ঘন ঘন হাই তুলছেন? ঘন ঘন হাই তুলছেন? – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০১:১২ অপরাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

ঘন ঘন হাই তুলছেন?

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | বুধবার, ২২ ফেব্রুয়ারী, ২০২৩
  • ১৩০ পাঠক

দিনে কয়টি হাই ওঠলো, সেই হিসাব আমরা কেউই রাখি না। আসলে হাই ওঠা খুব স্বাভাবিক একটি শারীরবৃত্তীয় প্রক্রিয়া মাত্র। এর ওপর আমাদের কোনো ধরনের নিয়ন্ত্রণ নেই। ইচ্ছে হলেই যে হাই ওঠবে এ রকম নয়।

হাই ওঠার নেপথ্যে আলাদা কোনো কারণ আছে কিনা সে বিষয়ে একেবারেই নিশ্চিত নন গবেষকরা। একটা বিষয় ঠিক যে, শরীর যদি ক্লান্ত থাকে তাহলে কোনো কাজ করতে গেলেই শরীর হাঁপিয়ে ওঠে। আর তখনই কিন্তু ঘন ঘন হাই ওঠে। বারে বারে হাই ওঠা নিয়েও কেন সতর্ক থাকতে হবে, এ নিয়ে মনে একটা প্রশ্ন আসা খুবই স্বাভাবিক।

অতিরিক্ত স্ট্রেসের কারণে যদি দিনের পর দিন রাতে ঘুম না হয় তাহলে ঘন ঘন হাই ওঠা খুবই স্বাভাবিক। সেক্ষেত্রে হাতে সময় থাকতে সাবধান হন। শরীর সুস্থ রাখতে দিনে আট ঘণ্টা ঘুম খুবই জরুরি। যদি কোনো দিন ঘুম কম হয়, তাহলে অন্য সময় ঘুমিয়ে তা মেকআপ করে নেবেন।

ঘুম কম হতে থাকলে তখন স্লিপ অ্যাপনিয়ার সম্ভাবনা চলে আসে। সেখান থেকে প্রভাব পড়ে হার্টের ওপরেও। তখন শ্বাস নিতে সমস্যা, বুকে চাপ লাগা এ ধরনের সমস্যা হয়। এক্ষেত্রে সমস্যা ফেলে না রেখে চিকিৎসকের কাছে গিয়ে পরামর্শ নেবেন।

এছাড়া আপনার স্ট্রেস কমাতে প্রতিদিন ২৫ মিনিট করে মেডিটেশন করবেন। পছন্দের গান শুনবেন ও বই পড়ুন। এতে মনের দিক থেকে ভালো ও সুস্থ থাকবেন।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD