উত্তমকুমারের স্বত্ত্ব নিয়ে আইনি জটিলতা উত্তমকুমারের স্বত্ত্ব নিয়ে আইনি জটিলতা – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৯:২৬ অপরাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

উত্তমকুমারের স্বত্ত্ব নিয়ে আইনি জটিলতা

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২১
  • ১২৩ পাঠক

উত্তমকুমারকে নিয়ে টলিউডে তৈরি হচ্ছে দুটি ছবি। একটি ‘অচেনা উত্তম’, আরেকটি ‘অতি উত্তম’। প্রথম ছবিটি তৈরি করছেন পরিচালক অতনু বসু। আর দ্বিতীয়টি বানাচ্ছেন পরিচালক সৃজিত মুখোপাধ্যায় । গত বছর ঘটা করে পরিচালক অতনু বসু ‘অচেনা উত্তম’ ছবির ঘোষণা করেছিলেন। প্রকাশ্যে এনেছিলেন তার ছবির স্টারকাস্টও। অতনুর ছবিতে উত্তমকুমারের চরিত্রে অভিনয় করছেন শাশ্বত চট্টোপাধ্যায়, সুচিত্রা সেনের ভূমিকায় ঋতুপর্ণা সেনগুপ্ত আর সাবিত্রী চট্টোপাধ্যায়ের চরিত্রে দেখা যাবে দিতিপ্রিয়া রায়কে। অন্যদিকে, ৩ সেপ্টেম্বর উত্তমকুমারের জন্মদিনের দিন পরিচালক সৃজিত মুখোপাধ্যায় সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেন ‘অতি উত্তম’ ছবির পোস্টার। আর জানিয়ে দেন, প্রায় ৩ বছর ধরে গবেষণার পর তিনি এই ছবি তৈরি করতে চলেছেন। এ পর্যন্ত সব ঠিকই ছিল। কিন্তু গোল বাঁধল মহানায়কের স্বত্ত্ব নিয়েই।

জানা গিয়েছে, সম্প্রতি অতনুর ‘অচেনা উত্তম’ ছবির প্রযোজনা সংস্থা অলকানন্দা আর্টসের তরফ থেকে আইনি নোটিস পেয়েছেন সৃজিত মুখোপাধ্যায়, উত্তম কুমারের নাতি গৌরব চট্টোপাধ্যায় এবং সৃজিতের ছবির প্রযোজক সংস্থা ক্যামেলিয়া প্রোডাকশন। অলকানন্দা আর্টসের দাবি, যে চুক্তি স্বাক্ষর করা হয়েছে, তাতে বলা ছিল, উত্তমকুমারের সম্পত্তি আর কেউ ব্যবহার করতে পারবে না। শুধু তাই নয়, উত্তমকুমারের নাম ও ছবি ব্যবহার করা যাবে না।
তবে সৃজিত পরিচালিত অতি উত্তম ছবির পোস্টার মুক্তি পাওয়ার পরই দেখা গিয়েছে, সেই ছবির শিরোনামে অভিনেতার নাম এবং পোস্টারে উত্তমকুমারের নাম ও ছবি ব্যবহার করা হয়েছে। শুধু তাই নয়, সৃজিতের এই ছবিতে অভিনয় করছেন উত্তম কুমারের নাতি গৌরব চট্টোপাধ্যায়ও। চুক্তিপত্র অনুযায়ী, মহানায়কের পরিবারের কোনও সদস্য তাঁদের আসল পরিচয় নিয়ে কোনো ছবিতে অভিনয় করতে পারবেন না। অভিনয় করলেও, অলকানন্দা আর্টস থেকে অনুমতি নিতে হবে। সংবাদমাধ্যমকে অলকানন্দা আর্টসের পক্ষ থেকে জানানো হয়েছে, মোটা টাকায় উত্তমকুমারের স্বত্ত্ব কেনাবেচা হয়েছে।
গোটা বিষয়টি নিয়ে সংবাদমাধ্যমকে পরিচালক সৃজিত মুখোপাধ্যায় জানিয়েছেন, ‘যে আইনি নোটিস পাঠানো হয়েছে, তার জবাব খুব শীঘ্রই যাবে অলকানন্দা আর্টসের কাছে। এই মুহূর্তে এই সমস্যার সমাধান গৌরব ও তার আইনজীবীই করতে পারবেন।’
অন্যদিকে, ‘অচেনা উত্তম’ ছবির পরিচালক অতনু সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ‘তিন বছর আগে নাকি সৃজিতের ছবিটির প্রস্তুতি শুরু হয়েছে। এতদিন পরে সেটা জানা গেল কেন? গৌরবের সঙ্গে যে চুক্তি হয়েছিল, তাতে উত্তমকুমারের ছবি, নাম আর কেউ ব্যবহার করতে পারবে না তা লেখা ছিল। তাহলে সেটাও কীভাবে হল?’ আপাতত, এই প্রশ্নের উত্তরের অপেক্ষায় রয়েছেন পরিচালক অতনু।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD