হাই কোলেস্টেরল নিয়ন্ত্রণে আপেল খান হাই কোলেস্টেরল নিয়ন্ত্রণে আপেল খান – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৭:৩৮ অপরাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

হাই কোলেস্টেরল নিয়ন্ত্রণে আপেল খান

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | মঙ্গলবার, ২ জানুয়ারী, ২০২৪
  • ৮৪ পাঠক

কথায় আছে, ‘অ্যান অ্যাপেল আ ডে কিপস ডিজিজ অ্যাওয়ে’। আর এই বাক্যকে একদম ফুল মার্কস দিচ্ছেন পৃথিবীর প্রথম সারির সব চিকিৎসক ও পুষ্টিবিদরা।

তাইতো সুস্থ থাকার ইচ্ছে থাকলে প্রতিদিন একটি আপেল খেতেই হবে। এতেই ফিরবে স্বাস্থ্যের হাল। আপেলের মধ্যে থাকে দ্রবণীয় ফাইবার। গবেষণায় দেখা গেছে প্রতিদিন ১০০ থেকে ১৫০ গ্রাম আপেল খেলে হৃদরোগের সম্ভাবনা কমে যায়। এতে উপস্থিত দ্রবণীয় ফাইবার রক্তচাপ নিয়ন্ত্রণেও সাহায্য করে।

শরীরের জন্য খুবই উপকারি হচ্ছে আপেল। নিয়মিত ফল খেলে সেখান থেকে শরীরের একাধিক উপকার হয়। আর এই ফলের মধ্যে সব থেকে ভালো হল আপেল। আপেলের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ পুষ্টি। এছাড়াও আছে ফাইবার, ভিটামিন ‘সি’। যে কারণে হৃদরোগ ঠেকাতে হলে নিয়মিতভাবে আপেল খান। এছাড়াও আপেল খাওয়ার একাধিক উপকারিতা রয়েছে। ওজন কমাতে আপেল সাহায্য করে। আর আপেলের মধ্যে ক্যালোরি একেবারেই নেই। যে কারণে ডায়াবেটিসের রোগীরাও নির্ভয়ে খেতে পারেন আপেল। আপেল নিয়মিতভাবে খেলে কোলেস্টেরলও ঠেকিয়ে রাখা সম্ভব। আর তাই যে কারণে রোজ ডায়েটে একটা করে আপেল রাখবেন।

ক্যালোরি কম: আপেলের মধ্যেও ক্যালোরি একেবারে কম থাকে। একটা মাঝারি আকারের আপেলে ১৮০ ক্যালোরি থাকে। এছাড়াও আপেলের মধ্যে থাকে ফাইবার, ভিটামিন। আর আপেলের মধ্যে যে পরিমাণ পুষ্টি থাকে তা আমাদের হার্টের জন্য খুবই উপকারী।

হাই কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে: আপেলের মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট প্রচুর পরিমাণে থাকে। একটা মাঝারি সাইজের আপেলের মধ্যে ক্যালোরি থাকে ১০০ গ্রাম। ভিটামিন, ফাইবারে পূর্ণ হলো আপেল। ওহিও স্টেট ইউনিভার্সিটির একটি গবেষণায় দেখা গেছে, যে চার সপ্তাহ ধরে প্রতিদিন একটি আপেল খেলে হাই কোলেস্টেরলের মাত্রা কমে যায়। আপেলে পলিফেনল নামক অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়, যা হার্টের জন্য ভালো।

হৃদরোগের ঝুঁকি কমায়: আপেলের মধ্যে থাকে দ্রবণীয় ফাইবার, গবেষণায় দেখা গেছে প্রতিদিন ১০০ থেকে ১৫০ গ্রাম আপেল খেলে হৃদরোগের সম্ভাবনা কমে যায়। এতে উপস্থিত দ্রবণীয় ফাইবার রক্তচাপ নিয়ন্ত্রণেও সাহায্য করে। আপেলে রয়েছে ভিটামিন সি, যা ইমিউন সিস্টেমকে শক্তিশালী করে এবং হার্টের স্বাস্থ্যের জন্যও ভালো। সকালে আপেল খেলে বেশি উপকার পাওয়া যায়।

ওজন কমাতে সাহায্য করে: ওজন আর হার্টের স্বাস্থ্যের মধ্যে একটি শক্তিশালী সংযোগ রয়েছে। ওজন বেশি হলে হার্টের সমস্যা হতে পারে । তাই ওজন কমানোর জন্যও আপেল খাওয়া খুবই উপকারী হতে দেখা গেছে। এছাড়াও আপেলের মধ্যে থাকে ফাইবার, অ্যান্টিঅক্সিডেন্ট। নিয়মিত আপেল খেলে ডায়াবেটিসের ঝুঁকি কমে। আর তাই সুগার থাকলে রোজ এরটা করে আপেল খেতেই হবে, অন্য কিছু খাওয়া হোক বা না হোক।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD