গোসল করানোর আগে না পরে শিশুদের তেল মালিশ করবেন গোসল করানোর আগে না পরে শিশুদের তেল মালিশ করবেন – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
রবিবার, ০৫ মে ২০২৪, ০৩:৩৪ অপরাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

গোসল করানোর আগে না পরে শিশুদের তেল মালিশ করবেন

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | মঙ্গলবার, ৯ এপ্রিল, ২০২৪
  • ২২ পাঠক

হাড়ের জোর বাড়িয়ে তুলতে ও ত্বক ভালো রাখতে তেল মালিশের যথেষ্ট ভূমিকা রয়েছে। তাই জন্মের কয়েকদিন পর থেকেই বাচ্চাদের তেল মালিশ করানোর রেওয়াজ রয়েছে প্রায় সব বাড়িতেই।

হাড়ের গঠন থেকে রক্ত সঞ্চালন— মালিশ করলে সবই ভালো হয়। তবে সদ্যোজাত বা মাস ছয়েকের শিশুদের তো যেমন তেমনভাবে তেল মাখানো যায় না। তার জন্য জানতে হবে সঠিক পদ্ধতি। ত্বক ভালো রাখার জন্য কী তেল ব্যবহার করছেন, সেটিও মাথায় রাখা প্রয়োজন।

 

মালিশ করার সঠিক পদ্ধতি কী?
শিশুর শরীর, হাত-পায়ে ব্যথা হতে পারে ভেবে অনেকেই বেশ জোর দিয়ে তেল মালিশ করেন। তাতে হিতে বিপরীত হতে পারে। বয়স এক বছর না হওয়া পর্যন্ত শিশুদের মালিশ করতে হবে অত্যন্ত সাবধানে। তেল মাখাতে গেলেই সদ্যোজাতরা কান্নাকাটি শুরু করতে পারে। তাই পা থেকে মালিশ শুরু করা যেতে পারে।

কী ধরনের তেল দিয়ে শিশুদের মালিশ করানো যায়?
অনেকেই সর্ষে, অলিভ বা নারকেল তেল দিয়ে শিশুদের মালিশ করান। তবে সদ্যোজাতদের ত্বক খুবই স্পর্শকাতর হয়। তাই এ ধরনের তেল ব্যবহার করতে বারণ করেন চিকিৎসকরা। বদলে তাদের জন্য বিশেষভাবে তৈরি তেল ব্যবহার করা যেতেই পারে। বহু সংস্থাই শুধুমাত্র শিশুদের জন্য প্রসাধনী তৈরি করে। সেগুলো ব্যবহার করা নিরাপদ।

মালিশ করানোর নির্দিষ্ট সময় আছে কী?
সদ্যোজাতকে কবে থেকে তেল মালিশ করাতে পারেন, সেই বিষয়ে আগে শিশুটির চিকিৎসকের সঙ্গে কথা বলে নিন। সাধারণত গরমকালে স্নানের আগে ও শীতকালে স্নানের পরে বাচ্চাদের তেল মালিশ করাতে বলা হয়। তেল ছাড়া যদি ক্রিম বা লোশন দিয়ে মালিশ করতে হয় তাহলে বিকেলে বা ঘুমোনের আগেও তা করা যেতে পারে।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD