নন-ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠানে এমডি নিয়োগ হবে কেন্দ্রীয় ব্যাংকের সুপারিশে নন-ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠানে এমডি নিয়োগ হবে কেন্দ্রীয় ব্যাংকের সুপারিশে – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৪:০৭ অপরাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

নন-ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠানে এমডি নিয়োগ হবে কেন্দ্রীয় ব্যাংকের সুপারিশে

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | মঙ্গলবার, ২৬ মার্চ, ২০২৪
  • ২৭ পাঠক

নন-ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠানে ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী নিয়োগে যোগ্যতা নিশ্চিতে মনোযোগ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। নিয়োগ প্রক্রিয়ায় সরাসরি বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নরের নেতৃত্বে নির্বাচনী বোর্ডের সুপারিশে নিয়োগ হবে এমডি।

 

সোমবার (২৫ মার্চ) কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ এ সংক্রান্ত নীতিমালা প্রকাশ করেছে।

নীতিমালায় উল্লেখ করা হয়, সুশাসন নিশ্চিতকরণ এবং আমানতকারীর স্বার্থ রক্ষায় ফাইন্যান্স কোম্পানি কর্তৃক মনোনীত ব্যক্তিদের যোগ্যতা ও উপযুক্ততা যাচাইয়ে বাংলাদেশ ব্যাংক কর্তৃক দায়িত্বপ্রাপ্ত ডেপুটি গভর্নরের নেতৃত্বে গঠিত কমিটিতে মনোনীত ব্যক্তির সাক্ষাৎকার গ্রহণের মাধ্যমে কমিটির ইতিবাচক সুপারিশের ভিত্তিতে বাংলাদেশ ব্যাংক তার নিযুক্তি বা পুনঃনিযুক্তির অনুমোদন দেবে।

আর্থিক প্রতিষ্ঠানের এমডি নিয়োগের নতুন নীতিমালায় বলা হয়েছে, ফাইন্যান্স কোম্পানিসমূহে সুশাসন নিশ্চিত করার লক্ষ্যে একজন উপযুক্ত, পেশাগতভাবে দক্ষ ও অভিজ্ঞ ব্যবস্থাপনা পরিচালক বা প্রধান নির্বাহী কর্মকর্তা নিয়োগ হওয়া আবশ্যক। এ পরিপ্রেক্ষিতে ফাইন্যান্স কোম্পানি আইন, ২০২৩ এর ১৫(৮), ১৮ ও ১৯ ধারা এবং সংশ্লিষ্ট অন্যান্য ধারার বিধানাবলি অনুসরণে ফাইন্যান্স কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক বা প্রধান নির্বাহী কর্মকর্তার নিয়োগ এবং তার দায়দায়িত্ব, কর্তব্য ও ক্ষমতা বিষয়ে এ নীতিমালা জারি করা হলো।

নতুন নির্দেশনায় বলা হয়, এমডি নিয়োগ পেতে হলে ব্যক্তি কোনো ফৌজদারি আদালত কর্তৃক দণ্ডিত নন কিংবা জাল-জালিয়াতি, আর্থিক অপরাধ বা অন্যবিধ অবৈধ কর্মকাণ্ডে জড়িত ছিলেন না বা জড়িত নন; তার সম্পর্কে কোনো দেওয়ানি বা ফৌজদারি মামলায় আদালতের রায়ে কোনো বিরূপ পর্যবেক্ষণ বা মন্তব্য নেই; তিনি এমন কোনো কোম্পানি বা প্রতিষ্ঠানের মালিকানার সঙ্গে যুক্ত ছিলেন না যার নিবন্ধন অথবা লাইসেন্স বাতিল করা হয়েছে অথবা কোম্পানি বা প্রতিষ্ঠানটি অবসায়িত হয়েছে।

প্রধান নির্বাহী বা এমডি পদে নিয়োগ পেতে হলে ব্যক্তির শিক্ষাজীবনের কোনো পর্যায়ে তৃতীয় বিভাগ বা শ্রেণি থাকতে পারবে না। বিদেশ থেকে ডিগ্রি অর্জনের ক্ষেত্রে প্রকাশিত ফলাফল (শ্রেণি/বিভাগ/জিপিএ) এর সমতুল্যতা যাচাই যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদিত হতে হবে। এছাড়া আরও নতুন অনেক শর্ত দেওয়া হয়েছে।

নীতিমালায় বলা হয়, কোনো ব্যক্তির বয়স ৬৫ বছর অতিক্রান্ত হলে তিনি কোনো ফাইন্যান্স কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক বা প্রধান নির্বাহী কর্মকর্তা পদে অধিষ্ঠিত থাকতে পারবেন না। প্রধান নির্বাহী কর্মকর্তা পদে নতুন নিয়োগের ক্ষেত্রে আবেদনের সর্বোচ্চ বয়সসীমা হবে ৬২ বছর।

মূল্যায়ন প্রতিবেদন প্রধান নির্বাহী কর্মকর্তার পুনঃনিয়োগের ক্ষেত্রে একটি মূল্যায়ন প্রতিবেদন ফাইন্যান্স কোম্পানির পরিচালক পর্ষদের অনুমোদনক্রমে চেয়ারম্যান কর্তৃক বাংলাদেশ ব্যাংকে দাখিল করতে হবে। এক্ষেত্রে  খেলাপি ঋণ আদায়ের জন্য পূর্বনির্ধারিত লক্ষ্যমাত্রা অর্জনের পরিমাণ; অবলোপনকৃত ঋণ আদায়ের পূর্বনির্ধারিত লক্ষ্যমাত্রা অর্জনের পরিমাণ; বাংলাদেশ ব্যাংক কর্তৃক নিয়োগের মেয়াদকালে সময় নির্ধারিত দায়িত্ব/লক্ষ্যমাত্রা অর্জনের অগ্রগতি প্রতিবেদন এবং সুনির্দিষ্টকৃত আর্থিক, ব্যবসায়িক ও ব্যবস্থাপনাগত উন্নতি বিধানের লক্ষ্যমাত্রা অর্জনের  বিবরণ বিবেচনায় নিতে হবে।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD