কমনওয়েলথ গেমস বাছাইয়ের দলে নেই জাহানারা কমনওয়েলথ গেমস বাছাইয়ের দলে নেই জাহানারা – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৪:০৮ পূর্বাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

কমনওয়েলথ গেমস বাছাইয়ের দলে নেই জাহানারা

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | শনিবার, ৮ জানুয়ারী, ২০২২
  • ১১৬ পাঠক

এই টুর্নামেন্টে নতুন অধিনায়ক পাচ্ছে বাংলাদেশ। ওয়ানডের পর টি-টোয়েন্টি দলেরও নেতৃত্ব পেয়েছেন কিপার-ব্যাটার নিগার সুলতানা। তার আগে সবশেষ এই সংস্করণে অধিনায়ক ছিলেন অভিজ্ঞ সালমা খাতুন।

২০২০ সালের শুরুতে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে সম্ভবত ক‍্যারিয়ারের সেরা সময় কাটাচ্ছিলেন জাহানারা। এই সংস্করণে এর আগের চার আন্তর্জাতিক ম‍্যাচে নিয়েছিলেন ১১ উইকেট।

লম্বা সময় পর খেলতে নেমে গত নভেম্বরে জিম্বাবুয়ে সফরে দুই ওয়ানডে ম্যাচে ৫ উইকেট নিয়েছিলেন তিনি। তবে উইকেটশূন্য থাকেন এই সংস্করণের বিশ্বকাপ বাছাইয়ে পাকিস্তানের বিপক্ষে ম্যাচে।

মালয়েশিয়ায় হতে যাওয়া বাছাইয়ের জন্য শুক্রবার ১৫ সদস্যের দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। জাহানারার পাশাপাশি মূল স্কোয়াডে নেই অফ স্পিনার খাদিজা-তুল কুবরাও। অবশ্য দুই জনই আছেন অপেক্ষমান তালিকায়। সেখানে তাদের সঙ্গী নুজহাত তাসনিয়া।

জিম্বাবুয়েতে দ্বি-পাক্ষিক সিরিজ ও ওয়ানডে বিশ্বকাপ বাছাইয়ে খেলে আসা দল থেকে আর উল্লেখযোগ্য কোনো পরিবর্তন নেই। করোনাভাইরাসের প্রকোপে বাছাইপর্ব মাঝপথে বাতিল হওয়ায় র‍্যাঙ্কিংয়ের ভিত্তিতে প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপে জায়গা করে নেয় মেয়েরা। দেশে ফেরে কোভিড পজিটিভ হন দুই ক্রিকেটার ও একজন কোচ।

বিসিবির দল ঘোষণার সংবাদ বিজ্ঞপ্তিতে মেয়েদের দলের নির্বাচক মঞ্জুরুল ইসলাম বলেন, কিছু মানদণ্ড মেনেই খেলোয়াড় বাছাই করেছেন তারা।

“এই টুর্নামেন্টের জন্য আমাদের ভারসাম্যপূর্ণ স্কোয়াড আছে এবং নির্দিষ্ট কিছু মানদণ্ড বিবেচনায় খেলোয়াড় বাছাই করা হয়েছে। আমি মনে করি, এই ইভেন্ট কিছু উদীয়মান খেলোয়াড়কে সুযোগ দেওয়ার জন্যও ভালো একটি মঞ্চ। কারণ, ভবিষ্যতের জন্যও আমাদের পরিকল্পনা করতে হবে।”

টি-টোয়েন্টি সংস্করণে হতে যাওয়া কমনওয়েলথ গেমস বাছাইয়ে অংশ নিতে যাওয়া বাকি চার দল হলো স্বাগতিক মালয়েশিয়া, শ্রীলঙ্কা, স্কটল্যান্ড ও কেনিয়া। সবাই সবার সঙ্গে খেলবে একবার করে। পয়েন্ট টেবিলের শীর্ষ দল জায়গা পাবে আগামী জুলাই-অগাস্টে ইংল্যান্ডের বার্মিংহ্যামে হতে যাওয়া আট দলের মূল পর্বে।

২০২১ সালের ১ এপ্রিলের নারীদের টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের ওপর ভিত্তি করে স্বাগতিক ইংল্যান্ড ও র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ছয়টি দল সরাসরি মূল পর্বে জায়গা পেয়েছে আগেই। র‍্যাঙ্কিংয়ের শীর্ষ ছয় দলের পাঁচটি হলো ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা। আর ওয়েস্ট ইন্ডিজের জায়গায় নিজেদের মধ্যে বাছাই পেরিয়ে ক্যারিবিয়ান অঞ্চল থেকে উঠে এসেছে বারবাডোজ।

বাছাইয়ে অংশ নিতে শনিবার কুয়ালালামপুরের উদ্দেশে দেশ ছাড়বে বাংলাদেশ দল। সেখানে পৌঁছে সাত দিন থাকতে হবে কোয়ারেন্টিনে। ১৭ জানুয়ারি মালয়েশিয়ার বিপক্ষে একটি প্রস্তুতি ম্যাচ খেলবেন নিগার-সালমারা।

পরদিন নিজেদের প্রথম ম্যাচে কেনিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ। ১৯ জানুয়ারি মালয়েশিয়া, ২৩ জানুয়ারি স্কটল্যান্ড ও ২৪ জানুয়ারি তাদের প্রতিপক্ষ শ্রীলঙ্কা।

বাছাইয়ের সব ম্যাচ আন্তর্জাতিক টি-টোয়েন্টির মর্যাদা পাবে। এই সংস্করণে বাংলাদেশ সবশেষ খেলেছে ২০২০ সালের মার্চে মেলবোর্নে বিশ্বকাপের ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে, সালমার নেতৃত্বে।

দলের নতুন অধিনায়ক এবার নিগার। সালমা, জাহানারা ও রুমানা আহমেদের পর চতুর্থ ক্রিকেটার হিসেবে এই সংস্করণে জাতীয় দলের নেতৃত্ব পেলেন তিনি। জিম্বাবুয়ে সিরিজ দিয়ে পেয়েছিলেন ওয়ানডের নেতৃত্ব।

কমনওয়েলথ গেমসের ২২তম আসর আগামী ২৮ জুলাই শুরু হয়ে শেষ হবে ৮ অগাস্ট। এই নিয়ে দ্বিতীয়বার ক্রিকেটের ইভেন্ট হবে এই ক্রীড়াযজ্ঞে, মেয়েদের প্রথম।

কমনওয়েলথ গেমসে প্রথমবার ক্রিকেট যোগ করা হয়েছিল ১৯৯৮ সালের আসরে। ৫০ ওভার ক্রিকেটের একটি প্রতিযোগিতা হয়েছিল, যেখানে দক্ষিণ আফ্রিকা পুরুষ দল সোনা জিতেছিল।

বাংলাদেশ নারী দল: নিগার সুলতানা (অধিনায়ক), রুমানা আহমেদ, সালমা খাতুন, ফারজানা হক, শামিমা সুলতানা, ফাহিমা খাতুন, রিতু মনি, মুর্শিদা খাতুন, নাহিদা আক্তার, শারমিন আক্তার, লতা মণ্ডল, সোবহানা মোস্তারি, ফারিহা ইসলাম তৃষ্ণা, সানজিদা আক্তার, সুরাইয়া আজমিন।

অপেক্ষমান: জাহানারা আলম, নুজহাত তাসনিয়া, খাদিজা-তুল কুবরা।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD