নতুন চুক্তিতে হামাস-ইসরায়েল, ত্রাণ পাবে গাজাবাসী নতুন চুক্তিতে হামাস-ইসরায়েল, ত্রাণ পাবে গাজাবাসী – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
শনিবার, ০৪ মে ২০২৪, ০৫:২৩ অপরাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

নতুন চুক্তিতে হামাস-ইসরায়েল, ত্রাণ পাবে গাজাবাসী

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | বুধবার, ১৭ জানুয়ারী, ২০২৪
  • ৪৪ পাঠক

গাজা উপত্যকায় জিম্মিদের কাছে ওষুধ সরবরাহ এবং অবরুদ্ধ ফিলিস্তিনি ভূখণ্ডে বাসিন্দাদের জন্য ত্রাণ সহায়তা প্রবেশের অনুমতি সংক্রান্ত চুক্তিতে পৌঁছেছে ইসরায়েল ও হামাস। কাতার এ ঘোষণা দিয়েছে।

খবর আল জাজিরার।

কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে মঙ্গলবার জানিয়েছে, এ চুক্তির আওতায় গাজায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত অঞ্চলে বেসামরিকদের কাছে ত্রাণ যাবে। বিনিময়ে হামাসের কাছে জিম্মি থাকা ইসরায়েলিরা ওষুধ পাবেন।

মন্ত্রণালয়ের মুখপাত্র মাজেদ আল-আনসারি বলেন, বুধবার দোহা থেকে মিশরের আল আরিশ শহরে ওষুধ ও ত্রাণ পাঠানো হবে। সেখান থেকেই গাজা উপত্যকায় এসব সামগ্রী পৌঁছাবে।

তিনি বলেন, ফ্রান্সের সহযোগিতায় এ চুক্তিতে মধ্যস্থতা করেছে কাতার।

এর আগে ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ক্রাইসিস সেন্টারের প্রধান ফিলিপ লালিওট বলেন, কয়েক সপ্তাহ ধরে আলোচনা চলছিল। প্রাথমিক প্রস্তাবটি ইসরায়েলি জিম্মিদের পরিবার থেকে এসেছিল।

৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালিয়ে ২৪০ জনকে জিম্মি করে হামাস। হামলায় এক হাজার ১৩৯ জন নিহত হন। পরে ইসরায়েল হামাস শাসিত গাজায় হামলা শুরু করে। হামলায় অবরুদ্ধ উপত্যকাটিতে ২৪ হাজার ফিলিস্তিনির প্রাণ গেছে।

নভেম্বরের শেষে সপ্তাহব্যাপী যুদ্ধবিরতিতে শতাধিক জিম্মি ফিরিয়ে দেয় হামাস। যুদ্ধবিরতির আলোচনায় সেবার মধ্যস্থতা করে কাতার ও যুক্তরাষ্ট্র। ইসরায়েলও কয়েকশ ফিলিস্তনি কারাবন্দিকে মুক্তি দেয়।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD