পদ্মায় ধরা পড়ল ১২ মণের ‘শাপলা পাতা’ মাছ পদ্মায় ধরা পড়ল ১২ মণের ‘শাপলা পাতা’ মাছ – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
সোমবার, ২০ মে ২০২৪, ০৩:১৬ অপরাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

পদ্মায় ধরা পড়ল ১২ মণের ‘শাপলা পাতা’ মাছ

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | রবিবার, ২৯ আগস্ট, ২০২১
  • ১২৫ পাঠক

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলায় প্রবহমান পদ্মা নদীতে জেলের জালে ধরা পড়েছে ১২ মণ ওজনের একটি বিশাল ‘শাপলা পাতা’ মাছ।

রোববার ভোরে পদ্মার দৌলতদিয়া ৭নং ফেরিঘাট এলাকায় স্থানীয় জেলে বাবু সরদারের জালে শাপলা পাতা মাছটি ধরা পড়ে।
জেলে বাবু সরদার জানিয়েছেন, আমরা সাধারণত ট্রলারে পদ্মায় বড় মাছ ধরতে যাই। কট সুতার জালে বড় এই মাছটি ধরা পড়ে। কিন্তু হঠাৎ করে বিরল প্রজাতির এই মাছটি ধরা পড়াতে আমরা খুশি হই। তবে জালে আটকানোর পরে মাছটি বেশি লাফালাফি করেনি। দ্রুত সময়ের মধ্যে মাছটি ডাঙ্গায় তুলতে সক্ষম হই।
জানা গেছে, মাছটি বিক্রির উদ্দেশ্যে দৌলতদিয়া বাইপাস সড়ক সংলগ্ন দুলাল মন্ডলের একতা মৎস্য আড়তে নেয়া হয়। সেখানে উন্মুক্ত নিলামে ২০০ টাকা কেজি দরে ৮০ হাজার টাকায় মাছটি কিনে নেন রাজবাড়ীর মাছ ব্যবসায়ী কুটি মন্ডল। এসময় মাছটি দেখতে ভিড় জমান উৎসুক জনতা।
দৌলতদিয়ার স্থানীয় মৎস্য ব্যবসায়ী রেজাউল ইসলাম জানিয়েছেন, পদ্মায় নদীতে প্রায় ১৫ বছর আগে একবার শাপলা পাতা মাছ পাওয়া গিয়েছিল। এটি সাধারণত মাটির ছুঁই ছুঁই করে পথ চলে। যে কারণে সহজে জালে ধরা পড়ে না। হয়তো পদ্মার তীব্র স্রোতের কারণে মাটি থেকে ওপরের দিকে এসেছে। যে কারণে জেলের জালে মাছটি ধরা পড়ে।
গোয়ালন্দ উপজেলা মৎস্য কর্মকতা মো. রেজাউল শরীফ জানিয়েছেন, শাপলা পাতা মাছ সাধারণত সমুদ্র এলাকায় পাওয়া যায়। তবে অভ্যন্তরীণ নদীতেও কালেভদ্রে পাওয়া যায়। এ মাছ খেতে খুব সুস্বাদু। নদীর এ এলাকায় এতদিন বড় বড় পাঙ্গাশ, বাগাড়, কাতল, রুই, আইড়, বোয়ালসহ বিভিন্ন মাছ ধরা পড়লেও এতবড় শাপলা মাছ আমার দেখা এই প্রথম।
উল্লেখ্য, মাছটির ইংরেজী নাম স্টিংরে ফিস এবং বৈজ্ঞানিক নাম হিমানটুরাইমব্রিকাটা। এ মাছগুলো নদী ও সাগরের সঙ্গমস্থলে থাকে। তবে এ দেশের বড় নদী গুলোতেও এদের ১২ থেকে ১৩টি প্রজাতি রয়েছে। স্থানীয়ভাবে একে শাপলা পাতা, শাকুশ, হাউস পাতা মাছও বলা হয়ে থাকে।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD