ভবন ঝুঁকিপূর্ণ ঘোষণার ৯ বছর পরেও ব্যবসা পরিচালনা, দুর্ঘটনার শঙ্কা ভবন ঝুঁকিপূর্ণ ঘোষণার ৯ বছর পরেও ব্যবসা পরিচালনা, দুর্ঘটনার শঙ্কা – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
শনিবার, ১৮ মে ২০২৪, ১০:৫৩ পূর্বাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

ভবন ঝুঁকিপূর্ণ ঘোষণার ৯ বছর পরেও ব্যবসা পরিচালনা, দুর্ঘটনার শঙ্কা

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | রবিবার, ২৩ জানুয়ারী, ২০২২
  • ১০৫ পাঠক

টাঙ্গাইল শহরের অন্যতম বাজার হিসেবে পরিচিত ‘ছয়আনি বাজার’। পুরোই এই বাজারে প্রতিদিন হাজারো মানুষ আসে কেনা-কাটা করতে। ভবন ঝুঁকিপূর্ণ ঘোষণার ৯ বছর পরেও সেখানেই ব্যবসা পরিচালনা করছে ছয় আনি বাজারের ব্যবসায়ীরা। এতে যে কোন সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা।

দ্রুত ঝুঁকিপূর্ণ ভবন ভেঙে নতুন ভবন নির্মাণ করে দেয়ার দাবি জানাচ্ছেন সাধারণ দোকানদার ও ব্যবসায়ী সংগঠনের নেতারা। আর পৌর কতৃপক্ষ বলছে ঝুঁকিপূর্ণ ভবনের জায়গায় একটি আধুনিক ভবন নির্মাণ করে দেয়ার প্রক্রিয়া হাতে নেয়া হয়েছে।
ব্যবসায়ীরা বলেন, ১৯৮০ সালে টাঙ্গাইল পৌর এলাকায় ছয়আনি বাজারে এ ভবনটি নির্মাণ করে পৌরসভা। দ্বিতল এ ভবনের ২৮৪ জন ব্যবসায়ী ব্যবসা করছে এমন কথাই বলছেন ব্যবসায়ীরা। কিন্তু রক্ষণাবেক্ষনের অভাবে ২০১৩ সাল থেকেই ভবনটি ঝুঁকিপূর্ণ হয়ে ওঠে। নানা কারণে এটা ভেঙে নতুন ভবন নির্মাণ সম্ভব হয়নি। ফলে ঝুঁকি নিয়েই সেখানে ব্যবসা করছেন অনেক ব্যবসায়ী। এখন এই ভবনের অবস্থা খুব খারাপ হয়ে গেছে। ছাদের পলেস্তার খসে পরে রড বেরিয়ে গেছে। যে কোন সময় ভবন ভেঙে বড় ধরনের দুর্ঘটনা ঘটার আশঙ্কা রয়েছে।
সরেজমিনে শনিবার দেখা যায়, ভবনের অনেক জায়গায় ভেঙে গেছে। আবার বেশ কিছু পিলারে ফাটলও দেখা দিয়েছে। আবার বেশ কিছু অংশে ছাদের পোলেস্তার খসে পড়ে রড বের হয়ে আছে। এ অবস্থায় ভবেনর ভিতরে এবং নিচে ব্যবসা পরিচালনা করছে ব্যবসায়ীরা।
ব্যবসায়ী তারেক ভূইয়া বলেন, আমি দীর্ঘদিন ধরে এখানে ব্যবসা পরিচালনা করে আসছি। এ ব্যবসা করে আমার সংসার চলে। তাই ঝুঁকি নিয়েই দীর্ঘদিন ধওে এখানেই ব্যবসা করছি। কিন্তু এখন ভবনের অবস্থা খুব বেহাল হয়ে পড়েছে। প্রতিদিনই ভয় নিয়ে থাকতে হচ্ছে। আমাদেরকে অন্য কোথাও পুনর্বান করে এটা ভেঙে ফেলা প্রয়োজন।
আরেক ব্যবসায়ী তুলসী সেন বলেন, ছাদের পলেস্তার খসে পড়ছে, বৃষ্টি নামলে ছোদ চুইয়ে পানি পড়ে এর মাঝেই ব্যবসা করতে হচ্ছে। যাওয়ার তো জায়গা নাই। তাই বাধ্য হয়ে কষ্ট করেই ব্যবসা করছি। আমাদের দাবি এখানকার ব্যবসায়ীদের অন্য কোথাও দোকানকরার ব্যবস্থা করে ঝুঁকিপূর্ণ ভবনটি ভেঙে নতুন ভবন নির্মাণ করুক পৌরকর্তৃপক্ষ।
এ প্রসঙ্গে ছয়আনি বাজার মার্কেটিং সোসাইটির সাধারণ সম্পাদক আমিনুর রহমান বলেন, ২০১৩ সাল থেকেই ভবনটি ঝুঁকির্পূর্ণ হয়ে পড়েছে। বিভিন্ন জটিলতায় ভবনটি ভেঙে নতুন ভবন করা সম্ভ হয় নাই। আমাদের দাবি নতুন ভবন নির্মাণ করে যারা এখন ব্যবসায়ী আছে তাদেরকে আবার বরাদ্দ দেয়া হোক।
পাঁচআনি-ছয়আনি বাজার সাধারণ ব্যবসায়ী মালিক সমিতির সাধারণ সম্পাদক আহছান খান আছু বলেন, ভবনটির পিলার ও ছাদের বেশ কিছু অংশ ধ্বসে পরছে। যে কোন সময় দুর্ঘটনা ঘটতে পারে। তাই ভবনটি দ্রুত ভেঙে নতুন ভবন নির্মান করা জরুরী।
এ ব্যাপারে টাঙ্গাইল পৌরসভার মেয়র এস এম সিরাজুল হক বলেন, ছয়আনি বাজারের এই ভবনটি এখন ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। আমরা একটা প্রকল্প হাতে নিয়েছি সেই মোতাবেক ত্রিপক্ষিয় চুক্তি করতে যাচ্ছি। আশা করি অল্প সময়ের মধ্যেই নতুন ভবন নির্মাণ করতে পারবো।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD