আজ শিল্পী আবদুল জব্বারের মৃত্যুবার্ষিকী আজ শিল্পী আবদুল জব্বারের মৃত্যুবার্ষিকী – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
শনিবার, ১৮ মে ২০২৪, ০৭:২৯ অপরাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

আজ শিল্পী আবদুল জব্বারের মৃত্যুবার্ষিকী

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | সোমবার, ৩০ আগস্ট, ২০২১
  • ১৬২ পাঠক

বাংলা সংগীত জগতের কিংবদন্তী তারকা ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠযোদ্ধা শিল্পী আবদুল জব্বার ২০১৭ সালের আজকের দিনে লাখো গানপ্রেমীকে কাঁদিয়ে না ফেরার দেশে পাড়ি দিয়েছিলেন বরেণ্য এই সংগীতশিল্পী।

১৯৩৮ সালের ১০ ফেব্রুয়ারি কুষ্টিয়ায় জন্ম নেয়া খ্যাতিমান সংগীত তারকা আব্দুল জব্বারের ছোটবেলা থেকেই গানের প্রতি ঝোঁক ছিলো। তিনি সংগীতের তালিম নিয়েছিলেন ওস্তাদ ওসমান গনি ও লুৎফুল হকের কাছে। ১৯৫৮ সালে তৎকালীন পাকিস্তান বেতারে তালিকাভুক্ত হন আব্দুল জব্বার। চলচ্চিত্রের জন্য প্রথম গান করেন ১৯৬২ সালে। ১৯৬৪ সাল থেকে বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) নিয়মিত গায়ক হিসেবে পরিচিতি পান এই কিংবদন্তী শিল্পী।
১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালীন স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে প্রচারিত ‘সালাম সালাম হাজার সালাম’, ‘জয় বাংলা বাংলার জয়’সহ অনেক উদ্বুদ্ধকরণ গানের গায়ক হিসেবে পরিচিতি লাভ করেন আব্দুল জব্বার। তার গানে অনুপ্রাণিত হয়ে অনেকেই সে সময় মুক্তিযুদ্ধে যোগ দিয়েছিলেন। এছাড়া যুদ্ধের সময় তিনি প্রখ্যাত ভারতীয় কণ্ঠশিল্পী হেমন্ত মুখোপাধ্যায়কে নিয়ে মুম্বাইয়ের বিভিন্ন জায়গায় বাংলাদেশের মুক্তিযুদ্ধের পক্ষে জনমত তৈরিতে কাজ করেন।
তৎকালীন সময়ে কলকাতায় অবস্থানরত বাংলাদেশের মুক্তিযুদ্ধাদের বিভিন্ন ক্যাম্প ঘুরে হারমোনি বাজিয়ে গণসংগীত পরিবেশন করেছেন আব্দুল জব্বার। যা ওই সকল মুক্তিযুদ্ধাদের অনুপ্রেরণা যুগিয়েছিলো। সে সময় ভারতের বিভিন্ন জায়গায় গণংগীত গেয়ে প্রাপ্ত ১২ লাখ রুপি তিনি স্বাধীন বাংলাদেশ সরকারের ত্রাণ তহবিলে দান করেছিলেন।
বহু চলচ্চিত্রের গানে কণ্ঠ দিয়েছেন আব্দুল জব্বার। গান গেয়েছেন একক ও মিশ্র অ্যালবামের জন্যও।
সংগীতে বিশেষ অবদানের জন্য তিনি পেয়েছেন অনেক পুরস্কার ও সম্মাননা। এর মধ্যে রয়েছে বঙ্গবন্ধু স্বর্ণপদক (১৯৭৩), একুশে পদক (১৯৮০), স্বাধীনতা পুরস্কার (১৯৯৬), বাচসাস পুরস্কার (২০০৩), সিটিসেল-চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ডস-আজীবন সম্মাননা (২০১১) ও জহির রায়হান চলচ্চিত্র পুরস্কার।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD