নকশাল আন্দোলনে যোগ দিচ্ছেন নওয়াজুদ্দিন ও সব্যসাচী নকশাল আন্দোলনে যোগ দিচ্ছেন নওয়াজুদ্দিন ও সব্যসাচী – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৮:০৮ পূর্বাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

নকশাল আন্দোলনে যোগ দিচ্ছেন নওয়াজুদ্দিন ও সব্যসাচী

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২১
  • ১৩৭ পাঠক

সালটা ১৯৬৭, স্বাধীনতা পরবর্তী সময়ে নকশাল বাড়ি গ্রামে পুলিশের গুলিতে নিহত হয়েছিলেন এগারো জন। সেই ঘটনাকে কেন্দ্র করেই তৈরি হয় সশস্ত্র আন্দোলন। নকশালবাড়ি ছাড়িয়ে ক্রমশই ছড়িয়ে পড়তে থাকে সেই আন্দোলনের আগুন। সারা দেশে সেই আন্দোলনের নেতৃত্ব দিয়েছিল সিপিআইএমএল। যা ক্রমশই দেশের গণ্ডি ছাড়িয়ে সারা বিশ্বের কাছে হয়ে ওঠে বামপন্থীদের এক ঐতিহাসিক আন্দোলন, নকশাল আন্দোলন।

সেই নকশাল আন্দোলন নিয়েই ওয়েব সিরিজ তৈরি করছেন পরিচালক সায়ন্তন মুখোপাধ্যায়। হিন্দি, ইংরাজি ও বাংলা ভাষায় তৈরি হবে এই সিরিজ। তিনটি সিজনে তুলে ধরা হবে ১৯৪৭ থেকে ২০১০ অবধি বিশ্বজুড়ে বামপন্থী আন্দোলনের কাহিনি। এই সিরিজের প্রথম সিজনের চিত্রনাট্যে রয়েছে নকশাল আন্দোলনের কাহিনি ও রাজনৈতিক নেতা চারু মজুমদারের জীবন। চারু মজুমদারের চরিত্রে অভিনয় করবেন নওয়াজুদ্দিন সিদ্দিকি। প্রথম সিজনের অন্যতম মুখ্য চরিত্র সিদ্ধার্থ শঙ্কর রায় । সেই চরিত্রে অভিনয় করবেন সব্যসাচী চক্রবর্তী। জ্যোতি বসুর চরিত্রে দেখা যেতে পারে পরেশ রাওয়াল বা বোমান ইরানিকে। আপাতত চলছে চিত্রনাট্য লেখার কাজ। শুটিং শুরু হবে আগামী বছর। একটি আন্তর্জাতিক ওটিট প্ল্যাটফর্মে মুক্তি পাবে এই ওয়েব সিরিজ।
জি ২৪ ঘণ্টা ডিজিটালকে পরিচালক সায়ন্তন মুখোপাধ্যায় জানান, ‘এই মুহূর্তে ভারতীয় সিরিজে উত্তরপ্রদেশের রাজনীতির গল্প রয়েছে, মহারাষ্ট্রের রয়েছে, রয়েছে বিহারের কথাও যা সহজেই আন্তর্জাতিক ওটিটি প্ল্যাটফর্মের মাধ্যমে  ছড়িয়ে পড়ছে সারা বিশ্বে। কিন্তু বাংলার ইতিহাসের গল্প, রাজনীতির গল্প কেউ বলছেন না। আন্তর্জাতিক প্রেক্ষাপটে বাংলার সামাজিক ও রাজনৈতিক আন্দোলনের একটা বড় জায়গা আছে। বিগত পনেরো কুড়ি বছরে কোনো মাধ্যমের চিত্রনাট্যেই তার কোনো প্রতিফলন নেই। বামপন্থী আন্দোলন সারা বিশ্বে সাড়া ফেলেছিল। নকশাল আন্দোলন তার অন্যতম ল্যাণ্ডমার্ক,যা শুরু হয়েছিল এই বাংলা থেকেই। তাই এই আন্দোলনের কাহিনিই তুলে ধরতে চেয়েছি ভারতীয় ও আন্তর্জাতিক দর্শকের কাছে।’

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD