবস্থা চালুর ফলে  সময়ও সাশ্রয় হবে।
তিনি বলেন, “দক্ষ, স্বচ্ছ, জবাবদিহি ও জনবান্ধব ভূমি ব্যবস্থাপনায় প্রযুক্তিনির্ভর আধুনিক ও টেকসই ভূমি রাজস্ব বিষয়ক বিচারিক ব্যবস্থা গড়ে তুলতে এই আধুনিক ব্যবস্থা স্থাপন করা হয়েছে। এর ফলে ঘরে বসেই ভূমি মামলার শুনানিতে অংশ নিতে পারবেন দেশের নাগরিকরা।”
ভূমি উন্নয়ন কর অনলাইনে পরিশোধে নিবন্ধন করার আহ্বান জানান ভূমিমন্ত্রী।
অনুষ্ঠানে ভূমি সচিব মোস্তাফিজুর রহমান জানান, এনআইডি নম্বর ও মোবাইল ভ্যারিফিকেশনের মাধ্যমে মামলার শুনানির নিরাপত্তা নিশ্চিত করা হবে।
এ ছাড়া সারা দেশে বিভিন্ন শপিং মল ও স্টেশনসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে দ্রুত ‘কিয়স্ক বুথ’ স্থাপন করা হবে বলেও জানান সচিব।
নামজারি, জমাভাগ, বিবিধ মামলা, মিসকেস, সেটেলমেন্ট, রেকর্ড সংশোধন, আপত্তি, আপিল ইত্যাদি ধরনের মামলা অনলাইনে শুনানি কার্যক্রমের অন্তর্ভুক্ত থাকবে অনুষ্ঠানে জানানো হয়।
সহকারী কমিশনার (ভূমি), অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব), অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) পরিচালিত ভূমি রাজস্ব বিষয়ক, সহকারী সেটেলমেন্ট অফিসার ও সেটেলমেন্ট অফিসার পরিচালিত সেটেলমেন্ট/জরিপ সংক্রান্ত, ভূমি আপিল বোর্ড পরিচালিত আপিল সংশ্লিষ্ট এসব কোয়াসি জুডিশিয়াল আদালতের বিচারিক কার্যক্রমে অনলাইন শুনানি চালু করা হয়েছে। দেশের সব জেলায় এই সেবা দ্রুতই শুরু হচ্ছে।
ভূমি সংক্রান্ত মামলার অনলাইন শুনানির জন্য ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে (www.minland.gov.bd) যেতে হবে। সেখানে একজন নাগরিক তার তথ্য দিয়ে অনলাইন শুনানির অনুরোধ জানাতে পারবেন।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD