টেস্টের নেতৃত্বও ছাড়লেন কোহলি টেস্টের নেতৃত্বও ছাড়লেন কোহলি – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:৩৮ অপরাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

টেস্টের নেতৃত্বও ছাড়লেন কোহলি

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | রবিবার, ১৬ জানুয়ারী, ২০২২
  • ১৮০ পাঠক

দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজ হারের পরদিন শনিবার টুইটারে লম্বা বিবৃতিতে এই ঘোষণা দেন টেস্টে ভারতের সবচেয়ে সফলতম অধিনায়ক কোহলি।

২০১৪-১৫ মৌসুমে অস্ট্রেলিয়া সফরে মহেন্দ্র সিং ধোনির চোটে প্রথমবার টেস্ট নেতৃত্বের স্বাদ পান কোহলি। অ্যাডিলেইডে সেই টেস্টে দল হারলেও তিনি দুই ইনিংসে খেলেন ১১৫ ও ১৪১ রানের ইনিংস।

পরে ওই সফরেই বক্সিং ডে টেস্টের পর ধোনি আচমকা টেস্ট ক্রিকেটকে বিদায় জানালে কোহলি দায়িত্ব পান পাকাপাকিভাবে। নিয়মিত অধিনায়ক হিসেবেও প্রথম ইনিংসে খেলেন ১৪৭ রানের ইনিংস। সেই থেকে চলছিল অধিনায়ক কোহলির যাত্রা।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শুক্রবার শেষ হওয়া কেপ টাউন টেস্ট হয়ে থাকল তার নেতৃত্বের শেষ ম্যাচ। ওই ম্যাচের তৃতীয় দিন রিভিউয়ের সূত্রে জন্ম নেওয়া একটি ঘটনায় প্রযুক্তিকে সংশয়বিদ্ধ করে কোহলি, লোকেশ রাহুল, রবিচন্দ্রন অশ্বিনরা স্টাম্প মাইকে দৃষ্টিকটুভাবে ফুটিয়ে তোলেন তাদের অসন্তুষ্টি। যা নিয়ে সমালোচনার ঝড় ওঠে। ভারতেরই সাবেকদের অনেকে বলেন, কোহলিদের এমন আচরণ মেনে নেওয়ার মতো নয়।

বিবৃতিতে কোহলি লিখেছেন, তার মনে হয়েছে লাল বলের ক্রিকেটে নেতৃত্ব ছাড়ার এটাই সঠিক সময়।

“দলকে সঠিক পথে নিতে সাত বছরের প্রতিটা দিন কঠোর পরিশ্রম করেছি, নিরবিচ্ছিন্ন অধ্যাবসায় বজায় রেখে চলেছি। চূড়ান্ত সততার সঙ্গে আমি দায়িত্ব পালন করেছি। কোনো ফাঁক রাখিনি। প্রতিটা ক্ষেত্রেই কোনো না কোনো সময়ে থামতে হয়। আমার কাছে ভারত টেস্ট দলের অধিনায়কত্ব (ছাড়ার) সময় এটাই।”

“দীর্ঘ যাত্রাপথে অনেক উত্থান-পতন এসেছে। কিন্তু কখনও চেষ্টার বা আত্মবিশ্বাসের ঘাটতি হয়নি। আমি যা কিছু করি, সবসময় ১২০ শতাংশ দেওয়ার চেষ্টা করি। সেটা না পারলে বুঝতে পারি এটা করা ঠিক নয়। আমার মনের স্বচ্ছতা শতভাগ। আমার দলের প্রতি আমি অসৎ হতে পারি না।”

নেতৃত্বের সুযোগ দেওয়ায় কোহলি ধন্যবাদ দিলেন বোর্ডকে। সতীর্থ, সাবেক কোচ রবি শাস্ত্রী ও ধোনির প্রতি জানালেন কৃতজ্ঞতা।

“লম্বা সময় ধরে দেশকে নেতৃত্ব দেওয়ার সুযোগ দেওয়ার জন্য বিসিসিআইকে ধন্যবাদ দিতে চাই। এর চেয়েও গুরুত্বপূর্ণ হলো, সতীর্থদের ধন্যবাদ দেওয়া, যারা প্রথম দিন থেকেই দলকে নিয়ে আমার লক্ষ্য পূরণে চেষ্টা করে গেছে, কোনো পরিস্থিতিতেই পিছপা হয়নি। তোমরা আমার এই ভ্রমণকে স্মরণীয় ও সুন্দর করে তুলেছো।”

“টেস্ট ক্রিকেটে ধারাবাহিক উন্নতির পেছনে চালিকাশক্তি হিসেবে কাজ করা রবি (শাস্ত্রী) ভাই এবং সাপোর্ট স্টাফের উদ্দেশ্যে বলতে চাই, আপনাদের ভূমিকা ছিল অনেক বড়। সব শেষে এম এস ধোনিকে অনেক বড় একটা ধন্যবাদ, যিনি অধিনায়ক হিসেবে আমার ওপর আস্থা রেখেছিলেন।”

কোহলির টেস্টের নেতৃত্ব ছাড়ার ঘোষণা হুট করে এলেও এর পেছনে থাকতে পারে সাম্প্রতিক কিছু ঘটনাপ্রবাহ। গত বিশ্বকাপ দিয়ে ভারতের টি-টোয়েন্টি দলের নেতৃত্বকে বিদায় জানান তিনি। বিশ্বকাপের পরে তাকে ওয়ানডে নেতৃত্ব থেকেও সরিয়ে দিয়ে সাদা বলের দুই সংস্করণেই অধিনায়ক করা হয় রোহিত শর্মাকে।

ভারতীয় বোর্ডের প্রধান সৌরভ গাঙ্গুলি তখন বলেছিলেন, কোহলিকে টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে চালিয়ে যেতে বলা হলেও সেই অনুরোধ রাখেননি। তাই বাধ্য হয়ে ওয়ানডের নেতৃত্বেও তারা বদল আনেন, কারণ সাদা বলের দুই সংস্করণে একজন অধিনায়কই তারা রাখতে চান।

কিন্তু দক্ষিণ আফ্রিকা সফরে যাওয়ার আগের দিন সংবাদ সম্মেলনে বোর্ড প্রধানের দাবি উড়িয়ে দিয়ে কোহলি বলেন, কেউ তাকে টি-টোয়েন্টি অধিনায়কত্ব চালিয়ে যেতে কোনোরকম অনুরোধ করেননি এবং তার সিদ্ধান্ত বোর্ড খুব ভালোভাবে নিয়েছে।

ভারতীয় ক্রিকেটের প্রভাবশালী দুজনের দুইরকম বক্তব্যে ছড়ায় বিভ্রান্তি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজের দল ঘোষণার দিন প্রধান নির্বাচক চেতন শর্মাও প্রায় সৌরভের সুরে কথা বলে সেই বিতর্কে ঘি ঢালেন।

চেতনের দাবি, টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে তাদের সঙ্গে বৈঠকে কোহলি এই সংস্করণের নেতৃত্ব ছাড়ার কথা বললেও তারা সিদ্ধান্ত পুনর্বিবেচনার অনুরোধ করেন অনেক। কিন্তু নিজের অবস্থান থেকে নড়ানো যায়নি কোহলিকে।

কোহলির নেতৃত্বে টেস্ট ক্রিকেটে ধরা দিয়েছে দারুণ সব সাফল্য। এই সময়ে ভারত উঠেছে র‍্যাঙ্কিংয়ের এক নম্বরে, অস্ট্রেলিয়ার মাটিতে জিতেছে সিরিজ, দেশের মাটিতে তো তারা হয়ে উঠেছে প্রায় অপরাজেয়।

গত বছর তারা খেলে টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম আসরের ফাইনালে, যদিও নিউ জিল্যান্ডের কাছে হেরে যায় সেখানে। সবশেষ দক্ষিণ আফ্রিকায় প্রথম টেস্ট জিতে দেশটিতে প্রথমবার সিরিজ জয়ের সম্ভাবনা উজ্জ্বল করলেও পরের দুই ম্যাচ হেরে তা অধরাই রয়ে গেছে তাদের।

অধিনায়ক হিসেবে ৬৮ টেস্টে কোহলির জয় ৪০টি। দেশকে ৬০ টেস্টে নেতৃত্ব দিয়ে ধোনির জয় দ্বিতীয় সর্বোচ্চ ২৭টি।

সব দেশ মিলিয়ে নেতৃত্বে সর্বোচ্চ জয়ের তালিকায় কোহলির ওপরে আছেন কেবল তিন জন- অস্ট্রেলিয়ার স্টিভ ওয়াহ (৪১), রিকি পন্টিং (৪৮) ও দক্ষিণ আফ্রিকার গ্রায়েম স্মিথ (৫৩)।

ভারতের পরবর্তী টেস্ট সিরিজ আগামী ফেব্রুয়ারি-মার্চে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে। যেখানে কোহলি খেলতে পারেন তার শততম টেস্ট।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD