নওগাঁয় বাড়ছে সরিষা চাষ নওগাঁয় বাড়ছে সরিষা চাষ – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:৪৪ পূর্বাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

নওগাঁয় বাড়ছে সরিষা চাষ

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | শুক্রবার, ২৪ ফেব্রুয়ারী, ২০২৩
  • ১৬৭ পাঠক

অন্যদিকে সরিষার তেলের প্রতি ভোক্তাদের চাহিদা বাড়ায় এই দানাদার ফসল চাষে কৃষকদের মাঝে আগ্রহও বেড়েছে। ফলে জেলায় সরিষা চাষ সম্প্রসারিত হচ্ছে।

নওগাঁ কৃষি বিভাগ সূত্রে জানা গেছে এ জেলায় ২০১৭-২০১৮ মৌসুমে ২৭ হাজার ৪২০ হেক্টর জমিতে সরিষার চাষ হয়েচিল। সেখান থেকে হেক্টর প্রতি ১.৩১ হারে মোট সরিষার ফলন হয় ৩৬ হাজার ৩১৭ মেট্রিকটন। ২০১৮-২০১৯ মৌসুমে আবাদ হয় ২৯ হাজার ২৬৫ হেক্টরে। প্রতি  হেক্টরে ১.৪১ মেট্রিক টন হারে মোট ফলন হয়  ৪১ হাজার ১৩৫ মেট্রিকটন সরিষা। ২০১৯-২০২০ মৌসুমে মোট সরিষার আবাদ হয় ৩১ হাজার ১৭৫ হেক্টর জমিতে যেখান থেকে হেক্টর প্রতি ১.৪২ হারে মোট ফলন হয় ৪৪ হাজার ১৯০ মেট্রিকটন সরিষা।

২০২০-২০২১ মৌসুমে এ জেলায় সরিষার আবাদ হয় ৩১ হাজার ৩২০ হেক্টর জমিতে এবং হেক্টর প্রতি ১.৪৫ মেট্রিক টন হারে মোট সরিষার উৎপাদন হয় ৪৫ হাজার ৪৬৬ মেট্রিক টন।   ২০২১-২০২২ মৌসুমে জেলায় সরিষার আবাদ হয় ৩৪ হাজার ৭৪৫ হেক্টর জমিতে। হেক্টর প্রতি ১.৫২ মেট্রিকটন হারে মোট ফলন হয় ৫২ হাজার  ৯৪৭ মেট্রিক টন সরিষা।

চলতি ২০২২-২০২৩ মৌসুমে ৪৭ হাজার ৮০০ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে। প্রতি হেক্টর থেকে ১.৬০ মেট্রিক টন হারে এ বছর মোট সরিষা উৎপাদিত হয়েছে ৭৬ হাজার ৪৮০ মেট্রিক টন।

নওগাঁ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ আবুল কালাম আজাদ বাংলানিউজকে জানান, আগামী ২০২৪-২০২৫ মৌসুমের মধ‍্যে জেলায় ৫০ ভাগেরও বেশি কৃষি জমিতে সরিষা চাষের লক্ষ‍্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। সেই লক্ষ‍্য অনুযায়ী প্রথম বছর অর্থাৎ চলতি ২০২২-২০২৩ বছরেই ৩২ ভাগে সরিষারগ আবাদ হয়েছে।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD