পিরিয়ডের সময়ে যোগাসন করা উচিৎ? পিরিয়ডের সময়ে যোগাসন করা উচিৎ? – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৯:৫৫ অপরাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

পিরিয়ডের সময়ে যোগাসন করা উচিৎ?

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | শনিবার, ১৮ সেপ্টেম্বর, ২০২১
  • ১৭০ পাঠক

রোজ যোগ অভ্যাস করেন। শরীর তো তাতে সুস্থ থাকেই, সাথে সৌন্দর্যও বাড়ে। ভালো থাকে মন। কাজের ইচ্ছা বাড়ে। খিদে-ঘুম সব দেখা দেয় সময় মতো। কিন্তু যেকোনো ভাবে কয়েকটি আসন করে নিলেই হল না। যোগাসনের কিছু নিয়ম আছে। ফলে যোগ অভ্যাসের আগে জেনে নেওয়া জরুরি কোন কোন কাজ করা চলবে এবং চলবে না।

শুধু কঠিন আসন করলেই যে শরীরের উপকার হয়, এমন নয়। অর্থাৎ, কয়েকটি আসনে খাটনি বেশি, কয়েকটিতে কম। রোজ যোগ অভ্যাসের সময়ে সব রকম আসন‌ই ঘুরিয়ে ফিরিয়ে করতে হবে।
আবহাওয়ার উপর অনেকটাই নির্ভর করে কেমন আসন করবেন। এমনও কিছু কিছু সময় থাকে, যখন কোনো আসনই করা চলে না। যেমন অতিরিক্ত শীত বা গরমে বাদ দিতে হয় আসন।
শ্বাস নেওয়া ও ছাড়ার বিষয়ে খুব সতর্ক থাকতে হবে।প্রশিক্ষণের সময়ে যদি আলাদাভাবে শ্বাস ধরে রাখতে না বলা হয়, কখনো তেমনটা করবেন না। কারণ যোগাসনে শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রাখা জরুরি।
ভারী কিছু খাওয়ার পরেই যোগাসন করা ঠিক নয়। আসনের সময়ে পেট হাল্কা রাখতে হয়। তাই দুপুর বা রাতের খাবার খাওয়ার অন্তত ২-৩ ঘণ্টা পরে যোগ আসন করতে হবে।
ঋতুস্রাবের সময়ে যোগ অভ্যাস করেন না? তেমন কোনো নিয়ম নেই। করতেই পারেন কয়েকটি হাল্কা আসন। তবে পা উঁচু করে যে সব আসন করতে হয়, তা এ সময়ে এড়িয়ে যেতে হবে।
যতই ক্লান্ত হয়ে যান, আসন করার সময়ে পানি খাওয়া চলবে না। গলা শুকিয়ে এলে এক-দু’ঢোক পানি খেয়েই  স্বাভাবিক হয়েই আসন করতে হবে।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD