শীতে কাঁবু জনজীবন শীতে কাঁবু জনজীবন – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৪:৪৩ অপরাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

শীতে কাঁবু জনজীবন

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | শুক্রবার, ২৬ জানুয়ারী, ২০২৪
  • ৪৫ পাঠক

দেশজুড়ে বিরাজ করছে শৈত্যপ্রবাহ। আবহাওয়া ও জলবায়ু পরিবর্তনের প্রভাবে কমে আসছে তাপমাত্রা।

ফলে প্রকৃতিতে শীতের প্রচণ্ড দাপট। এর মধ্যে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শীতকে করেছে আরও অসহনীয়। এতে থমকে গেছে মানুষের জীবনযাত্রা।

ছবি: ডিএইচ বাদল

ছবি: ডিএইচ বাদল

চিকিৎসকদের পরামর্শে জরুরি প্রয়োজন ছাড়া তেমন মানুষ ঘরের বাইরে বের হচ্ছেন না। দরকারি কাজে বের হলেও মোটা কাপড় গায়ে জড়িয়ে মাথায় ও কানে টুপি ও মাফলার পেঁচিয়ে বের হচ্ছেন কেউ কেউ।

ছবি: ডিএইচ বাদল

ছবি: ডিএইচ বাদল

নগরবাসী বলছেন, রাজধানীতে এর আগে এত শীত কখনো পড়েনি। এই কনকনে শীতে প্রায় কয়েক হাজার ভূমিহীন, ছিন্নমূল, পথশিশু, ভবঘুরে, ভাসমান মানুষ খোলা আকাশের নিচে জীবনযাপন করছেন। যাদের প্রায় সবারই নেই শীত নিবারণের কোনো বস্ত্র। এজন্য দুস্থ এই শ্রেণির মানুষের দুঃখ-কষ্টের সীমা নেই। প্রয়োজনীয় শীতবস্ত্র না থাকায় তারা চরম মানবেতর জীবন কাটাচ্ছেন।

ছবি: ডিএইচ বাদল

ছবি: ডিএইচ বাদল

রাজধানীর রমনা পার্ক, সোহরাওয়ার্দী উদ্যান, গুলিস্তান এলাকা ঘুরে দেখা যায়, খোলা জায়গায় অসহায় শীতার্ত মানুষ কাগজ, পাতা ও খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন। শীতের হাত থেকে বাঁচতে রাস্তায় প্লাস্টিক বা কাগজ বিছিয়ে ছেঁড়া একটি ছোট পাতলা কম্বল বা চাদর পুরো শরীর ঢেকে ঘুমাচ্ছেন কেউ কেউ।

প্রচণ্ড শীতের কারণে খেটে খাওয়া শ্রমজীবী মানুষের কাজও কমে গেছে। তাতে কমে গেছে তাদের আয় রোজগারও। এজন্য অনাহারে, অর্ধাহারে অতিকষ্টে জীবন কাটছে অনেকে।

এদিকে দুর্বিসহ শীত নামিয়েছে নানা অসুখ-বিসুখও। শীতকালীন ভাইরাসজনিত সর্দি-কাশি, গলাব্যথা, জ্বর, টাইফয়েড, ডায়রিয়া প্রভৃতি রোগে আক্রান্ত হচ্ছে মানুষ। সেজন্য শিশু-বয়স্কসহ অনেককে হাসপাতালেও চিকিৎসা নিতে হচ্ছে।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD