শস্য পরিবহন চুক্তি নবায়নে পুতিনের শর্ত শস্য পরিবহন চুক্তি নবায়নে পুতিনের শর্ত – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৮:৪৩ অপরাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

শস্য পরিবহন চুক্তি নবায়নে পুতিনের শর্ত

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | মঙ্গলবার, ৫ সেপ্টেম্বর, ২০২৩
  • ৬৫ পাঠক

কৃষ্ণ সাগরে শস্যপরিবহন উন্মুক্ত করার বিষয়ে পুতিন বলেছেন, পশ্চিমা দেশগুলোকে প্রথমে মস্কোর কৃষিপণ্য রপ্তানির দাবিকে মেনে নিতে হবে তারপরই  ইউক্রেনের খাদ্যশস্য রপ্তানি বিষয়ক চুক্তি নবায়ন করবেন তিনি।

সোমবার (৪ আগস্ট) তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সঙ্গে কৃষ্ণসাগরের পাড়ে অবস্থিত রাশিয়ান পর্যটনকেন্দ্র সোচিতে শস্যপরিবহন চুক্তি বিষয়ে আলোচনায় বসেন পুতিন।

এই বৈঠকে পুতিন বলেছেন, রাশিয়ান জাহাজ চলাচল ও বীমার ওপর পশ্চিমাদের আরোপিত নিষেধাজ্ঞা তাদের কৃষি বাণিজ্যকে বাধাগ্রস্ত করেছে। তিনি বলেন, কৃষ্ণসাগর করিডোরকে সামরিক উদ্দেশ্যে ব্যবহার করা উচিত নয়, যদি এই প্রতিশ্রুতিগুলো রক্ষা করা হয় তবে রাশিয়া ‘কিছু দিনের মধ্যে’ চুক্তিতে ফিরে আসতে পারে।

পুতিনের অভিযোগে বিষয়ে যুক্তরাষ্ট্র ও ইউরোপিয়ান ইউনিয়ন বলেছে, রাশিয়ার খাদ্যশস্য এবং সারকে লক্ষ্য করে নিষেধাজ্ঞা দেয়া হয়নি তার এই অভিযোগ ভিত্তিহীন।

তবে শস্যপরিবহন চুক্তি বিষয়ে শিগগিরই একটি অগ্রগতি আশা করে এরদোয়ান বলেছেন, তুরস্ক এবং জাতিসংঘ এই সমস্যা সমাধানের জন্য একটি নতুন প্যাকেজ প্রস্তাব নিয়ে একসাথে কাজ করছে। তুর্কি প্রেসিডেন্ট বলেন, আমরা বিশ্বাস করি, ত্রুটিগুলো সংশোধন করে শস্য রপ্তানির এই উদ্যোগটি অব্যাহত রাখা উচিত।

আফ্রিকা, মধ্যপ্রাচ্য এবং এশিয়ায় বৈশ্বিক খাদ্য সরবরাহের জন্য গুরুত্বপূর্ণ শস্য চুক্তিটিকে পুনরুজ্জীবিত করার আশায় এই বৈঠকের আয়োজন করা হয়। চুক্তিটি পুনরুজ্জীবিত করতে ব্যর্থ হলে বেশ কয়েকটি আফ্রিকান দেশ বিপদে পড়বে। সোচিতে এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে পুতিন বলেন, আফ্রিকার ছয়টি দেশে বিনামূল্যে শস্য সরবরাহ করবে মস্কো।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD