২০২১ সালে স্মার্টফোন বিস্ফোরণের তালিকা ২০২১ সালে স্মার্টফোন বিস্ফোরণের তালিকা – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৩:৪২ পূর্বাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

২০২১ সালে স্মার্টফোন বিস্ফোরণের তালিকা

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | বৃহস্পতিবার, ৩০ ডিসেম্বর, ২০২১
  • ১৫৫ পাঠক

স্মার্টফোনে আগুন ধরে যাওয়ার খবর আজকাল আকছার শোনা যায়। আপনার কাজে সাহায্যের পরিবর্তে, কখন যে এই ডিভাইস টাইম-বোমে পরিণত হবে, তা বলা এখন সত্যি মুশকিল। স্মার্টফোনের সব অংশ বিস্ফোরণের জন্য দায়ী নয়। মূলত এর ব্যাটারিটিই বিস্ফোরিত হওয়ার ঘটনা বেশি চোখে পড়ে। বাকী যন্ত্রাংশ আসলে বিস্ফোরিত হওয়ার মত তেমন কিছু দিয়ে তৈরি নয়। যে সকল স্মার্টফোনগুলি উৎপাদন প্রক্রিয়া চলাকালীন একাধিক পরীক্ষার মধ্য দিয়ে যায় না, ব্যাটারি বা অন্য কোনও উপাদান সর্বদা ত্রুটিপূর্ণ হতে পারে, যার ফলে স্মার্টফোনটি বিস্ফোরিত হতে পারে।

চলতি বছরে এমনই বেশ কয়েকটি বিস্ফোরণের ঘটনা সামনে এসেছে। লক্ষণীয় বিষয়, বেশিরভাগ অভিযোগই চীনা স্মার্টফোন ব্র্যান্ডগুলির বিরুদ্ধে করা হয়েছে। শাওমি , ওয়ানপ্লাস , স্যামসাং , ভিভো , ও অপো র মতো ব্র্যান্ডগুলি অভিযোগে বিদ্ধ হয়েছে। আজ আমরা এই প্রতিবেদনে চলতি বছরে কোন কোন স্মার্টফোনে বিস্ফোরণ হয়েছে সে সম্পর্কে আপনাদের জানাবো।
১ ওয়ান প্লাস নর্ড ২ বিস্ফোরণ
স্মার্টফোনের বাজারে বেশ রমরমা ওয়ান প্লাস-এর। সেই কোম্পানির সদ্য বাজারে আসা হ্যান্ডসেটই কিনা বিকট শব্দে ফেটে গেল! তাও আবার দিল্লি আদালতের একটি চেম্বারের ভিতর। আর তাতেই পুড়ল আইনজীবীর পোশাক। গোটা ঘটনায় ক্ষোভ উগরে দিয়েছেন স্মার্টফোনটির মালকিন। চলতি বছরে বেশ কিছু ওয়ান প্লাস ফোনের বিস্ফোরণের খবর পাওয়া গেছে ।
২. স্যামসাং গ্যালাক্সি এ২১ বিস্ফোরণ
স্যামসাং গ্যালাক্সি এ২১ একটি এন্ট্রি-লেভেল স্মার্টফোন। স্যামসাং তো ২০১৬ সালে তাদের ফ্ল্যাগশিপ ফোন গ্যালাক্সি নোট সেভেন বিস্ফোরণের ঘটনায় পুরো মডেলটিই মার্কেট থেকে তুলে নিতে বাধ্য হয়েছিলো। তাই এটা নিয়ে সিরিয়াসলি ভাবারও সময় এসেছে। সম্প্রতি নিউ অরলিন্স বিমান বন্দর থেকে বিমানে করে যাওয়ার সময় এক যাত্রীর ফোন বিস্ফোরণের পাওয়া গেছে । ফোনটি আগুন লাগার কারণে দ্রুত অবতরণ করতে হয় ।
৩. অপো এ৫৩ বিস্ফোরণ
একটি ইউটিউব চ্যানেল থেকে অপো এ৫৩ ফোনে বিস্ফোরণের ভিডিও সামনে আনা হয়। এই ভিডিও থেকে জানা যায়, ব্লাস্ট হওয়া অপোএ৫৩ স্মার্টফোনটির ব্যবহারকারী ছিলেন একজন অটো চালক এবং তিনি কেবল কলিং ও সাধারণ ইন্টারনেট পরিষেবার জন্য ফোনটি ব্যবহার করতেন। তদুপরি, তিনি আসল চার্জার দিয়েই ফোনটি চার্জ করতেন বলেও জানা গেছে। ফোনটি বিস্ফোরিত হওয়ার সময় তিনি গাড়ি চালাচ্ছিলেন। তিনি মুহূর্ত অনুভব করেন ওপ্পো মোবাইলটি গরম হতে শুরু করেছে, তখন সে ফোনটি পকেট থেকে বের করার চেষ্টা করেন এবং সেই মুহূর্তেই বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণের কারণে তিনি সড়ক দুর্ঘটনার সম্মুখীনও হয়েছিলেন। এই পুরো ঘটনার জেরে, ব্যক্তিটির একটি পা পুড়ে যায়, আর অন্য পা ভেঙে গিয়েছিল। অপো টুইটের মাধ্যমে এই বিষয়টি নিয়ে তদন্ত করবে বলে জানায়। এই ফোনটি স্ন্যাপড্রাগন ৪৬০ প্রসেসর দ্বারা চালিত।
৪. ভিভো ওয়াই২০ বিস্ফোরণ
গত এপ্রিল মাসে সংঘটিত ভিভো স্মার্টফোন বিস্ফোরণের এই কান্ডে একটি নয় বরং একাধিক মডেল পুড়ে ছারখার হয়ে গেছিলো। রিপোর্ট অনুযায়ী, হংকং বিমানবন্দরে শিপিংয়ের সময় হঠাৎই ভিভো ওয়াই২০ মডেলের একটি চালানে আগুন ধরে যায়। ফলস্বরূপ, শতাধিক ইউনিট পুড়ে যায়। এই বিস্ফোরণের কারণ এখনো জানানো যায়নি। তবে অনুমান করে হয়েছিল যে, এই ব্লাস্ট ব্যাটারির সাথে সম্পর্কিত। এই ঘটনার জেরে হংকং এয়ারলাইনস কর্তৃপক্ষ, আগুন লাগার কারণ না জানানো পর্যন্ত তাদের বিমানের মাধ্যমে আকাশপথে ভিভো স্মার্টফোনের রপ্তানি নিষিদ্ধ করেছে। এই ফোনে মিডিয়াটেক হেলিও পি৩৫ প্রসেসর আছে।
৫.শাওমি রেডমি নোট ৯ প্রো / প্রো ম্যাক্সে বিস্ফোরণ
শাওমি ফোনে ওভার হিটিংয়ের সমস্যা নিয়ে প্রায়শই সোশ্যাল মিডিয়ায় মজা করা হয়। তবে উপহাসের কারণটি কতটা ভয়াবহ রূপ নিতে পারে তার প্রমান মিলেছে গত এপ্রিল মাসে। শাওমি রেডমি নোট ৯ প্রো / প্রো ম্যাক্সে আচমকাই আগুন ধরে যাওয়ার অভিযোগ করা হয়। অভিযোগকারী ঘটনার বিবরণ দিয়ে একটি টুইট করেছিলেন এবং তার ভাই এই পুরো ঘটনার প্রত্যক্ষদর্শী ছিল বলে জানিয়েছিলেন। ব্যক্তিটির বিবৃতি অনুযায়ী, ফোনের থেকে ধোঁয়া বেরোতে দেখে তিনি স্মার্টফোনটি জলে ফেলে দেন। টুইটারে শেয়ার করা ছবিতে দেখা গেছে, ব্লাস্ট হওয়া রেডমি ফোনের ব্যাক প্যানেল সম্পূর্ণ রূপে পোড়া এবং ধোঁয়ার কারণে ডিসপ্লে গ্লাসও ভেঙে গিয়েছিলো। প্রাথমিক তদন্তের ভিত্তিতে শাওমি জানায়, ক্ষতিটি বাহ্যিক কোনো শক্তির দ্বারা হয়েছিল। শাওমি রেডমি নোট ৯ প্রো / প্রো ম্যাক্সে ফোনটি স্ন্যাপড্রাগন ৭২০জি প্রসেসর সহ এসেছে।
৬.শাওমি রেডিমি ৮ বিস্ফোরণ
ডিভাইস ব্লাস্টের অভিযোগে বিদ্ধ হয়েছে শাওমি রেডিমি ৮ ফোনটিও। রিপোর্ট অনুসারে, এই বাজেট ফোনে হঠাৎ আগুন ধরে যায় এবং এর ফলে ব্যবহারকারীর চার বছরের ভাইঝি আহত হয়। তবে কী কারণে এই বিস্ফোরণ ঘটেছিল তা জানা যায়নি। পরবর্তী সময়ে, সংস্থার তরফ থেকে ফোনটির মালিককে একটি নতুন রেডমি ৯ স্মার্টফোন দেওয়া হলে তিনি টুইটটি ডিলিট করে দেন। এই ফোনে আছে স্ন্যাপড্রাগন ৪৩৯ প্রসেসর।
৭.পোকো সি৩ বিস্ফোরণ
২০২১ সালের স্মার্টফোন বিস্ফোরণের ঘটনায় জড়িত অপর একটি ফোন হল পোকো সি৩। এই এন্ট্রি-লেভেল স্মার্টফোনটি ব্যবহারকারীর পকেটে থাকা অবস্থায় গরম হতে থাকে এবং পরে ব্লাস্ট করে। কিন্তু যথাসময়ে তিনি পকেট থেকে ফোন বের করে ফেলায় গুরুতর কিছু হয়নি। এই ফোনে ব্যবহার করা হয়েছে মিডিয়াটেক হেলিও জি৩৫ প্রসেসর। এইটা ২০২১ সালের ৭ম .পোকো সি৩ বিস্ফোরণ ।
৮.পোকো এক্স৩ বিস্ফোরণ
২০২১ সালের স্মার্টফোন বিস্ফোরণের তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে পোকো এক্স৩ স্মার্টফোনের নাম। অভিযোগকারীর বিবৃতিতে, ফোনটিকে চার্জ করার সময়ে তাতে আগুন ধরে যায়। ব্যবহারকারী জানিয়েছিলেন, তিনি ২০২০ সালের ডিসেম্বরে পোকো এক্স৩ কিনেছিলেন, আর চার মাসের ভিতরেই অর্থাৎ ২০২১ সালের এপ্রিলে ফোনটি ব্লাস্ট করে। এই ফোনটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৩২জি প্রসেসর দ্বারা চলে।
৯. পোকো এম৩ বিস্ফোরণ
২০২১ সালের স্মার্টফোন বিস্ফোরণের ঘটনায় জড়িত অপর একটি ফোন হল পোকো এম৩। পোকো এম৩ গত মাসের শেষের দিকে (নভেম্বর মাসে) ভারতে বিস্ফোরিত হয়েছে। এই ফোনটি ছাড়াও আরো বেশি কিছু পোকো এম৩ ফোনের বিস্ফোরণের ঘটনা ঘটেছে এই বছরে ।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD