পায়ের পাতায় বিপজ্জনক রোগের লক্ষণ পায়ের পাতায় বিপজ্জনক রোগের লক্ষণ – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০২:১৮ অপরাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

পায়ের পাতায় বিপজ্জনক রোগের লক্ষণ

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | শুক্রবার, ২৪ জুন, ২০২২
  • ১০২ পাঠক

বহু বিপজ্জনক রোগই প্রাথমিক পর্যায়ে ধরা পড়লে অনেক সহজ হয় তার চিকিৎসা। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই এই লক্ষণগুলি না বুঝতে পারার ফলে রোগ ধরা পড়তে দেরি হয়ে যায়। তেমনই ডায়াবিটিস ও মেলানোমার মতো বিপজ্জনক দুটি রোগের উপসর্গ অনেক সময় প্রকাশ পায় পায়ের পাতায়। অথচ তা জানা নেই বলে সেই লক্ষণগুলি উপেক্ষা করেন মানুষ।

ডায়াবিটিসের লক্ষণ এক নয়, একাধিক। বিশেষজ্ঞদের মতে, কিছু ক্ষেত্রে ডায়াবিটিসের লক্ষণগুলি পায়ের পাতায় ফুটে ওঠে। কী কী দেখে হতে হবে সতর্ক?
পায়ের পাতা বিনা কারণে মসৃণ ও চকচকে হয়ে যাওয়া, পা ও পায়ের পাতার লোম উঠে যাওয়া, পা ফোলা, পায়ের ঘা ও ক্ষত না শুকানো, পা অসাড় হয়ে আসা, হাঁটা চলা করা কিংবা বসে থাকাকালীন পায়ের পেশিতে টান লাগা, পায়ে ঘাম না হওয়া।
অপর দিকে মেলানোমা সবচেয়ে বিপজ্জনক ত্বকের ক্যানসারগুলোর মধ্যে অন্যতম। এই রোগের অন্যতম প্রধান উপসর্গ হল কোনও একটি তিলের আকস্মিক রূপবদল। পায়ের মেলানোমা সাধারণত নখ ও পায়ের পাতার তলায় দেখা যায়। তবে যে কোনও স্থানেই এই রোগ দেখা দিতে পারে। পায়ের নখের তলায় ক্ষত তৈরি হওয়া, পায়ের নখ লম্বালম্বি ভেঙে যাওয়া এই রোগের লক্ষণ হতে পারে। অনেক সময় পায়ের পাতা কুঁকড়ে যেতে পারে। এই ধরনের কোনও উপসর্গ দেখা দিলে তাই অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নেওয়া দরকার।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD