৩ যোগাসনে ভালো থাকবে হার্ট, কমবে স্ট্রোকের ঝুঁকি ৩ যোগাসনে ভালো থাকবে হার্ট, কমবে স্ট্রোকের ঝুঁকি – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৩:৪৩ অপরাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

৩ যোগাসনে ভালো থাকবে হার্ট, কমবে স্ট্রোকের ঝুঁকি

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | রবিবার, ২৬ নভেম্বর, ২০২৩
  • ১১৮ পাঠক

বেখেয়াল জীবনযাপনে স্ট্রোকের ঝুঁকি ক্রমশ বাড়ছে। এর অন্যতম কারণ, বাইরের খাবার খাওয়ার প্রবণতা এবং শরীরচর্চা না করার অভ্যাস।

শারীরিক কসরত সুস্থ থাকার অন্যতম পথ। বিশেষ করে হার্টের খেয়াল রাখতে শরীরচর্চার কোনো বিকল্প নেই। হৃদ্‌রোগ থাকলে অনেকেই নিয়মিত হাঁটতে যান। হাঁটার অভ্যাস হৃদ্‌রোগের ঝুঁকি কমায়। তবে হার্টের সমস্যা থাকলে স্ট্রোক হওয়ার আশঙ্কা অনেক বেশি থাকে। তাই হার্টের খেয়াল রাখা অত্যন্ত জরুরি। সেজন্য শুধু হাঁটাহাঁটি করলে চলবে না। নিয়ম করে করতে হবে কিছু যোগাসনও। স্ট্রোকের ঝুঁকি কমাতে কোন আসনগুলি করবেন?

পদহস্তাসন
সোজা হয়ে দাঁড়ান। তার পর আস্তে আস্তে পা দুটো সামান্য ফাঁক করুন। এবার ভালো করে শ্বাস নিতে নিতে হাত দুটো ওপরের দিকে তুলুন। এবার আস্তে আস্তে শ্বাস ছাড়তে ছাড়তে কোমর থেকে শরীরের ওপরের অংশ সামনের দিকে ঝুঁকিয়ে দিন। হাতের সাহায্যে গোড়ালি স্পর্শ করুন। খেয়াল রাখবেন, হাঁটু যেন না ভাঙে। ২০-৩০ সেকেন্ড এই অবস্থায় থাকার পর আগের অবস্থায় ফিরে যান।

ধনুরাসন
উপুড় হয়ে শুয়ে পড়ুন। তারপর হাঁটু ভাঁজ করে পায়ের পাতা যতখানি সম্ভব পিঠের ওপর নিয়ে আসুন। এবার হাত দুটো পেছনে নিয়ে গিয়ে গোড়ালির ওপর শক্ত করে চেপে ধরুন। চেষ্টা করুন পা দুটো মাথার কাছাকাছি নিয়ে আসতে। এই ভঙ্গিতে মেঝে থেকে বুক, হাঁটু ও উরু উঠে আসবে। তলপেট ও পেট মেঝেতে রেখে ওপরের দিকে তাকান। এই ভঙ্গিতে স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস নিয়ে ২০ থেকে ৩০ সেকেন্ড থাকুন। তার পর পূর্বের ভঙ্গিতে ফিরে যান। এই আসন বার তিনেক করতে পারেন।

ভুজঙ্গাসন
উপুড় হয়ে ম্যাটের ওপর শুয়ে পড়ুন। দুই হাত ভাঁজ করে বুকের দু’পাশে রাখুন। এবার শ্বাস নিতে নিতে মাথা এবং বুক মাটি থেকে ওপরের দিকে তোলার চেষ্টা করুন। মাথা এবং ঘাড়ও যতটা সম্ভব পেছন দিকে হেলিয়ে রাখুন। খেয়াল রাখবেন, কোমরের কাছ থেকে বাকি অংশ যেন মাটি স্পর্শ করে থাকে।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD