ব্যাংকিং ডিপ্লোমা বাধ্যতামূলক রেখেই পরীক্ষা পদ্ধতি সংস্কারের সিদ্ধান্ত ব্যাংকিং ডিপ্লোমা বাধ্যতামূলক রেখেই পরীক্ষা পদ্ধতি সংস্কারের সিদ্ধান্ত – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:৪৭ অপরাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

ব্যাংকিং ডিপ্লোমা বাধ্যতামূলক রেখেই পরীক্ষা পদ্ধতি সংস্কারের সিদ্ধান্ত

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | মঙ্গলবার, ২১ ফেব্রুয়ারী, ২০২৩
  • ১৮০ পাঠক

পরীক্ষা পদ্ধতির সংস্কার, কার্যকরের সময় বৃদ্ধি ও পাসের নম্বর কমালেও প্রমোশনের ক্ষেত্রে ব্যাংকিং ডিপ্লোমা বাধ্যতামূলক রেখে আগে জারি করা সার্কুলারের অবস্থানেই থাকছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংক।

সোমবার (২০ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় এসব সিদ্ধান্ত হয়।

বৈঠকের একটি সূত্র এ তথ্য জানিয়েছে।

বৈঠকসূত্র জানায়, সোমবারের বৈঠকে প্রতি বিষয়ে পাস নম্বর ৫০ শতাংশ থেকে কমানোর আলোচনা হয়েছে।  পদোন্নতিতে ব্যাংকিং ডিপ্লোমার দুই পর্ব বাধ্যতামূলক করার বিষয়টি এক বছর পেছানো হতে পারে। আর সবচেয়ে বেশি ফেল করা বিষয় অ্যাকাউন্টিংকে বাধ্যতামূলক থেকে ঐচ্ছিক করা হবে। এখন দুই পর্বে ৬০০ করে মোট ১ হাজার ২০০ নম্বরের পরীক্ষা হয়।

ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষায় হলে প্রকাশ্যে বই দেখে লেখালেখির মতো বিষয় নিয়ে সমালোচনা হয় বৈঠকে। এ জন্য ডিপ্লোমা পরীক্ষাকে নকলমুক্ত করতে প্রয়োজনে প্রশাসনের কর্মকর্তাদের রাখা যেতে পারে বলেও পরামর্শ আসে। প্রয়োজনে ব্যাংকিং ডিপ্লোমার নাম পরিবর্তন করে সিলেবাস আরও বাস্তবভিত্তিক করা হবে।

সম্প্রতি সিনিয়র অফিসারের পরবর্তী পদে পদোন্নতির ক্ষেত্রে ব্যাংকিং ডিপ্লোমার দুই পর্বে পাস বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নেওয়া হয়। ইনস্টিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশের (আইবিবি) আইবিবির ১৪৯তম কাউন্সিল সভার সিদ্ধান্তের আলোকে ৮ ফেব্রুয়ারি এ বিষয়ে সার্কুলার জারি করে কেন্দ্রীয় ব্যাংক। এ নিয়ে বিভিন্ন পক্ষের সমালোচনার মধ্যে সোমবার আইবিবির কাউন্সিলের ১৫০তম সভা ডাকা হয়।

জানা যায়, ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষার দায়িত্বে থাকা আইবিবি আয় বাড়াতেই এ সিদ্ধান্ত নিয়েছে। বাংলাদেশ ব্যাংক সার্কুলার জারি করার পর মতিঝিলে আইবিবি আয়োজিত এক অনুষ্ঠানে গভর্নর বিষয়টি আবারও স্পষ্ট করেন।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD