বিটিআরসির অনুমোদন ছাড়া নিবন্ধন পাবে না ব্লুটুথ মোটরসাইকেল বিটিআরসির অনুমোদন ছাড়া নিবন্ধন পাবে না ব্লুটুথ মোটরসাইকেল – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ০৪:১৪ অপরাহ্ন

বিটিআরসির অনুমোদন ছাড়া নিবন্ধন পাবে না ব্লুটুথ মোটরসাইকেল

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | বৃহস্পতিবার, ২৫ নভেম্বর, ২০২১
  • ১৮ পাঠক

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের অনুমতি ছাড়া ব্লুটুথ প্রযুক্তি সম্বলিত কোনো মোটরসাইকেলের নিবন্ধন দিবে না বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথোরিটি (বিআরটিএ) ।

ব্লুটুথসহ বেতার তরঙ্গ সেবাযুক্ত মোটরসাইকেল বাজারজাতকরণে বাংলাদেশ টেলিকমিউনিকেশন নিয়ন্ত্রন কমিশন (বিটিআরসি) থেকে অনুমুতি নিতে হবে বলে সম্প্রতি এক চিঠিতে জানিয়েছে বিআরটিএ।
টেলিযোগাযোগ আইন ২০০১ অনুযায়ী বিটিআরসি কর্তৃক বরাদ্দ করা তরঙ্গ ছাড়া কোন বেতার যন্ত্রপাতি স্থাপন, পরিচালনা বা ব্যবহার করা যাবে না।
সম্প্রতি দেশের সকল মোটরসাইকেল উৎপাদন ও বিপণনকারি কোম্পানিকে একটি চিঠি পাঠিয়েছে বিআরটিএ।
বিআরটিএর প্রকৌশল পরিচালক শীতাংশু শেখর বিশ্বাস স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, মোটরসাইকেলে ব্লুটুথ তরঙ্গ ভিত্তিক অ্যাপ ও ডিভাইস সংযোগের ক্ষেত্রে সংশ্লিষ্ট কোম্পানিকে বিটিআরসি থেকে অনুমোতি নিতে হবে।
প্রতিষ্ঠানগুলো গ্রাহকের চাহিদার কথা চিন্তা করে নতুন নতুন সব উদ্ভাবন যুক্ত করছে তাদের মোটরসাইকেলে , যেমন এবিএস , ফুয়েল ইঞ্জেকশন এবং ব্লুটুথ ডিভাইস। যার মাধ্যমে চালক অ্যাপের মাধ্যমে বাইকের মাইলেজ, রাইডিং হিস্ট্রি, গড় গতি , পারকিং হিস্ট্রি, ইত্যাদি জানতে পারে।
যদি আমদানিকারকরা বিটিআরসি থেকে ব্লুটুথ, ইন্টারনেট অব থিংকস, ভেহিহেল ট্রাকিং সিস্টেম অথবা অন্য কোন ওয়্যারলেস ডিভাইস মোটরসাইকেলে সংযোজনের অনুমোদন না নেয়, তবে গ্রাহকরা বিআরটিএ থেকে মোটরসাইকেলের নিবন্ধন পাবে না।
বিআরটিএ সুত্রে জানা গেছে, বাংলাদেশে এখন পর্যন্ত ইয়ামাহার অনুমোদিত পরিবেশক এসিআই মোটরস বিটিআরসি থেকে ব্লুটুথ এনাবেল্ড টেকনোলজি ব্যবহারের অনুমোদন পেয়েছে। প্রতিষ্ঠানটির আসন্ন আর ওয়ান ফাইভ ভার্শন ৪.০,এফ জেড এক্স , এরক্স ১৫৫ মডেলের বাইকে এই আধুনিক প্রযুক্তি যুক্ত হবে।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Categories

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD