সৈয়দপুরে স্থানীয় শহীদ দিবস আজ সৈয়দপুরে স্থানীয় শহীদ দিবস আজ – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১১:২১ পূর্বাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

সৈয়দপুরে স্থানীয় শহীদ দিবস আজ

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | শুক্রবার, ১২ এপ্রিল, ২০২৪
  • ১৫ পাঠক

জেলার সৈয়দপুরের স্থানীয় শহীদ দিবস আজ (শুক্রবার, ১২ এপ্রিল)।

দিবসটি পালনে প্রজন্ম’৭১, রক্তধারা’৭১ ও স্মরণিকা পরিষদের উদ্যোগে উপজেলার সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে কালো পতাকা উত্তোলন, স্মৃতি অম্লানে শহীদ স্মরণে পুষ্পমাল্য অর্পণ, শোক র‌্যালি, আলোচনা সভা, স্মৃতিচারণমূলক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

 

১৯৭১ সালের বিভিন্ন সময় তৎকালীন প্রাদেশিক পরিষদের সদস্য ডা. জিকরুল হক, তুলসীরাম আগরওয়ালা, ডা. সামছুল হক, ডা. বদিউজ্জামান, ডা. ইয়াকুব আলী, রেলওয়ে কর্মকর্তা আয়েজ উদ্দিন, যমুনা প্রসাদ কেডিয়া, রামেশ্বরলাল আগরওয়ালা, নারায়ণ প্রসাদ প্রমুখকে ধরে সৈয়দপুর সেনানিবাসে হাত-পা বেঁধে রাখা হয়। এরপর ১২ এপ্রিল রংপুর সেনানিবাসের উত্তর পাশে নিসবেতগঞ্জ বধ্যভূমিতে চোখ বেঁধে তাদের গুলি করে হত্যা করা হয়।

সারা দেশে পাকিস্তানি বাহিনীর অতর্কিত আক্রমণের বিরুদ্ধে ২৫ মার্চ কালরাতে লড়াই শুরু হলেও সৈয়দপুরে মুক্তিযুদ্ধ শুরু হয় ২৪ মার্চ। সৈয়দপুর উপজেলা সদরকে ‘নিউ বিহার’ হিসেবে ঘোষণা দেয় অবাঙালিরা। অবাঙালি অধ্যুষিত সৈয়দপুরে সেনানিবাস থাকায় পাকিস্তানি সেনাদের সঙ্গে অবাঙালিদের সুসম্পর্ক গড়ে ওঠে। তাদের সহায়তায় একশ্রেণির অবাঙালি সৈয়দপুর শহর ছাড়াও অন্যান্য এলাকায় লুটতরাজ ও হত্যাযজ্ঞ চালায়। এর স্মৃতিচিহ্ন সৈয়দপুরে এখনও বিদ্যমান।

ঢাকার রেসকোর্স মাঠে ৭ মার্চ বঙ্গবন্ধুর ভাষণ দেওয়ার সঙ্গে সঙ্গে সৈয়দপুরে ব্যাপক সাড়া পড়ে যায়। প্রাদেশিক পরিষদের সদস্য জিকরুল হকের নেতৃত্বে সৈয়দপুরে সব বাঙালি এক কাতারে শামিল হয়। ১৯৭১ সালের ১৩ জুন সৈয়দপুর শহরে সবচেয়ে বড় গণহত্যা হয়। এদিন শহরের ৪৭৮ জন মাড়োয়ারি পরিবারের সদস্যকে ভারতে পৌঁছে দেওয়ার নামে ট্রেনে তোলা হয়। পরে রেলওয়ে কারখানার উত্তর প্রান্তে সবাইকে নির্মমভাবে হত্যা করে তাদের সর্বস্ব লুটে নেওয়া হয়। শিশুদেরও নির্মমভাবে হত্যা করা হয়।

রক্তধারা’৭১ এর সাংগঠনিক জেলা শাখার আহবায়ক মহসিনুল হক বলেন, প্রতি বছর দিবসটি সৈয়দপুরে যথাযথ মর্যাদার সঙ্গে পালন করা হচ্ছে।

প্রজম্ম’৭১ এর সভাপতি এ এ এম মঞ্জুর হোসেন বলেন, আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন নীলফামারী-৪ আসনের সংসদ সদস্য সিদ্দিকুল আলম। এছাড়াও সৈয়দপুর উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আজমল হোসেন, ইউ্এনও নূর-ই আলম সিদ্দিকীসহ শগীদ পরিবারের সন্তানরা উপস্থিত থাকবেন।

স্মরণিকা পরিষদের সভাপতি সুমিত কুমার আগরওয়ালা নিক্কি জানান, সন্ধ্যায় হীরালাল ঠাকুরবাড়িতে আলোচনা সভা ও স্মৃতিচারণমূলক অনুষ্ঠান হবে। তার আগে সকালে শহীদদের স্মরণে স্মৃতি অম্লান চত্বরে পুষ্পমাল্য অর্পণ করা হবে।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD