ট্রাম্প-বাইডেনকে যথেষ্ট ‘বুড়ো’ ভাবছেন বেশিরভাগ মার্কিনি ট্রাম্প-বাইডেনকে যথেষ্ট ‘বুড়ো’ ভাবছেন বেশিরভাগ মার্কিনি – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১১:২৮ অপরাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

ট্রাম্প-বাইডেনকে যথেষ্ট ‘বুড়ো’ ভাবছেন বেশিরভাগ মার্কিনি

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৩৭ পাঠক

সামনেই মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। এখন পর্যন্ত যা জানা যাচ্ছে, এই নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী হিসেবে জো বাইডেন এবং রিপাবলিক্যান প্রার্থী হিসেবে লড়াই করবেন ডোনাল্ড ট্রাম্প।

বাইডেনের বয়স ৮১ বছর আর ট্রাম্পের ৭৭।

অনেকের মনেই প্রশ্ন জেগেছে, তারা কি প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করার মতো অবস্থায় আছেন? তারা শারিরীক ও মানসিকভাবে ফিট কি না। এ নিয়ে জরিপ চালিয়েছে এবিসি নিউজ ও বাজার গবেষণা প্রতিষ্ঠান ইপসোস। তাদের জরিপে দেখা গেছে, প্রেসিডেন্ট জো বাইডেন ও ডোনাল্ড ট্রাম্পকে যথেষ্ঠ বয়স্ক বলে মনে করেন মার্কিন ভোটারদের একটি বড় অংশ। তারা মনে করেন, তাদের আর প্রেসিডেন্ট প্রার্থী হওয়া উচিত নয়।

গত সপ্তাহে পরিচালিত ওই জরিপে ৫২৮ জন মার্কিন ভোটার অংশ নেন। তাদের মধ্যে ৮৬% উত্তরদাতা বলেছেন যে বয়সের কারণে বাইডেনের দ্বিতীয় মেয়াদের জন্য প্রার্থী হওয়া উচিত নয়। তাদের মধ্যে ২৭ শতাংশ বিশ্বাস করেন যে কেবল বাইডেন- যিনি ইতিমধ্যে ইতিহাসের সবচেয়ে বয়স্ক মার্কিন রাষ্ট্রপতি- খুব বেশি বয়স্ক। ৫৯ শতাংশ জোর দিয়ে বলেছেন, বাইডেন এবং ট্রাম্প উভয়ই খুব বয়স্ক।

ভোটাররা তাদের দলের মনোনীত প্রার্থীদের কীভাবে দেখেন তা নিয়ে রাজনৈতিক বিভাজনের মধ্যে একটি ‘বড় পার্থক্য’ পাওয়া গেছে জরিপে। ডেমোক্র্যাট ভোটারদের ৭৪ শতাংশ জানিয়েছেন যে বাইডেন সেবা করার জন্য খুব বয়স্ক ছিলেন, যেখানে মাত্র ৩৫ শতাংশ রিপাবলিকান ট্রাম্পের সম্পর্কে এই মনোভাব পোষণ করেন। স্বতন্ত্র প্রার্থীদের ক্ষেত্রে ৯১ শতাংশ বলেছেন, বাইডেনের বয়স অনেক বেশি এবং ৭১ শতাংশ ট্রাম্পের প্রতি একই মত পোষণ করেছেন।

এক সপ্তাহ আগে এনবিসি নিউজে প্রকাশিত একই ধরনের এক জরিপে দেখা গেছে, ডেমোক্র্যাটদের অর্ধেকসহ তিন-চতুর্থাংশ ভোটার বলেছেন, তারা বাইডেনের মানসিক ও শারীরিক স্বাস্থ্য নিয়ে উদ্বিগ্ন।

গত সপ্তাহে মার্কিন বিচার বিভাগের বিশেষ কৌঁসুলি রবার্ট হুর বাইডেনকে ‘সহানুভূতিশীল, সুবিবেচনাপূর্ণ, দুর্বল স্মৃতিশক্তিসম্পন্ন বয়স্ক ব্যক্তি’ হিসেবে বর্ণনা করে বলেন, শ্রেণিবদ্ধ নথি অপব্যবহারের জন্য তার বিরুদ্ধে অভিযোগ আনা উচিত নয়। ৩৪৫ পৃষ্ঠার ওই প্রতিবেদনে বাইডেনের স্মৃতিচারণে ব্যর্থতার কথা উঠে এসেছে এবং দাবি করা হয়েছে, তিনি কবে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন বা তার ছেলে বিউ কবে মারা গেছেন তা তিনি মনে করতে পারছেন না।

একটি সংবাদ সম্মেলনে প্রতিক্রিয়া জানিয়ে, বাইডেন মূল ঘটনাগুলি স্মরণ করতে অক্ষম এমন দাবি জোরালোভাবে অস্বীকার করেছেন, সাংবাদিকদের কাছে জোর দিয়ে বলেছিলেন যে তার স্মৃতি ‘ঠিক আছে’। তিনি আরও বলেছিলেন যে ‘আমি রাষ্ট্রপতি হওয়ার পর থেকে কী করেছি তা একবার দেখুন’।

তবে এর কয়েক মিনিট পর একই সংবাদ সম্মেলনে বাইডেন ভুল করে মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসিকে মেক্সিকোর নেতা বলে অভিহিত করেন।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁকে ভুল করে ফ্রাঁসোয়া মিতেরঁ এবং সাবেক জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলকে ‘হেলমুট কোল’ বলে ভুল করে নাম দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট। মিতেরঁ এবং কোল দুজনেই মারা গেছেন বহু বছর আগে।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD