আঁচিল নিয়ে চিন্তা? আঁচিল নিয়ে চিন্তা? – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৩:৫৩ অপরাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

আঁচিল নিয়ে চিন্তা?

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | মঙ্গলবার, ২ জানুয়ারী, ২০২৪
  • ৬৩ পাঠক

আমাদের ত্বকে মুখ, পিঠ, হাতসহ শরীরের বিভিন্ন স্থানে আঁচিল হয়ে থাকে। হঠাৎ ত্বকের ওপর মাংসের যে সামান্য টুকরো দেখা যায় তাই-ই হলো আঁচিল।

ক্ষতিকর নাহলেও এটি অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায়। সাধারণত এক ধরনের ভাইরাসের কারণে আঁচিল হয়ে থাকে। এই ভাইরাসটির নাম হিউম্যান প্যাপিলোমা। ক্রমশ এর সংক্রমণের হার বাড়তে থাকে। এর ফলে আঁচিল বড় হয়। একেক জনের ক্ষেত্রে এর বৃদ্ধি একেক ধরনের হয়ে থাকে। কারো কারো ক্ষেত্রে এটি খুব দ্রুত বড় হয়। আবার কারো ক্ষেত্রে খুব ধীরগতিতে বাড়ে। অনেকে আঁচিল থেকে মুক্তির জন্য বিভিন্ন ধরনের ওষুধ খেয়ে থাকে। তবে কিছু ঘরোয়া উপায়ে আঁচিল দূর করার উপায় জেনে নিই:

টি ট্রি অয়েল ত্বকের জন্য খুবই ভালো। একটু তুলায় টি ট্রি অয়েল লাগিয়ে আঁচিলের ওপর ১০ মিনিট চেপে রাখুন। এভাবে টানা দুই সপ্তাহ করুন। এতেই আঁচিল ঝরে যাবে। এছাড়া মুখের কোশ ভালো থাকে টি ট্রি অয়েলে।

অ্যাপল সিডার ভিনেগারে ভেজানো তুলা আঁচিলের ওপর রেখে দিন সারা রাত। পর পর পাঁচ দিন করুন। অ্যাপল সিডার ভিনেগারে রয়েছে অ্যাসিড। যা আঁচিলের সমস্যা কমাতে সাহায্য করে।

আনারস অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। খেলেও যেমন ভালো কাজ করে তেমনই মুখেও লাগানো যায়। আনারসের জুস কিংবা আনারসের টুকরো থেঁতো করে তার সঙ্গে লবণ মিশিয়ে পেস্ট বানান। পরে মুখে ১০ মিনিট ভালো করে ঘষুন। এরপর পাঁচ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে নিন। এতে আঁচিলও উঠে যাবে, মুখও ভালো থাকবে।

রসুন ত্বকের জন্য বেশ উপকারি। রসুনে অ্যালিসিন নামক উপাদান। অ্যালিসিন একটি অ্যান্টি-মাইক্রোবিয়াল উপাদান। রসুন থেঁতো করে আঁচিলের ওপর লাগান। উপকার পাবেন।

পেঁয়াজের রসে রয়েছে অ্যান্টিসেপ্টিক গুণ। এটি বিভিন্ন ব্যাকটেরিয়া মেরে ফেলে সংক্রমণের ঝুঁকি কমায়। পেঁয়াজের রসে আঁচিল কমানোর ক্ষমতাও রয়েছে। পেঁয়াজ ব্লেন্ড করে রস বের করুন। তুলার সাহায্যে এ রস আঁচিলের ওপর লাগান। নিয়মিত ব্যবহারে উপকার পাবেন।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD