আবদুর রহমান থেকে শাহরুখ খান হলেন যেভাবে আবদুর রহমান থেকে শাহরুখ খান হলেন যেভাবে – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
সোমবার, ১৭ জুন ২০২৪, ০৩:৩৩ পূর্বাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

আবদুর রহমান থেকে শাহরুখ খান হলেন যেভাবে

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | শনিবার, ২৬ জুন, ২০২১
  • ১৬১ পাঠক
ভারত তো বটেই, মধ্যে প্রাচ্য থেকে শুরু করে সুদূর হলিউডের মতো পৃথিবীর বিভিন্ন প্রান্তে ‘বলিউড’ শব্দের প্রায় সমর্থক শব্দ হয়ে দাঁড়িয়েছে ‘শাহরুখ খান’ নামখাটি। জনপ্রিয়তার নিরিখে বহু নামি-দামি হলিউডি তারকাও এইমুহূর্তে পিছিয়ে রয়েছে ‘কিং খান’-এর থেকে। তাছাড়া এই তারকা-অভিনেতার পুরো নামও উচ্চারণ করার প্রয়োজন পড়ে না অনেকসময়ই। স্রেফ ‘শাহরুখ’ নামটি মুখে আনলেই যথেষ্ট। শ্রোতা নিমিষে বুঝে যান কার বিষয়ে বলা হচ্ছে। এতটাই জনপ্রিয় ও বহুলচর্চিত এই নাম।

তবে জানেন কি, ছোটবেলায় আর একটু হলেই ‘কিং খান’-এর নাম শাহরুখ রাখা হতো না। একেবারে শেষ মুহূর্তে অভিনেতার নাম রাখা হয়েছিল ‘শাহরুখ’। ছোটপর্দায় অনুপম খেরের চ্যাট শোয়ে হাজির হয়ে এই অজানা তথ্য নিজেই ফাঁস করেছিলেন শাহরুখ।
ছোটবেলায় শাহরুখের নাম আবদুর রহমান হিসেবে ঠিক করা হয়েছিল। ওই নাম রেখেছিলেন শাহরুখের দাদী। তবে যাইহোক শেষপর্যন্ত কোথাও নথিভুক্ত করা হয়নি ওই নাম। তারকার বাবা মীর তাজ মোহম্মদ তার সন্তানের নাম ‘শাহরুখ’ রাখবে বলেই ঠিক করেছিলেন এবং সেটাই রেখেছিলেন। ‘শাহরুখ’ নামের অর্থ যে রাজপুত্রের মতো মুখ সেকথাও জানিয়েছিলেন তিনি। এই ‘নাম’ প্রসঙ্গে মজা করে ‘বাদশাহ’ আরও বলেছিলেন যে তিনি ভীষণ খুশি দাদীর দেওয়া ওই নাম যে তার ওপর বসেনি। অভিনেতার মজাদার যুক্তি, ‘বাজিগর’ ছবিতে নায়কের নাম হিসেবে আবদুর রহমান হিসেবে সেটা মোটেই জুতসই বা শ্রুতিমধুর হতো না।
টিভিতে অনুপম খেরের চ্যাট শোয়ে একবার হাজির হয়ে নিজের ‘নাম’ এর ব্যাপারে এই অজানা তথ্য নিজেই ফাঁস করেছিলেন শাহরুখ। শোয়ে আড্ডা দেওয়ার ফাঁকে সঞ্চালক অনুপম একবার মজা করে তারকাকে জিজ্ঞেস করে বসেন তিনি ‘আবদুর রহমান’ নামের কোনো ব্যক্তিকে চেনেন কি না? মুচকি হেসে শাহরুখের জবাব ছিল,’ না, আমি এরকম নামের কোনো ব্যক্তিকে চিনি না বটে তবে ছোটবেলায় আমার নামই আবদুর রহমান রাখা হয়েছিল! আর এই কাণ্ডটি করেছিলেন আমার দিদা।’ এখানেই না থেমে এক আরো বলেন যে তার দাদী নাকি তাকে অনুরোধ-অনুনয়ও করতেন যে ওই নাম যেন সে ব্যবহার করে। শাহরুখের কথায়, ‘আমার মোটেই পছন্দ ছিল না ওই নাম। শুনতেই কেমন অদ্ভুত লাগত। অথচ ততদিনে সেই নাম আমার খালাতো মামাতো ভাইবোনদের কানে কীভাবে যেন পৌঁছে গেছিল। সুযোগ পেলেই আমাকে ক্ষ্যাপাত তারা। ছড়া কাটত।’
তবে বক্তব্যের শেষে অভিনেতার সরস মন্তব্য, ‘আমার নামের মানে যদিও রাজপুত্রের মতো মুখ, তবে নিজেকে আয়নায় দেখে সেটা আমি একটু অদলবদল করে নিয়েছি। আমি এখন নিজের নামের অর্থ হিসেবে বলি প্রিন্স চার্লসের মতো আমার মুখ। উনার মতো আমার নাকও বেশ বড় তো। তাই আর কি!’

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD